ইনসাইড পলিটিক্স

খালেদা জিয়ার চিকিৎসা নিয়েও বিএনপি’র অসুস্থ রাজনীতি


প্রকাশ: 18/09/2023


Thumbnail

৭৮ বছর বয়সী বেগম খালেদা জিয়া হার্টের সমস্যা, লিভারসিরোসিস আর্থ্রাইটিস, ডায়াবেটিস, দাঁত ও চোখের সমস্যাসহ নানা শারীরিক জটিলতায় ভুগছেন। গত ৯ আগস্ট থেকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তিনি। এমন গুরুতর অসুস্থ একজন ব্যক্তিকে নিয়েও রাজনীতির খেলা চালিয়ে যাচ্ছে ১৬ বছর ক্ষমতার বাইরে থাকা বিএনপি।

বেগম খালেদা জিয়া এখন যে এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন যা দেশের সেরা কয়েকটি হাসপাতালের মধ্যে একটি। এখানে প্রচুর পেশাদার এবং আন্তর্জাতিক মানসম্পন্ন ডাক্তার রয়েছেন। কিন্তু তাদের স্বাধীনভাবে চিকিৎসা করতে দেয়া হচ্ছে না এবং তাদের মতামতকে গুরুত্ব দেয়া হচ্ছে না। খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক ডা. এজেডএম জাহিদ হোসেন এবং বিএনপির কিছু ডাক্তাররাই বেগম জিয়ার চিকিৎসা সংক্রান্ত সকল সিদ্ধান্ত নিচ্ছেন।

গত বছর জুন মাসে খালেদা জিয়া মাইল্ড হার্ট অ্যাটাক করেন। তখন এনজিওগ্রাম করানো হলে তার হার্টে বেশ কয়েকটি ব্লক ধরা পরে। তার মধ্যে একটি ব্লক ছিল ৯৫ শতাংশ। সেটিতে রিং পরানো হয়।

চিকিৎসকরা বলছেন, হার্টে ব্লকের যেসব রোগী আছেন তাদের বুকে কোন ব্যথা উঠলে সাথে সাথে তাদের এনজিওগ্রাম করে ব্লক ৭০ শতাংশের বেশি ধরা পড়লে সেখানে রিং বসিয়ে দিতে। যদি রোগীর আগে রিং পরানো থাকে তাহলে তার বাইপাস সার্জারি করতে হবে। তবে যদি বাইপাস সার্জারির ক্ষেত্রে কোন জটিলতা থাকে তাহলে সেক্ষেত্রে আবারও রিং পরানোই শ্রেয়। বিশ্বে যেকোন জায়গায় এটিই করা হয়ে থাকে।

কিন্তু খালেদা জিয়ার বেলায় এমনটি করা হয়নি। তার শারীরিক অবস্থা বাইপাস সার্জারি জন্য উপযোগী না থাকার রিং পরানোই ছিল একমাত্র সঠিক চিকিৎসা। কিন্তু গতকাল যখন তার বুকে ব্যথা ওঠে তখন তার হার্টের অন্যন্য ব্লকগুলোতে কোন রিং পরানো হয়নি।

বিএনপি এবং তাদের দলের কিছু ডাক্তার যাদের এভারকেয়ার হাসপাতালের ডাক্তারদের মত পেশাদার দক্ষতা নেই তারাই খালেদা জিয়ার চিকিৎসা সংক্রান্ত সকল সিদ্ধান্ত নিচ্ছেন এবং তারা যেভাবে বলছেন এর বাইরে কোন কিছু করা হচ্ছে না। যার ফলে এভারকেয়ার হাসপাতালের ডাক্তাররাও বিরক্ত।

গতকাল খালেদা জিয়ার অবস্থা খারাপ হলে এভারকেয়ারের ডাক্তাররা রিং পরানোর কথা বলেন কিন্তু তাদের কথা আমলে নেয়া হয়নি। বিএনপির পক্ষ থেকে খালেদা জিয়াকে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) স্থানান্তর করতে বলা হয় এবং এ ব্যাপারে তারা কথা বলে জানাবেন বলেও জানানো হয়।

আন্তর্জাতিক মানের ডাক্তারদেই উপর আস্থা না রেখে বিএনপি তাদের কিছু অপেশাদার ডাক্তারদের দিয়ে খালেদা জিয়ার চিকিৎসা করানো হচ্ছে বলেই তার শারীরিক অবস্থার কোন উন্নতি হচ্ছে না বলে ধারণা করা হচ্ছে। তার চিকিৎসাকে নিয়ে এক ধরণের অসুস্থ রাজনীতি করা হচ্ছে, যা ধীরে ধীরে খালেদা জিয়াকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে এবং এর পেছনে বিএনপি এবং তাদের চিকিৎসকরাই দায়ী বলেই মনে করছেন অনেকে। খালেদা জিয়ার অসুস্থতাকে কাজে লাগিয়ে রাজনৈতিক উদ্দেশ্য হাসিল করাই এখন তাদের মূল লক্ষ্য করে দাঁড়িয়েছে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭