ইনসাইড পলিটিক্স

শর্মিলাকে নিয়ে নানা গুঞ্জন


প্রকাশ: 17/09/2023


Thumbnail

সৈয়দা শর্মিলা রহমান সিঁথি কি সরকারের গুরুত্বপূর্ণ তিনজন ব্যক্তির সঙ্গে বৈঠক করেছেন। তিনি কি বেগম খালেদা জিয়াকে মুক্তির জন্য সরকারের সঙ্গে দেন দরবার করছেন? বেগম খালেদা জিয়ার মুক্তির নিশ্চয়তা পেলে বিএনপি নির্বাচনে যাবে এমন কোনো অঙ্গীকার কি তিনি করেছেন? এইসব প্রশ্ন নিয়ে বিএনপির মধ্যে তোলপাড় চলছে।

বিএনপির একাধিক নেতা বলছেন, শর্মিলা সিঁথির সঙ্গে সরকারের গোপন যোগাযোগ হয়েছে এবং তিনি বেগম খালেদা জিয়াকে প্রভাবিত করার চেষ্টা করছেন। বিএনপির গুরুত্বপূর্ণ সব নেতারা এখন ঢাকার বাইরে রয়েছেন। আজ বগুড়ায় রোডমার্চ করছেন বিএনপির নেতৃবৃন্দ। সেখানে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত রয়েছেন। আর এরকম সময় এভারকেয়ার  হাসপাতালে চিকিৎসাধীন বেগম জিয়ার পাশে আছেন শর্মিলা সিঁথি। শর্মিলা সিঁথি খালেদা জিয়ার ওপর প্রভাব বিস্তার করতে চান এমন গুঞ্জন ছড়িয়ে পড়েছে বিএনপির বিভিন্ন মহলে। তারা মনে বলছেন, শর্মিলা সিঁথি একটি এজেন্ডা নিয়ে এসেছেন। আর সেই এজেন্ডাটি হলো বেগম খালেদা জিয়াকে আগামী জাতীয় সংসদ নির্বাচনের ব্যাপারে রাজি করানো। তবে এ ব্যাপারে শর্মিলা সিঁথির কোনো বক্তব্য পাওয়া যায়নি। 

বিএনপির বিভিন্ন নেতারা বলছেন, শর্মিলা সিঁথি গতকাল এভারকেয়ার হাসপাতালে দীর্ঘক্ষণ বেগম খালেদা জিয়ার সঙ্গে কাটিয়েছেন। বেগম খালেদা জিয়া যদিও অসুস্থ তারপরও তিনি টুকটাক কথাবার্তা বলতে পারছেন। সারাদিন সেখানে থাকার পর সন্ধ্যায় তিনি বেরিয়ে যান এবং গুলশানের একটি বাড়িতে তিনি সরকারের গুরুত্বপূর্ণ তিনজন ব্যক্তির সঙ্গে বৈঠক করেছেন। এই বৈঠকে শর্মিলা রহমানের সাথে বিএনপির একজন প্রভাবশালী নেতার পুত্র উপস্থিত ছিলেন বলেও জানা গেছে। এই বৈঠকে আগামী জাতীয় সংসদ নির্বাচন এবং বিএনপির অবস্থান ইত্যাদি নিয়ে আলোচনা হয়। শর্মিলা সিঁথি বেগম খালেদা জিয়ার বিভিন্ন চিকিৎসার রিপোর্ট গতকাই এভারকেয়ার হাসপাতাল থেকে সংগ্রহ করেছিলেন। 

সংশ্লিষ্ট সূত্রগুলো মনে করছে, এই রিপোর্টগুলো দেখিয়েই তিনি বেগম খালেদা জিয়াকে যেন বিদেশে নেওয়া যায় বা বিদেশ যাওয়ার অনুমতি দেওয়া হয় সেজন্য দেন দরবার করেছেন। তবে সরকারের ওই গুরুত্বপূর্ণ ব্যক্তিরা বেগম খালেদা জিয়াকে আগে নির্বাচন সংক্রান্ত ঘোষণা দেওয়ার নিশ্চিত হতে চেয়েছেন। তারা শর্মিলা সিঁথির কাছে জানতে চেয়েছেন যে, নির্বাচনের ব্যাপারে বেগম খালেদা জিয়ার মনোভাব কি? সেটি প্রকাশ্য হওয়া দরকার। এই নিয়ে বিএনপির মধ্যে এখন নানামুখী আলোচনা এবং সমালোচনা চলছে।

বিএনপির একাধিক নেতা বলছেন, শর্মিলা সিঁথি এই সময় কেন ঢাকায় এলেন? সেটি যেমন প্রশ্নবোধক তেমনি তার তৎপরতাও রহস্যময়। বিএনপি যখন একটি চূড়ান্ত আন্দোলনের দাঁড় প্রান্তে ঠিক সেই সময় এই ধরনের তৎপরতা বিএনপির জন্য ক্ষতিকারক হতে পারে বলে অনেকে মনে করছেন। তবে বিভিন্ন সুযোগ গুলো বলছেন, দুটো আলাদা বিষয়। একটি খালেদা জিয়ার মুক্তি, অন্যটি দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায়। একটির সঙ্গে আরেকটিকে গুলিয়ে ফেলা ঠিক নয় বলেও তারা মনে করছেন। তাদের বক্তব্য অনুযায়ী শর্মিলা সিঁথি যেটা করছেন তার ব্যক্তিগত উদ্যোগ। তিনি তার শাশুড়িকে বিদেশে নিয়ে যাওয়ার জন্য যেকোনো চেষ্টা করতেই পারেন। কিন্তু তার সঙ্গে রাজনীতি কিংবা নির্বাচনে যাওয়া না যাওয়ার কোন সম্পর্ক নেই। এরকম বাস্তবতার শর্মিলা সিঁথির ভূমিকার সঙ্গে বিএনপির আন্দোলনের কোনো সম্পর্ক নেই বলেও বলছেন বিএনপির কোনো কোনো নেতা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭