ইনসাইড পলিটিক্স

বেগম জিয়া ইস্যুতে সতর্ক অবস্থায় আওয়ামী লীগ


প্রকাশ: 19/09/2023


Thumbnail

আওয়ামী লীগ আজ ২৩ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত টানা কর্মসূচি ঘোষণা করেছে। বিএনপির বিভিন্ন ধরনের কর্মসূচির বিপরীতে আওয়ামী লীগ এই কর্মসূচি দিয়েছে। আওয়ামী লীগের শীর্ষ স্থানীয় নেতারা বলছেন যে, বিএনপির কর্মসূচির মাধ্যমে যেন জনগণ বিভ্রান্ত না হয়, রাজপথ যেন বিএনপির দখলে না যায় এবং সাধারণ মানুষের মধ্যে যেন আতঙ্ক এবং অস্থিরতা তৈরি না হয় সেই জন্যই আওয়ামী লীগ এই ধরনের কর্মসূচি দিয়েছে। এই কর্মসূচির মাধ্যমে বিএনপির অরাজকতা, নৈরাজ্য এবং বিশৃঙ্খলার জবাব দেবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। তবে এই কর্মসূচির বাইরেও সাম্প্রতিক সময়ে কিছু ইস্যুর কারণে আওয়ামী লীগের নেতাকর্মীদেরকে সতর্ক অবস্থায় থাকায় নির্দেশ দেওয়া হয়েছে। 

একাধিক সূত্র বলছে যে, বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা যেকোনো সময় খারাপের দিকে মোড় নিতে পারে। এমন শঙ্কা থেকে আওয়ামী লীগের নেতাকর্মীদের সতর্ক থাকার জন্য পরামর্শ দেওয়া হয়েছে এবং যেকোনো সময় রাজপথে নামার প্রস্তুতি গ্রহণেরও নির্দেশ দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে যে, আওয়ামী লীগের কাছে এরকম খবর আছে যে বেগম খালেদা জিয়ার কোন খারাপ পরিণতি হলে বিএনপি সেটিকে ইস্যু করবে এবং সেই ইস্যুতে তারা সারা দেশে বিশেষ করে ঢাকা শহরে সহিংসতা এবং নৈরাজ্য সৃষ্টির চেষ্টা করতে পারে। বিএনপির বিভিন্ন মহল থেকে এ ধরনের কথাবার্তাও আওয়ামী লীগ নেতাদের কানে এসেছে। 

বিএনপি রাজপথ দখল করবে, বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা আক্রমণ করবে, সচিবালয় ঘেরাও, মন্ত্রী পাড়ায় ঘেরাওসহ বিভিন্ন ঝটিকা ও অনির্ধারিত কর্মসূচির মাধ্যমে একটি অরাজক পরিস্থিতি সৃষ্টি করার চেষ্টা করবে। এরকম যেন করতে না পারে সেই জন্য আওয়ামী লীগকে প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। যেকোনো রকম পরিস্থিতিতে সাথে সাথে যেন আওয়ামী লীগের নেতাকর্মীরা রাজপথে নামার প্রস্তুতি রাখে সেই নির্দেশনাও দিয়ে রাখা হয়েছে।

আওয়ামী লীগের বিভিন্ন সূত্রগুলো বলছে, বিএনপি এখন বেগম খালেদা জিয়ার একটি খারাপ পরিণতি চাইছে। এমনকি বিএনপির কোনো কোনো নেতা খালেদা জিয়াকে রাজনৈতিক ফায়দা হাসিলের জন্য অন্যরকম পরিস্থিতির দিকে নিয়ে যেতে পারে এমন আশঙ্কাও করা হচ্ছে। এর মূল প্রধান কারণ হলো বেগম খালেদা জিয়াকে নিয়ে তারা তাদের বিশৃঙ্খলা, ভাঙচুর এবং অরাজক রাজনীতির পুনঃপ্রবর্তন করতে চায়। আর এ কারণেই বিএনপির মধ্যে এক ধরনের চাঞ্চল্য এবং উত্তেজনা রয়েছে। আওয়ামী লীগ এটাকে আনচ্যালেঞ্জ দেবে না। বিএনপির এই উচ্ছৃঙ্খল তৎপরতার ফলে যেন রাজপথ তাদের নিয়ন্ত্রণে না যায় সেই জন্য আওয়ামী লীগও সতর্ক থাকবে। 

প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে আওয়ামী লীগকে নেতাকর্মীরা প্রস্তুতি নিয়ে রেখেছে এবং এ ধরনের কোনো ঘটনার সঙ্গে সঙ্গে আওয়ামী লীগও রাস্তায় নামবে এবং জনগণের জানমালের হেফাজত রাখা, বিভিন্ন প্রতিষ্ঠান স্থাপনা যেন আক্রান্ত না হয় সে ব্যাপারে সতর্ক থাকার পরিকল্পনা গ্রহণ করেছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি আওয়ামী লীগের নেতাকর্মীরাও বিএনপির বিশৃঙ্খলা এবং অরাজকতার বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তুলবে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭