ইনসাইড বাংলাদেশ

আজ বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস


প্রকাশ: 22/09/2023


Thumbnail

আজ বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস। গাড়িমুক্ত দিবস পালনের উদ্দেশ্য গাড়িকে রাস্তা থেকে চিরতরে হটিয়ে দেওয়া নয়, মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি করা।

দিবসটি উপলক্ষে এক বিবৃতিতে ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি) জানায়, প্রতি মাসের প্রথম রোববার সব ধরনের ব্যক্তিগত গাড়ি বন্ধ করার রাষ্ট্রীয় উদ্যোগ প্রয়োজন।

১৯৭৪ সালে সুইজারল্যান্ডে গাড়িমুক্ত দিবস পালন করা হয়। নব্বইয়ের দশকে এই উদ্যোগের আরো প্রসার ঘটে। যেমন বিশ্বব্যাপী ‘কার ফ্রি সিটি নেটওয়ার্ক’ গড়ে ওঠে। এরপর ১৯৯৮ সালের ২২ সেপ্টেম্বর ফ্রান্সে জাতীয়ভাবে ৩৪টি শহরে গাড়িমুক্ত দিবস পালিত হয়। পরের বছর ফ্রান্স ও ইটালির ৯০টি শহরে দিবসটি পালনে ব্যাপক সাড়া পড়ে।

বাংলাদেশে ২০১৬ সাল থেকে সরকারি-বেসরকারি সংস্থাগুলোর সমন্বয়ে দিবসটি পালন শুরু হয়, যেখানে ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) মুখ্য সমন্বয়কের ভূমিকা পালন করে এসেছে। কিন্তু পরিতাপের বিষয়, বিশ্বের অন্যতম যানজটপ্রবণ ঢাকা শহরে ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তা থাকা সত্ত্বেও সরকারিভাবে এই দিবসটি পালনের তেমন কোনো উদ্যোগ নেওয়া হয়নি। বাংলাদেশে এই দিবসটি পালনের প্রায় দেড় যুগ পার হতে চললেও ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের কার্যকর ও ফলপ্রসূ পরিকল্পনা ও নীতির বাস্তবায়ন দেখা যাচ্ছে না।

মানসম্মত গণপরিবহনের অভাবে অনেকেই ব্যক্তিগত গাড়ি কেনার দিকে ঝুঁকে পড়ছেন। ফলে গাড়ির সংখ্যা বৃদ্ধি ও ব্যবহারে যানজট বেড়েছে। বর্তমানে যানজটের কারণে প্রতিদিন লাখ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। জ্বালানির অপচয় হচ্ছে, বাড়ছে দূষণ। এসবের জন্য সবচেয়ে বেশি দায়ী ব্যক্তিগত গাড়ি। ব্যক্তিগত গাড়ি সড়কে বেশি জায়গা দখল করে ও কম যাত্রী বহন করে। শহর এলাকায় টেকসই পরিবহন নিশ্চিত করার জন্য ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের পাশাপাশি একটি কার্যকর গণপরিবহন ব্যবস্থা এবং পথচারী ও সাইকেলবান্ধব শহর তৈরি করার এখনই সময়।

আইপিডি মনে করে, নগর এলাকায় কার ফ্রি স্ট্রিট, কার ফ্রি স্কুল জোন, পার্কিং নীতিমালা, মানসম্মত বাস সার্ভিস, স্কুল বাসসহ বিশেষায়িত বাস সার্ভিস, মানসম্মত ফুটপাত তৈরি প্রভৃতি পরিকল্পনা কৌশল বাস্তবায়ন জরুরি। এর ফলে শহরে ব্যক্তিগত গাড়ি কমানোর মাধ্যমে টেকসই পরিবহন ও যাতায়াত ব্যবস্থা গড়ে তোলা সম্ভব।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭