ইনসাইড বাংলাদেশ

বিপন্ন গণতন্ত্র লাঞ্ছিত মানবতা


প্রকাশ: 18/09/2023


Thumbnail

সেপ্টেম্বর মাস বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার জন্ম মাস। এই সেপ্টেম্বর মাসেই দুনিয়ার নজরকাড়া বাংলাদেশের উন্নয়ন ও অর্জনের উজ্জ্বল নেতৃত্বদানকারী বিশ্বনেতা রাষ্টনায়ক শেখ হাসিনা জন্মগ্রহণ করেছিলেন। তিনি জন্মগ্রহণ না করলে হয়তো বাংলাদেশের গণতন্ত্রের মুক্তি, আইনের শাসন এবং উন্নত বিশ্বের দরবারে বাংলাদেশের অবস্থান উচ্চ আসনে প্রতিষ্ঠিত করা সম্ভবপর হতো না। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্ম ‘বাংলাদেশের আলোর পথযাত্রা’। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মমাসে ‘শেখ হাসিনা রচনা সমগ্র-১’ থেকে পাঠকদের জন্য তাঁর একটি লেখা তুলে ধরা হলো।

বিপন্ন গণতন্ত্র লাঞ্ছিত মানবতা (পর্ব- ৬)

-শেখ হাসিনা 

পার্বত্য চট্টগ্রামে শান্তি চুক্তি দেশের জন্য যা শুভ ফলদায়ক তার বিরোধিতা করা কেন? একটি যুদ্ধাবস্থা বিরাজমান ছিল যেখানে শান্তিচুক্তির পর সে অবস্থার পরিবর্তন ঘটেছে।

পার্বত্য চট্টগ্রামে ড্রাগ চাষ হতো, পপি সিড উৎপাদন হতো। সে ক্ষেত করে সেখানে খাদ্য উৎপাদন শুরু হয়েছে।

আমার প্রশ্ন এ ড্রাগের ক্রেতা কারা ছিল। কোথায় বিক্রি হতো। কাদের এত বড় ব্যবসার ক্ষতি করলাম। শান্তি চুক্তি না হলে তো এটি আবিষ্কার হতো না।

যুদ্ধাবস্থা থাকলে অস্ত্রের চোরাকারবারি ব্যবসা জমজমাট থাকে। অস্বাভাবিক অবস্থায় অস্ত্র চালান আনা-নেওয়ার গোল্ডেন ট্রাঙ্ক রোড সুবিধা পাওয়া যায়। তাছাড়া যারা গেরিলা যুদ্ধে লিপ্ত ছিল তাদেরও অস্ত্রের প্রয়োজন ছিল, তারা অস্ত্র এনা করত। এখন প্রশ্ন কারা সেই ব্যবসায়ী যাদের কাছ থেকে অস্ত্র ক্রয় করা হতো বা অস্ত্র এলে সরবরাহ করত। তাদের ব্যবসায় তো মন্দা পড়েছে। তাই তারা নাখোশ।

শান্তিচুক্তি কেন করলাম। আর এ চুক্তির ফলে যাদের ব্যবসা নষ্ট হলো তারা কি ছেড়ে দেবে? তাই তো এ চুক্তির বিরোধিতা করতে দেখেছি। এমনকি ভারতীয় পতাকা তৈরি করে ভারত হয়ে যাবে কথার প্রমাণ করার প্রয়াসও আমরা দেখেছি। চারদলীয় জোট হরতাল-সংমার্চ আন্দোলন করেছে শান্তিচুক্তির বিরুদ্ধে তারা কীভাবে ক্ষতিগ্রস্ত হলো শান্তিচুক্তি করায়।

(সূত্র: শেখ হাসিনা রচনা সমগ্র-১।। পৃষ্টা: ২৮৬-২৮৭)



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭