ইনসাইড গ্রাউন্ড

এশিয়া জয়ের রাজমুকুট কার মাথায়?


প্রকাশ: 17/09/2023


Thumbnail

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে আজ এশিয়ান ক্রিকেটের রাজমুকুট জয়ের লড়াইয়ে মুখোমুখি টুর্নামেন্টের সবচেয়ে সফল দুই দল ভারত ও শ্রীলঙ্কা। কলম্বোর প্রেমাদাসা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৩টা ৩০ মিনিটে।

ভারতকে ধরে ফেলবে শ্রীলঙ্কা?

এ মুহূর্তে ওয়ানডে ফরম্যাটে ভারত সুপার পাওয়ার এক দল। তারা লড়াই করছে এশিয়া কাপের অষ্টম শিরোপার জন্য। অন্যদিকে, শ্রীলঙ্কা বর্তমান এশিয়া কাপ চ্যাম্পিয়ন। তবে র‌্যাঙ্কিংয়ে তারা আট নম্বরে। লঙ্কানদের বড় শক্তি তারা আজ খেলবে ঘরের মাঠে। শ্রীলঙ্কার টার্গেট সপ্তম শিরোপা। তাই এবারের এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কা জয় পেলে শিরোপার বিচারে সমান অবস্থানে থাকবে ভারত ও শ্রীলঙ্কা।

পরিসংখ্যানে ভারত-শ্রীলঙ্কা ফাইনাল

এশিয়া কাপ শুরু হওয়া থেকে দুই দল ফাইনালে মুখোমুখি হয়েছে মোট ৮ বার। তাতে ভারত জিতেছে ৫, বাকি ৩বার জিতেছে শ্রীলঙ্কা। শুধুমাত্র ওয়ানডের বিচারেও এগিয়ে টিম ইন্ডিয়া। দুই দেশের মধ্যে মোট ১৬৬টা ওডিআই ম্যাচ হয়েছে। যার মধ্যে ভারত জিতেছে ৯৭টি এবং শ্রীলঙ্কা জিতেছে ৫৭টি। ১টি ড্র এবং বাকি ১১টি ম্যাচ বাতিল হয়েছে। আবার এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচেই শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে ভারত। শ্রীলঙ্কা কি হারের বদলা নিতে পারবে নাকি শ্রীলঙ্কাকে হারিয়ে অষ্টম বারের মত এশিয়া কাপ ঘরে তুলবে রোহিত বাহিনী সেটিই এখন দেখার বিষয়।

ফাইনালে থাকছেন না থিকসেনা

সময়ের অন্যতম সেরা স্পিনার থিকসেনাকে নিয়ে কোনো ঝুঁকি নিতে চায় না শ্রীলঙ্কা। তাই ফাইনাল হওয়া সত্ত্বেও তাকে ভারতের বিপক্ষে ম্যাচে মাঠে নামাচ্ছে না টিম শ্রীলঙ্কা। সম্প্রতি থিকসেনাকে নিয়ে এমন মন্তব্যই করেছেন লঙ্কান দলনেতা দাসুন শানাকা। তাই শিরোপা নির্ধারণী এই ম্যাচে ভারত অবশ্যই চাইবে থিকসেনার না থাকাকে কাজে লাগাতে।

দুঃসংবাদ আছে ভারতের জন্যও

ফাইনালে অনিশ্চিত ভারতের বাঁহাতি স্পিন অলরাউন্ডার অক্ষর প্যাটেল। চোটে পড়েছেন ভারত দলের এই গুরুত্বপূর্ণ সদস্য। ইতোমধ্যে তার বদলি খুঁজে নিয়েছে দল, আরেক স্পিনার ওয়াশিংটন সুন্দরকে উড়িয়ে এনেছে ভারত। এছাড়া সুপার ফোরে নিয়মরক্ষার শেষ ম্যাচে বাংলাদেশের কাছে ছয় রানে হেরে ফাইনালের আগে ভারতও খেয়েছে বড় ধাক্কা।

বৃষ্টির দুষ্টুমি কি থামবে?

গোটা টুর্নামেন্টকে ধাওয়া করা বৃষ্টি শেষ মহারণেও বিঘ্ন সৃষ্টি করতে পারে। কলম্বোর আবহাওয়া অফিস আজও বারকয়েক বৃষ্টি-বিরতির পূর্বাভাস দিয়েছে। ঝড়ো বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। বৃষ্টি যদি আজ বেশি দুষ্টুমি করে, ফাইনাল ম্যাচ গড়াবে রিজার্ভ ডে’তে। কালও যদি বাদ সাধে বৃষ্টি, দুদলকে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭