কালার ইনসাইড

কেন এফডিসিতে নেওয়া হলো না নির্মাতা সোহানের মরদেহ?


প্রকাশ: 14/09/2023


Thumbnail

প্রিয় কর্মস্থলে আর ফেরা হলো না ঢাকাই চলচ্চিত্রের খ্যাতিমান নির্মাতা সোহানুর রহমান সোহানের। সাধারণত কোনো চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, শিল্পী, কলাকুশলী মারা গেলে মরদেহ এফডিসিতে নেওয়া হয়। সেখানে সহকর্মীরা তাকে শ্রদ্ধা জানান, স্মৃতিচারণ করেন। দীর্ঘদিন ধরে এফডিসিতে এ ধরনের আয়োজনে নেতৃত্ব দিয়েছেন সোহানুর রহমান সোহান। এ পরিচালক বুধবার ঘুমের মধ্যেই না ফেরার দেশে চলে গেলেন। কিন্তু তার মরদেহ এফডিসিতে নেওয়া হলো না , তবে কেন?

মূলত ১৩ সেপ্টেম্বর রাতে পরিচালক কাজী হায়াতের মাধ্যমে সোহানের বড় মেয়ে এই বার্তা পাঠিয়েছেন যে তার বাবা লাশ এফডিসিতে নেয়া হবেনা। ফলে শেষবারের মতো প্রিয় কর্মস্থলে আর যাওয়া হয়নি  গুণী এই নির্মাতার। 

তবে প্রশ্ন কিন্তু থেকেই যায়, কেন বাবার লাশ এফডিসিতে নিতে মানা করেছেন সোহানের মেয়ে? এর পেছনে কি কোনো রহস্য রয়েছে? কিন্তু এ দিকে আবার বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন জানিয়েছেন, ইসলামিক রীতি অনুসারে নির্মাতা সোহানের পরিবার তাড়াতাড়ি মরদেহ দাফন করতে চান। তাই বুধবার রাতেই নির্মাতার মরদেহ তার গ্রামের বাড়ি টাঙ্গাইলে নিয়ে যাওয়া হয়।

এ দিকে নির্মাতার মৃত্যুর একদিন আগেই মারা যান তার স্ত্রী প্রিয়া রহমান। তবে মৃত্যুর আগে স্ত্রীর কবরের পাশেই তাকে সমাহিত করার ইচ্ছা পোষণ করে গেছেন সোহানুর রহমান। সে অনুযায়ী স্ত্রীর কবরের পাশেই শায়িত হবেন তিনি।

সোহানুর রহমান সোহান চলচ্চিত্র জীবন শুরু করেন শিবলি সাদিকের সহকারী হিসেবে । রোমান্টিক সিনেমার নির্মাতা হিসেবে বিশেষভাবে পরিচিত তিনি। সোহান তার ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমার মাধ্যমে সালমান শাহ ও মৌসুমীকে সিনেমায় নিয়ে আসেন। শাকিব খানের প্রথম মুক্তিপ্রাপ্ত ‘অনন্ত ভালোবাসা’ সিনেমারও পরিচালক তিনি। তিনি শাকিল খান ও ইরিন জামানেরও প্রথম ছবির পরিচালক।

সোহানুর রহমান পরিচালিত প্রথম সিনেমা ‘বিশ্বাস অবিশ্বাস’। এছাড়া তিনি নির্মাণ করেছেন ‘বেনাম বাদশাহ’, ‘স্বজন’, ‘আমার ঘর আমার বেহেশত’-এর মতো জনপ্রিয় ও সুপারহিট নানা সিনেমা।

প্রসঙ্গত, মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) রাতে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে মারা যান সোহানুর রহমান স্ত্রী। সেই শোক না কাটতেই তিনিও চলে গেলেন ওপারে। ঘুমের মধ্যেই সোহানুর রহমানের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন চিকিৎসকরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭