সোশ্যাল থট

‘যে নারী চাকরি সামলায়, সে ঘরও সামলাতে জানে’


প্রকাশ: 19/09/2023


Thumbnail

তরুণ ক্রিকেটার তানজিম হাসান সাকিব এশিয়া কাপে ভারতের বিপক্ষে দারুণ বোলিং করে সবার নজরে আসেন এবং ব্যাপক প্রশংসিত হন। কিন্তু এর পরই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নারীদের নিয়ে তার একটি পোস্ট ভাইরাল হয় এবং এর পরই তীব্র সমালোচনার মুখে পরেন এই ক্রিকেটার। 

নারীদের নিয়ে তার এমন অসম্মাজনক পোস্টটিতে তিনি বলেন, ‘স্ত্রী চাকরি করলে স্বামীর হক আদায় হয় না, স্ত্রী চাকরি করলে সন্তানের হক আদায় হয় না, স্ত্রী চাকরি করলে তার কমনীয়তা নষ্ট হয়, স্ত্রী চাকরি করলে পরিবার ধ্বংস হয়, স্ত্রী চাকরি করলে পর্দা নষ্ট হয়, স্ত্রী চাকরি করলে সমাজ নষ্ট হয়।

তানজিম হাসান সাকিবের এমন অসম্মাজনক পোস্টকে নিয়ে সমালোচনার ঝড় সৃষ্টি হয়েছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক নারী তাদের ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। 

তার এই পোষ্ট নিয়ে বাংলাইসাডারের সাথে আজ মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) কথা বলেছেন প্রাইভেট কোম্পানির দুইজন কর্মজীবী নারী। তাদের মধ্যে একজন হলেন ক্রিয়েটিভ মিডিয়ার রিসার্চ ডিপার্টমেন্টের ফাতেমা ইসলাম অংকন এবং অন্য আরেকজন হলেন আমেরিকান ভিত্তিক নিউজ চ্যানেল টিবিএন টোয়েন্টিফোরের নিউজ প্রেজেন্টার আফরোজা আদিবা।

প্রথমে ফাতেমা ইসলাম অংকন সাকিবে এই পোষ্ট নিয়ে বাংলাইনসাইডারকে বলেন, অবশ্যই শিক্ষিত ও কর্মজীবী মা একজন ভালা সন্তান গড়তে যথেষ্ট ভূমিকা রাখেন বলে আমি মনে করি। কারণ আমার মা একজন শিক্ষিকা ছিলেন, তিনি নিজেও পড়াশোনা করেছেন এবং আমাদের ভাই-বোনদেরকেও পড়াশোনা করিয়েছেন। একইসাথে আমাদের প্রতি প্রত্যকটি দ্বায়িত্ব তিনি সঠিক ভাবে পালন করেছেন। কেন আমরাতো আমাদের মায়ের থেকে কখন অবহেলিত হয়নি, আদর স্নেহ যত্নে আমার মা'তো আমাদের কখনো কমতি রাখেননি। তিনিতো একজন চাকরিজীবী স্ত্রী'ই ছিলেন।

তিনি বলেন, আমি নিজেও এখন চাকরি করছি, ফলে পরিবারে কন্ট্রিবিউট করতে পারি সে ক্ষেত্রে আমার পরিবারও খুবই উপকৃত হচ্ছে। আমি বলবো একটি মেয়ে চাকরি করার জন্য কখনো পারিবার ধ্বংস হয় না বরং আরও স্টং হয়। আমি মনে করি চাকরির জন্য একজন স্ত্রী, একজন মা, একজন নারীর 'দায়িত্ববোধ আরও বাড়ে। আমি তানজিম হাসান সাকিবে এই কথার সাথে একমত হতে পারলাম না এবং বাংলাদেশকে বিশ্বমঞ্চে তুলে ধরে এমন কারো থেকে এ ধরণের মন্তব্য মোটেও আসা করা যায় না। 

এদিকে তরুণ এই ক্রিকেটারের পোষ্ট ক্ষিপ্ত হয়ে টিবিএন টোয়েন্টিফোরের নিউজ প্রেজেন্টার আফরোজা আদিবা বলেন, ‘আমার মনে হয় সে এটা সম্পূর্ণ না ভেবেই বলেছেন। চাকরি করলে কখনোই স্বামীর হক নষ্ট হয় না, চাকরি করেও বিভিন্ন ভাবেই স্বামীর হক আদায় করা যায়। যে নারী চাকরি সামলায়, সে ঘরও সামলাতে জানে। তানজিম হাসান সাকিবের এই কথায় কোনো যুক্তি এবং ভিত্তি নেই।‘

তিনি বলেন, ‘বর্তমানে হাজার হাজার মেয়ে আছে যারা চাকরি করেও ঘর সংসার সবকিছুই সমানতালে সামলায়। এছাড়া যে পর্দায় থাকতে চায় সে পর্দায় থেকেও চাকরি করতে পারে। আর যে পর্দায় থাকতে চায় না সে চাকরি না করেও পর্দা করেনা। আর চাকরিজীবী স্ত্রীদের জন্য সমাজ পরিবার দুটোই উন্নত হচ্ছে। একজন তারকা একজন তারকা হয়ে স্ত্রীদের নিয়ে এই ধরনের পোষ্ট তিনি করতে পারেনা।‘

তানজিম সাকিবের পোস্ট নিয়ে নেটিজেনরা এখন আলোচনা-সমালোচনায় ব্যস্ত। অনেকে তরুণ এই ক্রিকেটারকে দল থেকে বাদ দেওয়ার পরামর্শ দিয়েছেন। তবে অনেকে তার পক্ষেও মতামত দিয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭