সোশ্যাল থট

‘নিঃসন্দেহে একজন কর্মজীবী মহিলা একজন দায়িত্বশীল স্ত্রী’


প্রকাশ: 20/09/2023


Thumbnail

সম্প্রতি তরুণ ক্রিকেটার তানজিম হাসান সাকিবের নারীদের নিয়ে তার একটি পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয় এবং এর পরই তীব্র সমালোচনার মুখে পরেন এই ক্রিকেটার। 

নারীদের নিয়ে তার এমন অসম্মাজনক পোস্টটিতে তিনি বলেন, ‘স্ত্রী চাকরি করলে স্বামীর হক আদায় হয় না, স্ত্রী চাকরি করলে সন্তানের হক আদায় হয় না, স্ত্রী চাকরি করলে তার কমনীয়তা নষ্ট হয়, স্ত্রী চাকরি করলে পরিবার ধ্বংস হয়, স্ত্রী চাকরি করলে পর্দা নষ্ট হয়, স্ত্রী চাকরি করলে সমাজ নষ্ট হয়।

তানজিম হাসান সাকিবের এমন অসম্মাজনক পোস্টকে নিয়ে সমালোচনার ঝড় সৃষ্টি হয়েছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক নারী তাদের ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। 

তার এই পোষ্ট নিয়ে বাংলাইসাডারের সাথে বুধবার ( ২০ সেপ্টেম্বর) কথা বলেছেন দুইজন নারী। তাদের মধ্যে একজন হলেন লেখক ও কলামিস্ট সোনিয়া তাসনিম এবং অন্য আরেকজন হলেন চারুকল্প'পের প্রতিষ্ঠাতা একজন নারী উদ্যোক্তা তাহমিনা আক্তার পিংকি।

লেখক ও কলামিস্ট সোনিয়া তাসনিম সাকিবের পোস্ট প্রসঙ্গে বলেন, বস্তুত ইসলাম প্রচার এবং প্রসারের সমৃদ্ধকাল থেকেই মুসলিম নারীরা ধর্মীয় বিধান মেনেই বিভিন্ন অর্থনৈতিক কাজে অংশ নিয়ে এসেছে। এমনকি প্রাক শিল্পায়িত সমাজেও মুসলিম নারীরা নানা অর্থনৈতিক কাজে সম্পৃক্ত ছিলেন। 

সুতরাং ধর্মীয় দিক থেকে নারীদের আসলে শিক্ষা এবং কর্মক্ষেত্রে অংশ নেবার বিষয়ে কোন বাধা নেই একথা নিশ্চিত। আমি মনে করি, একজন নারী যখন কর্মক্ষেত্র অবতীর্ণ হয় তখন তার মাঝে দায়িত্ব বোধ এবং চেতনার এক সুষম মিশ্রণ হয়। নিঃসন্দেহে একজন কর্মজীবী মহিলা একজন দায়িত্বশীল স্ত্রী, মা, বোন হিসেবেও নিজেকে শতভাগ প্রমাণ করতে সক্ষম।

তিনি বলেন, আমার নিজের মা একজন শিক্ষিকা ছিলেন। মায়ের কাছ থেকে সবসময় আমরা সহনশীলতা আর দায়িত্ববোধ, নৈতিকতার শিক্ষা পেয়েছি। নিজেরাও পড়াশোনা করেছি ভবিষ্যতে নিজেকে প্রমাণ করার জন্য। আলহামদুলিল্লাহ। তেমনটা করছিও। এমনকি আমার মেয়ে দুটোকেও লেখা পড়া শিখাচ্ছি যেন পরবর্তী জীবনে তারা স্বাবলম্বী হতে পারে। আর এটাই একটা প্রগতিশীল সমাজের বাস্তব চিত্র। আদৌ আমরা অবশ্যই প্রগতীশীল হব এবং সেটা অবশ্যই ধর্মীয় অনুশাসনের প্রতি সম্মান রেখেই। 

ক্রিকেটার তানজিম তানিমের বক্তব্য সম্পর্কে বলতে গেলে বলব, ওনার এই মতামত সম্পূর্ণ ব্যক্তিগত। স্বাধীন দেশে মত প্রকাশের অধিকার যেহেতু সবার আছে, সেহেতু নিজের বক্তব্য উনি রাখতেই পারেন। সেই হিসেবে এটাকে তার নিজস্ব ভাবনা বলেই মনে করছি। তবে হ্যাঁ, দায়িত্বশীল নাগরিক হিসেবে আমাদের সকলকেই মন্তব্য প্রদানের ব্যাপারে যত্নবান হওয়া জরুরী।

এদিকে নারী উদ্যোক্তা তাহমিনা আক্তার পিংকি বলেন, একজন পুরুষ যদি চায় তার সন্তান ভবিষ্যতে ডাক্তার ইঞ্জিনিয়ার বা মেজিট্রট হবে নিজের একটি ভালো জায়গা তৈরি করবে, একজন ভালো মানুষ হবে তাহলে অবশ্যই তার স্ত্রীকে শিক্ষিত হতে হবে। আর একজন শিক্ষিত নারীর অবশ্যই চাকরি করেতে চাইবে এটা একটা নারীর অধিকারই বলা যায়। 

তিনি বলেন, একটা নারী যদি কর্মজীবি হয় তাহলে স্বামীর হক আদায় হয় না ,সংসারে শান্তি থাকে না এই যে কথাটা বলেছেন ক্রিকেটার তানজিম শাকিব, এই কথাটার সাথে আমি একমত হতে পারলাম না। কারণ আমাদের দেশের বাহিরের কথা যদি আমরা চিন্তা করি, তাহলে দেখা যায় বিশ্বের সকল দেশেই স্বামী-স্ত্রী দুজনে চাকরি করছে। তবে তারা যদি চাকরি করে সংসারে শান্তি রাখতে পারে, স্বামী-স্ত্রীর সর্ম্পক ভালো রাখতে পারে, পরিবারে সকল দায়িত্ব একজন স্ত্রী সঠিকভাবে পালন করতে পারে, তাহলে আমাদের দেশের নারীরা কেন পারবে না। আমি মনে করি যে নারী ঘর সামলাতে পারে, সে নারী  চাকরিও সামলাতে পারবে।  

এখন আসি পর্দা করার কথায়, আসলে চাকরি - বিজনেস  করেও পর্দা মেনে চলা যায়। আবার অনেকে হচ্ছে চাকরি করেনা, শুধু গৃহিনী তারা কিন্তু পর্দা মেনে চলে না। তো পর্দা করারটা সম্পূর্ণ তার ব্যক্তিগত ব্যাপার, সেটা চাকরি করা না করার সাথে সর্ম্পক নেই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭