ওয়ার্ল্ড ইনসাইড

উন্নত বিশ্বে মহামারির ভাইরাসের মতো ছড়াচ্ছে ইসলামবিদ্বেষ: এরদোগান


প্রকাশ: 20/09/2023


Thumbnail

জাতিসংষের ৭৮তম সাধারণ অধিবেশনে বক্তব্য রেখেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। তিনি এ সময় উন্নত বিশ্বে ইসলামবিদ্বেষ ছড়িয়ে পড়া নিয়ে তার আশঙ্কার কথা বলেন। এরদোয়ান বলেন, উন্নত বিশ্বে মহামারির মতো ইসলামবিদ্বেষ ছড়িয়ে পড়ছে। এ সময় ইসলামফোবিয়া ও বর্ণবাদ চরম আকারে ছড়িয়ে পড়ার ব্যাপারে তিনি সতর্কও করেন। খবর ডেইলি সাবাহ।

প্রতিবেদনে বলা হয়, এরদোগান বলেছেন, বর্তমানে জেনোফোবিয়া, বর্ণবাদ ও ইসলামবিদ্বেষ একটি চরম মাত্রার সংকটে পরিণত হয়েছে। গত কয়েক বছরে এ পরিস্থিতি উদ্বেগজনক মাত্রায় পৌঁছেছে।

বর্ণবাদ ও ইসলামবিদ্বেষ বর্তমানে মহামারি ভাইরাসের মতো করে উন্নত বিশ্বে ছড়িয়ে পড়ছে। এ পরিস্থিতি এখন অসহনীয় পর্যায়ে চলে গেছে। যা এখন বিগত বছরের তুলনায় অনেক বেশি উদ্বেগজনক বলে মনে করছেন এরদোগান।

পশ্চিমা দেশগুলোতে কুরআন অবমাননার নিন্দা জানিয়ে বলেন, এরদোগান বলেন, বাকস্বাধীনতার নামে ইউরোপের এমন কর্মকাণ্ড তাদের ভাগ্যে অন্ধকার নিয়ে আসবে।

এর আগে অধিবেশনে কুরআন হাতে নিয়ে বক্তব্য দেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তিনি বলেন, বাকস্বাধীনতা রক্ষার নামে এ ধরনের কর্মকাণ্ডকে বৈষম্যমূলক।

এরদোয়ান আরও বলেন, বিদ্বেষপূর্ণ বক্তৃতা, মেরুকরণ এবং নিরপরাধ মানুষের বিরুদ্ধে বৈষম্য বিশ্বের সকল প্রান্তের মানুষকে ব্যথিত করে। তিনি বিষয়টির নিন্দা জানিয়ে বলেন, পপুলিস্ট রাজনীতিবীদরা এ বিপদজ্জনক প্রবণতাকে উৎসাহিত করে আগুন নিয়ে খেলছেন।

বিষয়টি নিয়ে সোচ্চার হয়েছেন পশ্চিমাসহ মুসলিমদের সাথে সুসম্পর্ক বজায় রাখা কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। তিনি বলেন, ইচ্ছাকৃতভাবে অন্যদের পবিত্রতা নিয়ে আপস করা বাকস্বাধীনতার অংশ হিসেবে দেখা উচিত নয়।

তিনি বলেন, আমি আমার মুসলিম ভাইদের বলব, যখনই পবিত্র কুরআন পোড়ানোর মাধ্যমে বা অন্য ধরনের তুচ্ছ কাজের মাধ্যমে আমাদের উসকানি দেওয়ার ঘটনা ঘটবে তখনই একজন নির্বোধ বা পক্ষপাতদুষ্ট ব্যক্তির দ্বারা বিভ্রান্ত হওয়া আমাদের পক্ষে অমূলক। আল কুরআন এতটাই পবিত্র যে কোনো বুদ্ধিহীন ব্যক্তির দ্বারা এটি অপবিত্র হতে পারে না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭