এডিটর’স মাইন্ড

আরও যারা যাচ্ছে তৃণমূল বিএনপিতে


প্রকাশ: 18/09/2023


Thumbnail

বিএনপি থেকে একঝাঁক নেতা তৃণমূল বিএনপিতে যাচ্ছে—এমন গুঞ্জন ছড়িয়ে পড়েছে বিএনপির ভিতর। শুধুমাত্র কেন্দ্রীয় নেতারা নন, বিভিন্ন অঙ্গ সহযোগী নেতারা এমনকি বিভাগীয় জেলা পর্যায়ের নেতারাও তৃণমূল বিএনপিতে যাচ্ছেন বলে গুঞ্জন রয়েছে। একাধিক দায়িত্বশীল সূত্র বলছে, বিএনপির মধ্যে যে সমস্ত নেতারা এখন নিষ্ক্রিয় রয়েছেন তাদের একটি বিরাট অংশ তৃণমূল বিএনপিতে যেতে পারেন বলে অনেকে ধারণা করছেন। 

সংশ্লিষ্ট গুলো বলছে, সাম্প্রতিক সময়ে বিএনপি থেকে বহিস্কৃত সাংবাদিক নেতা শওকত মাহমুদ তৃণমূল বিএনপিতে যোগ দিতে পারেন—এমন গুঞ্জন রয়েছে। বিএনপির ২০০১ থেকে ২০০৬ সাল সময় পর্যন্ত শিক্ষা প্রতিমন্ত্রী এহসানুল হক মিলন তৃণমূল বিএনপিতে যোগ দিতে পারেন—এমন কোথাও শোনা যাচ্ছে। খুলনার বিএনপি নেতা নজরুল ইসলাম মঞ্জুও তৃণমূলে যোগ দিতে পারেন এমন দাবি করছেন তৃণমূল বিএনপির নেতারা। এছাড়াও বিএনপির আবদুল্লাহ আল নোমান সহ বেশ কয়েকজন নেতার তৃণমূল বিএনপিতে যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে।

বিএনপির মধ্যে যে সমস্ত নেতারা আগামী জাতীয় সংসদ নির্বাচন করতে চান এবং এলাকায় যাদের জনপ্রিয়তা আছে তাদের সঙ্গে তৃণমূল বিএনপির যোগাযোগ করা হচ্ছে। এই সংখ্যা দুইশো ছাড়িয়ে যেতে পারে বলে অনেকেই মনে করছেন।

বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে যোগাযোগ করলে দেখা গেছে, তারাও স্বীকার করেছেন যে তাদের সাথে এখন যোগাযোগ বাড়ছে। হঠাৎ করেই তৃণমূল বিএনপিতে যোগদানের হিড়িক কেন বেড়ে গেল—এই নিয়ে বিএনপির মধ্যে দুই ধরনের মতামত পাওয়া যাচ্ছে। বিএনপির একটি অংশ বলছে যে, বিএনপিতে যারা নির্বাচন করতে চায় এমন নেতারা মনে করছেন যে আগামী আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির কোনো অবস্থাতেই অংশগ্রহণ করবে না। আর এ কারণেই তারা তৃণমূল বিএনপিতে যেয়ে প্রতিদ্বন্দ্বিতা করাটাকেই নিরাপদ মনে করছেন। এই নির্বাচনে তারা ভালো ফলাফল করবেন এমনটি প্রত্যাশা করছেন। 

অন্যদিকে যে সমস্ত বিএনপির নেতারা বেশি আত্মবিশ্বাসী তারা বলছেন যে, এটা আসলে সরকারের পাতানো ফাঁদ। সরকার আগামী জাতীয় সংসদ নির্বাচন বিএনপিকে ছাড়াই করতে চায়। বিভিন্ন মহলের কাছে একটি অংশগ্রহণমূলক নির্বাচন দেখাতে চায়। আর এ কারণেই তৃণমূল বিএনপিকে চাঙ্গা করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। শুধুমাত্র বিএনপি থেকেই নয় বরং এরকমও গুঞ্জন রয়েছে যে বিকল্প ধারা তৃণমূল বিএনপিতে বিলীন হয়ে যেতে পারে। এমনকি কর্নেল অলি আহমেদের নেতৃত্বে এলডিপি তৃণমূল বিএনপিতে যোগ দিতে পারে—এমন গুঞ্জনও রয়েছে। তবে যাদের নাম আলোচিত হচ্ছে তারা কেউই তৃণমূল বিএনপিতে যোগদানের কথা স্বীকার করেননি। 

তারা বলেছেন, এটা নোংরা অপপ্রচার এবং মিথ্যাচার। এই মুহূর্তে বিএনপি ছেড়ে যাওয়ার ব্যাপারে তাদের কোনো অভিপ্রায় নেই। কিন্তু বিএনপির বিভিন্ন সূত্রগুলো বলছে যে, দলের নিষ্ক্রিয় নেতাদের সঙ্গে বিভিন্ন মহলে যোগাযোগ বেড়েছে এবং এই যোগাযোগের প্রধান কারণ হলো তাদেরকে তৃণমূল বিএনপিতে যোগদান করা। তৃণমূল বিএনপি শক্তিশালী হলে অংশগ্রহণমূলক নির্বাচনের একটি পথ পরিষ্কার হয়ে যায় এবং নির্বাচনে যারা বিভিন্ন স্থানে আওয়ামী লীগ বিরোধী অবস্থানে আছে তাদের অংশগ্রহণের পথ সুগম হয়—এমন ভাবনা থেকেই তৃণমূলে যোগদানের হিড়িক বাড়বে বলেই মনে করছেন বিভিন্ন মহল। এমনকি গত জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির টিকিটে যে কয়েকজন নির্বাচিত হয়ে ছিলেন তাদের মধ্যে অন্তত একজন তৃণমূল বিএনপিতে যোগদান করবেন—এমন তথ্য পাওয়া যাচ্ছে। এখন দেখা যাক শেষ পর্যন্ত বিএনপি থেকে তৃণমূল বিএনপিতে কতজন, কিভাবে যোগদান করেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭