ইনসাইড পলিটিক্স

অক্টোবরে আওয়ামী লীগের নির্বাচনী রোডমার্চের মহাপরিকল্পনা


প্রকাশ: 18/09/2023


Thumbnail

বিএনপি যে রকম অক্টোবর মাসে আন্দোলনের টার্গে‌ট করেছে অক্টোবর মাসেই সরকারকে কোণঠাসা করার পরিকল্পনা গ্রহণ করেছে। ঠিক সেরকম ভাবেই পাল্টা কর্মসূচি গ্রহণ করতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগও। আওয়ামী লীগ আগামী অক্টোবর মাস জুড়ে সারা দেশে নির্বাচনী সভা-সমাবেশ, নির্বাচনের পক্ষে রোডমার্চ এবং বিভিন্ন ধরনের সমাবেশের প্রস্তুতি গ্রহণ করছে। আর এর ফলে রাজপথে বিএনপির একক কর্তৃত্ব বন্ধ হয়ে যাবে বলে আওয়ামী লীগের নেতৃবৃন্দ আশা করছেন। 

আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো বলছেন, আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪ অক্টোবর দেশে ফিরবেন। ৪ অক্টোবর থেকেই আওয়ামী লীগ সারা দেশে নির্বাচনী জনসংযোগ শুরু করবে বলে জানা গেছে। এর আগেও আওয়ামী লীগের বিভিন্ন বিভাগে সমাবেশ এবং শান্তি পদযাত্রা করার কথা রয়েছে। এই সমস্ত কর্মসূচিগুলোর প্রধান উদ্দেশ্য হলো বিএনপির নাশকতা এবং অরাজক রাজনীতি থেকে জনগণকে মুক্তি দেওয়া এবং জনগণের মধ্যে এক ধরনের স্বস্তির বার্তা দেওয়া। 

আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, অক্টোবর মাস জুড়ে নির্বাচনী রোডমার্চ শুরু করবে আওয়ামী লীগ। সারা দেশে নির্বাচনের পক্ষে গণজাগরণ সৃষ্টির জন্য বিভিন্ন ধরনের কর্মসূচি গ্রহণ করা হবে। এসব কর্মসূচির মধ্যে থাকবে সভা-সমাবেশ, নির্বাচনী পদযাত্রা, গণতন্ত্রের পদযাত্রা ইত্যাদি। এছাড়াও আওয়ামী লীগ এই সময়ে সুশীল সমাজের প্রতিনিধি, বিভিন্ন শ্রেণী পেশার মানুষের সাথেও মত বিনিময় করবে। গণতন্ত্র সুরক্ষার জন্য সকল পেশাজীবীদেরকে একত্রিত করার চেষ্টা করবে।

আওয়ামী লীগ মনে করছে যে, গণতন্ত্রের বিরুদ্ধে এখন এক ধরনের ষড়যন্ত্র চলছে। এই ষড়যন্ত্রকে প্রতিহত করা দরকার। এই ষড়যন্ত্র প্রতিহত করার জন্য আওয়ামী লীগের পক্ষ থেকে পুরো অক্টোবর জুড়েই নানা প্রস্তুতি এবং সভা-সমাবেশ করার কথা রয়েছে। তবে আওয়ামী লীগের একজন নেতা বলছেন যে, অক্টোবর মাস নয়, বিএনপি যখনই যে ধরনের কর্মসূচি দেবে তখনই রাজপথে আওয়ামী লীগও কর্মসূচি দেবে। এটি পাল্টাপাল্টি কর্মসূচি কিনা জানতে চাওয়া হলে আওয়ামী লীগের একজন প্রেসিডিয়াম সদস্য বলেছেন, মোটেও পাল্টাপাল্টি কর্মসূচি নয়। বিএনপি এসব কর্মসূচির মাধ্যমে দেশে একটি অরাজক পরিস্থিতি তৈরি করতে চায়, নির্বাচনের পরিবেশ বানচাল করতে চায় এবং একটি অনির্বাচিত সরকারকে ক্ষমতা আনতে চায়। আর আওয়ামী লীগ চায় এই ধরনের কর্মসূচির মধ্য দিয়ে একটা অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে গণজাগরণ তৈরি করতে। নির্বাচনের উত্তাপ সারা দেশে ছড়িয়ে দেওয়াটাই আওয়ামী লীগের প্রধান লক্ষ্য। আর এজন্যই আওয়ামী লীগ একটি গণজাগরণ তৈরি করতে চায়।
 
সংশ্লিষ্ট সূত্রগুলো বলছেন, প্রধানমন্ত্রী নিউইয়র্কে যাওয়ার আগেই সারা দেশে সাংগঠনিক সভা-সমাবেশ করার জন্য নির্দেশনা দিয়ে গেছেন। সেই সাংগঠনিক নির্দেশনার আলোকে চলতি মাসেই বেশ কয়েকটি সমাবেশ করবে। তবে আওয়ামী লীগের নির্বাচনী মহাপরিকল্পনার বাস্তবায়ন শুরু হবে অক্টোবর থেকে। অক্টোবর জুড়ে পুরো দেশে আওয়ামী লীগ একটি উত্তাল গণজোয়ার সৃষ্টি করবে বলেই দলকে নেতারা দাবি করছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭