ইনসাইড পলিটিক্স

তৃণমূল বিএনপি: আরও চমক আছে


প্রকাশ: 19/09/2023


Thumbnail

অবশেষে শমসের মবিন চৌধুরীকে চেয়ারপার্সন এবং তৈমুর আলম খন্দকারকে মহাসচিব করে তৃণমূল বিএনপির আংশিক জাতীয় নির্বাহী কমিটি ঘোষণা করা হয়েছে। শমসের মবিন চৌধুরী একসময় বিএনপির গুরুত্বপূর্ণ নেতা ছিলেন। বেগম খালেদা জিয়ার অত্যন্ত ঘনিষ্ঠ ব্যক্তি হিসাবে তিনি বেগম খালেদা জিয়ার উপদেষ্টার দায়িত্ব পালন করেছেন। অন্যদিকে তৈমুর আলম খন্দকার রাজপথের লড়াকু বিএনপির নেতা হিসেবে পরিচিত এবং এক-এগারোর সময় তিনি নির্যাতিত বটে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে নির্বাচনে অংশগ্রহণ করায় তিনি দল থেকে বহিস্কৃত হয়েছিলেন। এরপর বিএনপির সঙ্গে তার আর কোনো যোগাযোগ নেই। অন্যদিকে শমসের মবিন চৌধুরী বিকল্প ধারায় যোগ দিয়েছিলেন ২০১৮ নির্বাচনের আগেই। এখন এই দুই নেতার নেতৃত্বে যে তৃণমূল বিএনপি পুনর্গঠিত হলো সেটি বিএনপির জন্য একটি বড় ধরনের চ্যালেঞ্জ হিসেবেই দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা। বিশেষ করে যখন বিএনপি সরকারের বিরুদ্ধে এক দফা আন্দোলনের প্রক্রিয়া শুরু করেছে এবং এক দফা আন্দোলনের মাধ্যমে সরকার হটানো হবে এমন ঘোষণা দিচ্ছে সেই সময় তৃণমূল বিএনপির এই পুনর্গঠন এবং নবযাত্রা  রাজনীতিতে একটি নতুন বার্তা দিচ্ছে। 

বিভিন্ন দায়িত্বশীল সূত্রগুলো বলছে, তৃণমূল বিএনপির আংশিক কমিটি ঘোষণা করা হয়েছে। তবে তৃণমূল বিএনপিতে আরও চমক আসছে। শুধুমাত্র বিএনপি থেকে যারা বাতিল হয়েছেন, বিএনপিতে যারা পদচ্যুত বা দায়িত্বচ্যুত হয়েছেন তারাই নয় বরং বিএনপির মধ্যে এখন সক্রিয় রয়েছে এরকম অনেক নেতা তৃণমূল বিএনপিতে যোগ দিতে পারে। তবে তৃণমূল বিএনপির একজন নেতা বলেছেন, পুরো প্রক্রিয়াটি সময় সাপেক্ষের ব্যাপার এবং বিএনপির নির্বাচন করা না করার ওপর তৃণমূল বিএনপির আকৃতি এবং বিস্তার অনেকখানি নির্ভর করছে। শেষ পর্যন্ত যদি বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করে তাহলে হয়তো তৃণমূল বিএনপির অবয়ব অন্য রকম হবে। আর যদি শেষ পর্যন্ত বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করে সেক্ষেত্রে তৃণমূল বিএনপিতে বড় ধরনের চমক আসবে। বিএনপির অনেক গুরুত্বপূর্ণ নেতাই তৃণমূল যোগ দিতে পারেন বলে অনেকে মনে করছেন। এমনকি বিএনপির জাতীয় নির্বাহী কমিটির অনেক গুরুত্বপূর্ণ সদস্য এখন যারা রাজপথে আন্দোলনের ক্ষেত্রে অত্যন্ত সক্রিয় এরকম বেশ কিছু নেতার সঙ্গে যোগাযোগ করা হচ্ছে তৃণমূল বিএনপির পক্ষ থেকে। তৃণমূলের যে দুজন নেতা দায়িত্ব নিয়েছেন তাদের সঙ্গে বিএনপির বিভিন্ন অংশের ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। 

নতুন কমিটির একজন গুরুত্বপূর্ণ নেতার নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরেই তাদের মহাপরিকল্পনা রয়েছে। এই নির্বাচনে যেন জনপ্রিয় এবং ভালো প্রার্থীরা অংশগ্রহণ করতে পারে সেই জন্যই জাতীয় নির্বাহী কমিটিকে পুনর্গঠন করা হলো। এর মাধ্যমে অন্যান্য বিএনপি নেতা যারা নির্বাচন করতে চান এবং এলাকায় যাদের জনপ্রিয়তা আছে তাদের প্রবেশগম্যতার সুযোগ করে দেওয়া হলো। তারা তৃণমূলে যোগ দিলে এই দলটি আরও শক্তিশালী হবে। তবে তৃণমূল বিএনপি সরকারের কোনো পৃষ্ঠপোষকতা নিয়ে নয় বরং জাতীয়তাবাদী চেতনার সত্যিকারের রাজনৈতিক দল হিসেবেই আবির্ভূত হয়েছে বলে ওই দলের নেতারা বলেছেন। 

তৃণমূল বিএনপির চেয়ারপারসন শমসের মবিন চৌধুরী বলেছেন, জিয়ার আদর্শ থেকে বিএনপি বিচ্যুত হয়ে গেছে। বিএনপিতে জিয়ার আদর্শ বলে কোনো কিছু নেই। বরং একটি হটকারী রাজনীতির পথ গ্রহণ করেছে। এ কারণেই সত্যিকারের জাতীয়তাবাদী আদর্শ প্রতিষ্ঠার জন্যে এই রাজনৈতিক সংগঠনের সঙ্গে তিনি যুক্ত হয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে,সামনের দিনগুলোতে এই সংগঠনে আরও কিছু বিএনপির নেতাদেরকে যুক্ত করলে এটি একটি মূল ধারার রাজনৈতিক সংগঠন হিসেবে আত্মপ্রকাশ করা হবে। তবে তৃণমূল বিএনপি নেতারা এর সঙ্গে সরকারের কোনো সংশ্লিষ্টতার কথা পুরোপুরি ভাবে অস্বীকার করেছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭