কালার ইনসাইড

‘অন্তর্জাল’ মুক্তি পাচ্ছে আজ, সিনেমাটি নিয়ে যা বললেন নির্মাতা


প্রকাশ: 22/09/2023


Thumbnail

সাইবারজগতের কারিকুরি নিয়ে নির্মিত 'অন্তর্জাল' সিনেমাটি মুক্তি পাচ্ছে আজ শুক্রবার (২২ সেপ্টম্বর)। দেশের গণ্ডি পেরিয়ে একই দিনে যুক্তরাষ্ট্র ও কানাডার দেড় শ হলে প্রদর্শিত হচ্ছে সিনেমাটি। বলা হচ্ছে, এটিই বাংলাদেশের প্রথম সাইবার থ্রিলার সিনেমা।

‘অন্তর্জাল’ নিয়ে নির্মাতা দীপংকর বাংলা ইনসাইডারকে বলেন, এই সিনেমায় এমন কিছু বিষয় তুলে আনা হয়েছে, যেগুলো বাংলা সিনেমায় আগে আসেনি। এছাড়া‘হ্যাকাথন নিয়ে সাধারণ মানুষের খুব একটা ধারণা নেই। বাংলাদেশের সিনেমায় এটি সেভাবে আসেনি। আমি নিজেও হ্যাকাথন সম্বন্ধে খুব একটা জানতাম না। গবেষণা করতে গিয়ে জানলাম, বাংলাদেশে হ্যাকাথন কতটা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। দেশে বহু প্রোগ্রামার রয়েছেন, তবে প্রোগ্রামারের জীবনসংগ্রামকে চলচ্চিত্রে দেখিনি। পর্দায় আশপাশের সেই না–দেখা গল্পই তুলে ধরেছি।’ বলেন দীপন।

লুমিনকে রাজশাহীতে গিয়ে ‘কুড়িয়ে’ পেয়েছেন দীপন, তাঁর আদলে চরিত্রটি নির্মাণ করা হয়েছে। এই চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা সিয়াম আহমেদ। নিশাদ চরিত্রে বিদ্যা সিনহা মিম, প্রিয়ম চরিত্রে রয়েছেন সুনেরাহ বিনতে কামাল।

ঢাকা অ্যাটাক, অপারেশন সুন্দরবন নির্মাতা দীপনের ভাষ্য, ‘মানুষ সিনেমা হলে শিখতে আসেন না, অভিজ্ঞতা নিতে আসেন। এটা এই সিনেমায় আছে। মিম বাইরে থেকে পড়াশোনা করে দেশে এসে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ হিসেবে কাজ করেন। এই চরিত্রটিও আমাদের চারপাশেই আছে। তবে এই চরিত্রটা আগে দেশের সিনেমায় দেখিনি কেউ।’

আর ‘যতক্ষণ দেখবেন, মনে হবে অন্য এক জগতে আছেন। গল্পের মধ্যে মোচড় আছে, গল্পটাও আনপ্রেডিক্টেবল; স্মার্ট পরিবেশনা, ভালো চরিত্র, আবেগ—দর্শকের পছন্দ করার মতো সবই আছে।’

নিজের চরিত্র নিয়ে সিয়াম বলেন, ‘ছবিটি দেখে তরুণেরা লুমিন হতে চাইবেন।’সরকারের আইসিটি ডিভিশনের উদ্যোগে নির্মিত সিনেমাটি প্রযোজনা করেছে মোশন পিপল স্টুডিও ও স্পেলবাউন্ড লিও বার্নেট। পরিচালনার পাশাপাশি সিনেমার চিত্রনাট্যও লিখেছেন দীপন। যৌথভাবে গল্প লিখেছেন সাইফুল্লাহ রিয়াদ ও আশা জাহিদ; সংলাপও লিখেছেন রিয়াদ।

সিনেমাটি ঢাকার স্টার সিনেপ্লেক্স, ব্লকবাস্টার সিনেমাসসহ দেশের ৪০টি সিনেমা হলে মুক্তি পাচ্ছে। দেশে সিনেমাটি পরিবেশনা করছে দ্য অভি কথাচিত্র। কানাডা ও যুক্তরাষ্ট্রে পরিবেশনা করছে স্বপ্ন স্কেয়ারক্রো।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭