ইনসাইড বাংলাদেশ

পুরোদমে চালু এনআইডি সার্ভার


প্রকাশ: 21/09/2023


Thumbnail

প্রায় ৩৮ ঘণ্টা বন্ধ থাকার পর জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সার্ভার পুরোদমে চালু হয়েছে।

 বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকাল থেকে ভোটার নিবন্ধন ও এনআইডি সংশোধন, স্থানান্তর সংক্রান্ত কার্যক্রম করা যাচ্ছে। মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সকাল থেকে বন্ধ রাখার পর আজ সকালে এনআইডি সার্ভার চালু করা হয়েছে।

এর আগে বুধবার (২০ সেপ্টেম্বর) দুপুরের দিকে নির্বাচন কমিশন থেকে সার্ভার চালু হয়েছে বলে দাবি করা হলেও তাতে প্রবেশ করা যায়নি।

যদিও পরে জানা যায়, বুধবার সকাল থেকে পার্টনার সার্ভিসগুলোর (সেবাদানকারী প্রতিষ্ঠান) জন্য সার্ভার চালু করা গেলেও ভোটার নিবন্ধন ও এনআইডি সংশোধন, স্থানান্তর সংক্রান্ত কার্যক্রম রাত পর্যন্ত চালু করা সম্ভব হয়নি। পরে আজ বৃহস্পতিবার সকাল থেকে পুরোপুরিভাবে সার্ভার চালু হয়েছে।

এদিকে, বুধবার নির্বাচন কমিশনে সাংবাদিকদের ইসি সচিব জাহাঙ্গীর আলম জানান, নিরাপত্তামূলক ঝুঁকি এড়াতে রক্ষণাবেক্ষণ কাজেই বন্ধ রাখতে হয় এনআইডি সার্ভার। জনভোগান্তি হলেও ঘোষণা দিয়ে সার্ভার বন্ধের পক্ষে নন তিনি।

এর আগে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সকালে হঠাৎ করে রক্ষণাবেক্ষণের কারণ দেখিয়ে এনআইডি সার্ভার বন্ধ করে দেয় জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ। ফলে ব্যাংক-বিমার মতো আর্থিক প্রতিষ্ঠানসহ ১৭৪টি প্রতিষ্ঠানে সেবা ব্যাহত হয়। সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েন এনআইডি সংশোধন ও স্থানান্তর প্রত্যাশীরা।

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭