ইনসাইড টক

‘আপনি দেখান, কোন জায়গায় ডিম ১৫ টাকা রাখা হচ্ছে?’


প্রকাশ: 18/09/2023


Thumbnail

‘আমাদের বর্তমান কার্যক্রম প্রতিদিনই বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হচ্ছে। আমি মুন্সীগঞ্জে গিয়েছিলাম শনিবার, এখন আমি বগুড়ায় যাচ্ছি, তারপর যাব নীলফামারী। আমাদের আলুর যে নির্ধারিত মূল্য রয়েছে, কোল্ডস্টোরেজ পর্যায়ে ২৭ টাকা, সেটা নিশ্চিত করা হলে, তখন ৩৫/৩৬ টাকায় আলু পাওয়া যাবে। এর জন্যতো সময়টা দিতে হবে। মন্ত্রী মহোদয় ঘোষণা করেছেন বৃহস্পতিবারে। আলুটাতো পাইপলাইনে, কোল্ডস্টোরেজে থাকে, সেখান থেকে বের হয়। আমাদের একটু কাজ করতে দিন, তারপর দেখেন।’  - বলছিলেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরেরর মহাপরিচালক এ.এইচ.এম. শফিকুজ্জামান।

সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয় খুচরা পর্যায়ে ডিম, পেঁয়াজ এবং আলুর মূল্য নির্ধারণ করেছে। কিন্তু বাণিজ্য মন্ত্রণালয়ের এই নির্ধারিত মূল্য মানছেন না পাইকারী এবং খুচরা পর্যায়ের বিক্রেতারা। খুচরা বিক্রেতারা এর কারণ হিসেবে পাইকারী বিক্রেতাদের দায়ী করছেন। যে কারণে সরকার নির্ধারিত মূল্যে এসব পণ্য বিক্রয়ের উপর মনিটরিং করছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সম্প্রতি ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের আলু ব্যবসায়ী, কোল্ডস্টোরেজ মালিকসহ পাইকারী এবং খুচরা ব্যবসায়ীদের জরিমানা এবং পুলিশে দেওয়ার সংবাদও গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। সরকার নির্ধারিত পণ্য মূল্য নিশ্চিত করতে ভোক্তা অধিকারের নানামুখী কার্যক্রম এবং বর্তমান অবস্থা- ইত্যাদি বিষয়ে কথা হয় জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরেরর মহাপরিচালক এ.এইচ.এম. শফিকুজ্জামান-এর সঙ্গে। তিনি বাংলা ইনসাইডারের সাথে একান্ত আলাপচারিতায় জানিয়েছেন তার অধিদপ্তরের কার্যক্রম এবং বর্তমান পরিস্থিতির কথা। পাঠকদের জন্য জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরেরর মহাপরিচালক এ.এইচ.এম. শফিকুজ্জামান- এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের বিশেষ প্রতিনিধি আল মাসুদ নয়ন।                  

আশা করা যাচ্ছে কি মূল্য নিয়ন্ত্রণ করা সম্ভব হবে? বা সরকার নির্ধারিত মূল্য নিশ্চিত করা সম্ভব হবে?- এমন প্রশ্নের উত্তরে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরেরর মহাপরিচালক এ.এইচ.এম. শফিকুজ্জামান  বলেন, ‘ডিমটাতো হয়ে যাচ্ছে। ডিমের মূল্য ইতিমধ্যে নিরয়ন্ত্রণ হয়ে গেছে। আর পেঁয়াজ, সেটা আমি আগামী সপ্তাহে ফরিদপুর, পাবনায় যাবো। দেখা যাক কি করা যায়।’

সরকার ভারত থেকে ডিম আমদানির যে সিদ্ধান্ত নিয়েছে, তাতে কি ডিমের মূল্য নিয়ন্ত্রণ হবে বলে আপনি মনে করেন? - এই প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ডিম আমদানির অনুমতি ইতিমধ্যে দেওয়া হয়েছে। সরকার নির্ধারিত প্রতিটি ডিমের দাম ১২ টাকা। ডিম আমদানি হলে ডিমের দাম আরও কমবে।’ 

খুচরা দোকানগুলোতে এখনও প্রতিটি ডিম ১৫ টাকা করে রাখা হচ্ছে? -এমন প্রশ্নে তিনি বলেন, ‘আপনি যে এই কথাটা বললেন, এটা আপনি নিজেই প্রমাণ করতে পারবেন না। আপনি দেখান, কোন জায়গায় ডিম ১৫ টাকা রাখা হচ্ছে’- উল্টো প্রশ্ন রাখেন তিনি। এরপর এই প্রতিবেদকের লোকালিটি বা অবস্থান সম্পর্কে জানতে চান জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরেরর মহাপরিচালক এ.এইচ.এম. শফিকুজ্জামান। 

প্রতিবেদকের উত্তর, আমি ঢাকায়, মিরপুরের দিকে আমার বাসা। মিরপুরের অনেক দোকানে প্রতিটি ডিমের দাম এখনও ১৫ টাকা নিচ্ছে দোকানিরা। 

এরপর প্রতিবেদককে আর কথা বলার সুযোগ দেননি তিনি। থামিয়ে দিয়ে তিনি বলেন, ‘আমি পথে আছি। আমি বগুড়ায় যাচ্ছি। পরে আপনি আমার সঙ্গে কথা বলুন। আপনাকে ধন্যবাদ।’ 

কিন্তু প্রতিবেদকের শেষ কথাটি শুনেননি তিনি। প্রতিবেদকের শেষ কথাটি ছিল, ‘হয়তো দোকানে দোকানে গিয়ে মনিটরিং করাটা সম্ভব হয়ে উঠছে না। সেক্ষেত্রে করণীয় কি বলে মনে করছেন?’ জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অবগতির জন্য প্রতিবেদকের অব্যক্ত শেষ কথাটি মোবাইল ফোনে গ্রহণ করা সাক্ষাৎকারটির সঙ্গে সংযুক্ত করা হলো।             



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭