ইনসাইড বাংলাদেশ

বেনাপোল দিয়ে প্রথম দিনে সাড়ে ৪৫ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানি


প্রকাশ: 21/09/2023


Thumbnail

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ৭৯ টি রপ্তানি কারক প্রতিষ্ঠানকে ৩ হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। যার মধ্যে প্রথম দিনে বেনাপোল বন্দর দিয়ে পাঁচটি প্রতিষ্ঠানের   সাড়ে ৪৫ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানি হয়েছে। 

 

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বিকালে  ইলিশের প্রথম চালান বেনাপোল বন্দর দিয়ে ভারতে প্রবেশ করে। যার ১০ ডলার মূল্যে প্রতি কেজি ইলিশ রপ্তানি করা হচ্ছে। 

 ভারতে ইলিশ রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলো হলেন, মাহিমা এন্টারপ্রাইজ, তানিসা এন্টারপ্রাইজ, সেভেন স্টার ফিস প্রসেসিং রিপা এন্টারপ্রাইজ ও প্যাসিফিক সি ফুড।এবং ভারতের আমদানিকারক প্রতিষ্ঠানের নাম এস আর ইন্টারন্যাশনাল, নাজ ইমপেক্স প্রাইভেট লিমিটেড, বিমল রায় ও বারখা বিকাস ফিস এজেন্সি।

 

এদিকে বন্দর থেকে মাছ রপ্তানি করতে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেন এমি এন্টারপ্রাইজ ও গনি এন্ড সন্স নামে দুটি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান।

 

 বেনাপোল কাস্টমসে কার্গ শাখার রাজস্ব কর্মকর্তা আব্দুল আজিজ জানান, হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দূর্গাপূজা উপলক্ষে সরকার ৭৯টি  রপ্তানি কারক প্রতিষ্ঠানকে  ৩ হাজাট ৯৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে। যার মধ্যে প্রথম দিনে ১২ টি ট্রাকে সাড়ে ৪৫ মেট্রিক টন ইলিশ ভারতে প্রবেশ করেছে। এবং আগামী ৩০ অক্টোবরের  মধ্যে সব ইলিশ ভারতে রপ্তানির নির্দেশ রয়েছে। 

 

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রন অফিসের পরিদর্শক আসওয়াদুল ইসলাম জানান,  দুর্গাপূজা উপলক্ষে এবার প্রতিটি প্রতিষ্ঠানকে ৫০ মেট্রিক টন করে ৭৯ টি প্রতিষ্ঠানকে ৩ হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার । আগামী ৩০ অক্টোবরের মধ্যে  রপ্তানির নির্দেশনা রয়েছে। এছাড়া সরকার  মৎস আহরন ও পরিবহনের ক্ষেত্রে কোনরুপ বিধিনিষেধ আরোপ করলে তা কর্যকর হওয়ার সাথে সাথে এ অনুমতির মেয়াদ সমাপ্ত হবে বলে তিনি জানান।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭