ইনসাইড পলিটিক্স

বেগম জিয়াকে নিয়ে ‘ভয়ঙ্কর পরিকল্পনা’য় বিএনপি


প্রকাশ: 19/09/2023


Thumbnail

বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা অবনতিশীল। বেগম খালেদা জিয়ার লিভারে প্রতিনিয়ত পানি জমছে এবং সেই পানি নিষ্কাশন করতে হচ্ছে। তার শারীরিক অবস্থা যেকোনো মুহূর্তে অবনতি ঘটে পারে—এমন আশঙ্কা করছেন চিকিৎসকরা। কিন্তু এই সময় বেগম খালেদা জিয়ার চিকিৎসা এবং তার রোগ মুক্তি কামনার চেয়ে বেগম খালেদা জিয়ার দল বিএনপি যেন তার চূড়ান্ত পরিণতির অপেক্ষা করছে। বেগম খালেদা জিয়ার কিছু হলে বিএনপি কি ধরনের আন্দোলন করবে, কি ধরনের কর্মসূচি নেবে তা নিয়ে বিএনপির মধ্যে নানামুখী আলাপ আলোচনা চলছে।

বিএনপির দায়িত্বশীল সূত্রগুলো বলছে, বিএনপির অনেক নেতাই এখন বেগম খালেদা জিয়ার চূড়ান্ত পরিণতি কামনা করছেন এবং বেগম খালেদা জিয়ার কিছু হলে আন্দোলন সরকারের নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে—এমন একটি ধারণাও তারা পোষণ করছেন। বেগম খালেদা জিয়ার কিছু হলে বিএনপি কি ধরনের কর্মসূচি নেবে তা নিয়েও বিএনপির মধ্যে আলোচনা চলছে।

একাধিক সূত্র বলছে, বেগম খালেদা জিয়াকে ঘিরে বিএনপির একটি ভয়ঙ্কর পরিকল্পনা রয়েছে। এই পরিকল্পনার মধ্যে রয়েছে ঢাকা শহরের রাস্তায় নেমে পড়া, বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলা করা, স্বতঃস্ফূর্ত বিক্ষোভ এবং জ্বালাও-পোড়াওয়ের মাধ্যমে আওয়ামী লীগকে রাজপথ থেকে উৎখাত করা, মন্ত্রিপাড়া, সচিবালয় সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গা গুলোতে ঘেরাও এবং আক্রমণ করা, রাজপথ দখল করা। এর মাধ্যমে তারা আন্দোলনে একটা বড় রকম বিজয় ছিনিয়ে আনতে চায় বলেই বিভিন্ন সূত্রগুলো বলছে। পাশাপাশি বেগম খালেদা জিয়ার কিছু হলে তারেক জিয়াকেও দেশে ফিরিয়ে নিয়ে আসার উদ্যোগ নেওয়া হবে। বিএনপি ঢাকার রাজপথ দখল করে রাখবে এবং এ রকম একটি পরিস্থিতিতে তারেক জিয়াকে লন্ডন থেকে দেশে নিয়ে আসা হবে। এই সময় যদি তারেক জিয়াকে গ্রেপ্তার করা হয় বা আইনের আওতায় আনা হয় সেক্ষেত্রে বিএনপি তার সহিংসতার মাত্রা আবার বাড়াবে।

বিভিন্ন সূত্রগুলো বলছে, বিএনপির এই পরিকল্পনার কথা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সহ গোয়েন্দা সংস্থারা ভালো মতোই জানেন এবং এর এরকম পরিস্থিতি যেন তৈরি না হয় সেজন্য তাদেরও প্রস্তুতি রয়েছে। 

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, বিএনপির আন্দোলন করার শক্তি কতটুকু আছে সে সম্পর্কে আমরা ভালো মতে জানি এবং এরকম করার সক্ষমতা বিএনপির নেই।

উল্লেখ্য, এর আগে বেগম খালেদা জিয়াকে যখন গ্রেপ্তার করা হয়েছিল ২০১৮ সালের ৭ ফেব্রুয়ারি তখনও বিএনপির এরকম পরিকল্পনা ছিল। সেই সময় বিএনপি পরিকল্পনা নিয়েছিল যে তারা সারা ঢাকা শহর অচল করে দেবে এবং জেল থেকে বেগম খালেদা জিয়াকে বের করে নিয়ে আসবে। কিন্তু শেষ পর্যন্ত বেগম জিয়াকে গ্রেপ্তারের পর বিএনপি রাজপথে কোন ধরনের আন্দোলনই গড়ে তুলতে পারেনি। বরং উপরন্ত এই আন্দোলন ব্যর্থতায় পর্যবসিত হয়। এখন বেগম খালেদা জিয়া খারাপ কিছু হলে বিএনপি বড় ধরনের আন্দোলন করতে পারবে—এমনটি অনেকে বিশ্বাস করেন না। তবে কেউ কেউ মনে করেন, ওই সময়ের চেয়ে বিএনপি এখন অনেকটাই সংগঠিত বা ওই সময় বিএনপির কাছে ওই বিষয়টি ছিল অপ্রত্যাশিত। তাদের প্রস্তুতির অভাব ছিল। কিন্তু এখন তাদের যথেষ্ট প্রস্তুতি রয়েছে। আর এই কারণেই বিএনপির অনেকেই এখন মনে প্রাণে চাচ্ছে বেগম খালেদা জিয়ার খারাপ কিছু ঘটুক।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭