ইনসাইড বাংলাদেশ

বাঁশখালীতে বেড়িবাঁধে ভাঙন, ঝুঁকিতে পাঁচ গ্রামের মানুষ


প্রকাশ: 21/09/2023


Thumbnail

নির্মাণের এক বছর যেতে না যেতেই ধস ও ভাঙন দেখা দিয়েছে চট্টগ্রামের  বাঁশখালীর উপকূলীয় বেড়িবাঁধের। খানখানাবাদ ইউনিয়নের কদমরসুল এলাকায় নির্মিত বাঁধে ভাঙনের জন্য নকশায় ত্রুটি ও নিম্নমানের ব্লককে দুষছেন স্থানীয়রা। তবে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ বলছে, সাঙ্গু নদের গতিপথ পরিবর্তন হওয়ায় এই ভাঙন সৃষ্টি হয়েছে।

 

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, বাঁশখালী উপকূলে টেকসই বেড়িবাঁধ নির্মাণে সাড়ে সাত বছর আগে ২৫১ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছিল পাউবো। ২০১৫ সালের ১৯ মে প্রকল্পটি একনেকে পাশ হওয়ার পর বঙ্গোপসাগর ও সাঙ্গু নদের পাড়ে ১৪ কিলোমিটার দৈর্ঘ্যের এই বাঁধ নির্মাণে কয়েক দফা সময় ও ব্যয় বেড়ে হয় ২৯৩ কোটি ৬০ লাখ টাকা। সরেজমিন দেখা যায়, খানখানাবাদ ইউনিয়নের কদমরসুল এলাকায় নির্মিত সিসি ব্লক বেষ্টিত এক কিলোমিটার বাঁধের একাংশ বিলীন হয়েছে। দিনদিন বেড়ে চলেছে ভাঙনের তীব্রতা। এতে ঝুঁকিতে রয়েছে পাঁচটি গ্রাম। যে কোনো সময় বেড়িবাঁধ ভেঙে তলিয়ে যেতে পারে এসব গ্রাম।

 

ভাঙন রোধে পাউবো জিও ব্যাগ (বালিভর্তি) ব্যবহার করলেও তা মুহূর্তেই সাগরে তলিয়ে যাচ্ছে। যে জিও ব্যাগ ফেলা হচ্ছে, তার জন্য বালি নেওয়া হচ্ছে বাঁধের ৩০০ মিটার দূরবর্তী অংশে সাগরে ড্রেজার বসিয়ে। এ কারণে বেড়িবাঁধের অবশিষ্টাংশ আরও হুমকির মুখে রয়েছে। 

 

খানখানাবাদ কদমরসুল এলাকার বাসিন্দা মো. শাহেদুল আলম বলেন, ‘প্রতি বছরই বর্ষাকাল ও ঘূর্ণিঝড়ে আমাদের এলাকা ক্ষতিগ্রস্ত হয়। এখন পানির স্রোতে বাঁধ তলিয়ে যাওয়ার ভয়ে আছি।

 

খানখানাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জসিম হায়দার বলেন, ‘পাউবো তলিয়ে যাওয়ায় বাঁধে জিও ব্যাগ বসাচ্ছে। মূলত সাঙ্গু নদের মুখ পরিবর্তনের কারণে পানির স্রোতের গতিপথ পালটে বাঁধের নিচের অংশ তলিয়ে গেছে। তবে দীর্ঘমেয়াদি পরিকল্পনা না নিলে যে কোনো মুহূর্তে পুরো কদমরসুল এলাকা বিলীন হয়ে যাবে।’ 

 

পানি উন্নয়ন বোর্ডের চট্টগ্রাম উপ-বিভাগীয় প্রকৌশলী সাগর দে বলেন, ‘যে জায়গায় ভাঙন দেখা দিয়েছে, সেই জায়গায় সাঙ্গু নদ বঙ্গোপসাগরে মিলিত হয়েছে। যার কারণে নদীর স্রোতের গতিপথ পরিবর্তন হয়ে বেড়িবাঁধে আঘাত করেছে। এতে ঐ এলাকার ৭০০ মিটার বাঁধে ভাঙন দেখা দিয়েছে। এরই মধ্যে ভাঙন ও ধসে পড়া বাঁধে জিও ব্যাগ বসানো হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭