ইনসাইড গ্রাউন্ড

ফিফা বেস্ট মেনস প্লেয়ার : সংক্ষিপ্ত তালিকায় মেসি, বাদ পড়লেন স্কালোনি-মার্তিনেজ


প্রকাশ: 15/09/2023


Thumbnail

কাতার বিশ্বকাপ জয়ের পর ক্যারিয়ারের পড়ন্ত বেলায় ফরাসি ক্লাব পিএসজি ছেড়ে যুক্তরাষ্ট্রের ইন্টার মায়ামিতে যোগ দিয়েছেন মেসি। কিছুদিন আগেই অষ্টম ব্যালন ডি’অর পাওয়ার তালিকায় মনোনয়ন পাওয়ার পর এবার ২০২৩ সালের ‘ফিফা বেস্ট মেনস প্লেয়ার’ পুরস্কারের জন্যও মনোনীত হয়েছেন বিশ্বসেরা এই ফুটবলার। তবে ফিফা ঘোষিত বর্ষসেরা গোলকিপার ও কোচের সংক্ষিপ্ত তালিকা থেকে বাদ পড়েছেন আর্জেন্টাইন এমিলিয়ানো মার্তিনেজ ও লিওনেল স্কালোনি।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) ২০২৩ ফিফা দ্য বেস্টের সংক্ষিপ্ত মনোনয়ন তালিকা প্রকাশ করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (ফিফা)। লিওনেল মেসি, আর্লিং হালান্ড, কিলিয়ান এমবাপ্পেসেহ পুরুষ ফুটবলারদের তালিকায় জায়গা পেয়েছেন মোট ১২ খেলোয়াড়।

২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে ২০২৩ সালের ২০ আগস্ট পর্যন্ত খেলোয়াড়দের পারফরম্যান্স বিবেচনা করে এ তালিকা প্রকাশ করেছে ফিফা। প্রতিবারের মতো এবারও ফুটবল ভক্তরা ফিফা দ্য বেস্ট বর্ষসেরা ফুটবলার নির্বাচনে ভোট দিতে পারবেন। আগামী ৬ অক্টোবর পর্যন্ত ফিফার অফিসিয়াল ওয়েবসাইটে ভোট দিতে পারবেন সমর্থকরা।

কাতার বিশ্বকাপ জয় মেসির পুরা ক্যারিয়ারকে শুধূ পূর্ণতা-ই দেয়নি বরং ব্যক্তিগত পুরস্কার প্রাপ্তির পথও খুলে দিয়েছে। সোনালি ট্রফির জয়ের পর জানুয়ারিতে ফিফা দ্য বেস্টে বর্ষসেরা পুরুষ ফুটবলার নির্বাচিত হয়েছিলেন আর্জেন্টাইন অধিনায়ক। এবারও ২০২৩ ফিফা দ্য বেস্টের মনোনয়নেও জায়গা করে নিয়েছেন মেসি। তবে ফিফা প্রকাশিত তালিকা থেকে বাদ পড়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো ও নেইমার জুনিয়র।

ফিফার প্রকাশিত তালিকায় থাকা ১২ খেলোয়াড়ের ৬ জনই ম্যানচেস্টার সিটির ট্রেবল জয়ী দলের সদস্য। ফিফা দ্য বেস্টের মনোনয়নের তালিকায় থাকা ১২ ফুটবলার হলেন জুলিয়ান আলভারেজ, মার্সেলো ব্রোজোভিচ, বার্নার্দো সিলভা, কেভিন ডি ব্রুইনা, আর্লিং হালান্ড, রদ্রি (ম্যানসিটি), ইকাই গুন্দোয়ান (বার্সেলোনা), কিলিয়ান এমবাপ্পে (পিএসজি), লিওনেল মেসি (ইন্টার মায়ামি), ভিক্টর ওসিমহেন, খাবিচা কাভারাতসখেলিয়া (নাপোলি), ও ডেকলান রাইস (আর্সেনাল)।

বর্ষসেরা পুরুষ কোচের তালিকায় আছেন বার্সেলোনার লা লিগা শিরোপা জেতানো জাভি হার্নান্দেজ, ম্যানচেস্টার সিটির ট্রেবল জয়ী পেপ গার্দিওলা, নাপোলিকে দীর্ঘ ৩৩ বছর পর সিরি আ শিরোপা জেতানো লুসিয়ানো স্পালেত্তি, ইন্টার মিলানের সিমোনে ইনজাঘি, এবং গত মৌসুমে সেল্টিককে লিগ শিরোপা জেতানো টটেনহ্যামের বর্তমান কোচ পোস্তেকোগলু। তবে এই জায়গায় স্থান হয়নি আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ স্কালোনির।

২০২৩ ফিফা দ্য বেস্টের বর্ষসেরা গোলকিপারের তালিকায় আছেন আল হিলালের ইয়াসিন বোনো, রিয়াল মাদ্রিদের থিবো কর্তোয়া, ম্যানসিটির এডারসন, ইন্টার মিলানের আন্দ্রে ওনানা ও বার্সেলোনার আন্দ্রে টের স্টেগেন। আর্জেন্টিনা ও অ্যাস্টন ভিলার গোলকিপর এমিলিয়ানো মার্তিনেজ এই তালিকায় জায়গা পাননি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭