ওয়ার্ল্ড ইনসাইড

মিডিয়া মুঘল রুপার্ট মার্ডক সরে দাঁড়ালেন ফক্স ও নিউজ কর্প থেকে


প্রকাশ: 22/09/2023


Thumbnail

বিশ্বজুড়ে মিডিয়া মুঘল হিসেবে পরিচিত রুপার্ট মার্ডক সরে দাঁড়ালেন ফক্স ও নিউজ কর্প থেকে। বিশ্বের সবচেয়ে বড় নিউজ নেটওয়ার্কের মালিক রুপার্ট ফক্স নিউজের পাশাপাশি নিউজ কর্পের মালিক। গোটা বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা এই নিউজ কর্পের হাতে আছে ওয়াল স্ট্রিট জার্নাল এবং টাইমস গ্রুপ। এতদিন নিজের হাতে এই সংস্থা সামলানো রুপার্ট এবার দায়িত্ব তুলে দিয়েছেন ছেলের হাতে। দায়িত্ব তুলে দিয়ে নিজে সরে দাঁড়ালেন ফক্স ও নিউজ কর্প থেকে।

সংস্থার কর্মীদের কাছে একটি নোট পাঠিয়েছেন তিনি। তাতে লেখা আছে, “প্রিয় সহকর্মীরা, আমি নিজের দায়িত্ব পরিবর্তন করে চেয়ারম্যান এমিরেটাস হতে চলেছি।

এরপরই ওয়াল স্ট্রিট টুইট করে রুপার্টের কার্যত অবসর গ্রহণের কথা জানিয়ে দেয়।

উল্লেখ্য, দীর্ঘ সাত দশক ধরে গণমাধ্যমের বিশ্বে রাজত্ব তৈরি করেছেন রুপার্ট। ৯২ বছরের এই মিডিয়া ব্যারন অস্ট্রেলিয়ার নাগরিক হলেও পরবর্তীকালে আমেরিকার নাগরিকত্ব নেন তিনি।

এবার তার ৫২ বছরের ছেলে লাচলান সংস্থার দায়িত্ব আনুষ্ঠানিকভাবে নিলেন। এতদিন বাবার সঙ্গে কাজ করতেন তিনি।

লাচলান জানিয়েছেন, “আমরা খুশি যে বাবা সম্পূর্ণ অবসর নিচ্ছেন না। চেয়ারম্যান এমিরেটস হিসেবে তিনি আমাদের গুরুত্বপূর্ণ পরামর্শ দিতে থাকবেন।“

২০২০ সালে ফোর্বস হিসেব করে জানিয়েছিল, রুপার্টের মোট সম্পত্তির পরিমাণ ১৯ বিলিয়ন মার্কিন ডলার। আমেরিকা, অস্ট্রেলিয়া এবং যুক্তরাজ্যে মার্ডকের সংস্থা ছড়িয়ে আছে। এর মধ্যে ফক্স নিউজ অন্যতম।

এছাড়াও তার ওয়াল স্ট্রিট জার্নাল পরিচিত অর্থনৈতিক খবরের কাগজ হিসেবে। যুক্তরাজ্যে ১৯৮১ সালে দ্য টাইমস প্রতিষ্ঠা করেন রুপার্ট। তার সানডে টাইমসও অত্যন্ত গুরুত্বপূর্ণ সংবাদপত্র।

প্রসঙ্গত, ১৯৬০ সালে অ্যাডিলেডে প্রথম ব্যবসা শুরু করেছিলেন রুপার্ট। বাবার কাছ থেকে বেশ কয়েকটি পত্রিকার দায়িত্ব পেয়েছিলেন তিনি। কারণ তার বাবাও পত্রিকা চালাতেন। সেখান থেকে বিশাল এই মিডিয়া সাম্রাজ্য তৈরি করেন রুপার্ট। এবার তার ছেলেও সে পথ অনুসরণ করবে বলেই ধারণা।

সূত্র: বিবিসি, আল জাজিরা, সিএনএন, দ্য গার্ডিয়ান, রয়টার্স, এপি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭