ইনসাইড পলিটিক্স

উল্লসিত বিএনপি, হতাশ আওয়ামী লীগ


প্রকাশ: 23/09/2023


Thumbnail

মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা নীতির পর বিএনপির মধ্যে উল্লাস দেখা দিয়েছে। বিএনপির নেতারা মনে করছেন, এটি তাদের এক দফা আন্দোলনের আরেক ধাপ অগ্রগতি। তারা এখন বিজয়ের দ্বারপ্রান্তে। গতকাল মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের কয়েকজনের ওপর ভিসা নিষেধাজ্ঞা ঘোষণা করেছে। এই সংবাদ চাউর হওয়ার পর আজ বিএনপির কার্যালয় ছিল উৎসব মুখর। বিএনপির অনেক নেতাকেই মিষ্টি মুখ করতে দেখা গেছে। 

বিএনপির নেতারা বলছে, সামনে আরও নিষেধাজ্ঞা আসবে। এই সরকার নির্বাচন করতে পারবে না। সরকারের পতন অবশ্যম্ভাবী এমনটি মনে করছে তারা।

উল্লেখ্য যে, বিএনপি যে এক দফা আন্দোলন করছে সেই এক দফা আন্দোলনে বিএনপি যতটা না রেখাপাত করতে পেরেছে, জনগণের দৃষ্টি আকর্ষণ করতে পেরেছে তার চেয়ে বেশি তারা অর্জন করছে মার্কিন যুক্তরাষ্ট্রের নানা রকম বক্তব্য, নিষেধাজ্ঞা এবং হুমকির কারণে। বিএনপির নেতারা স্বীকার করেছেন যে, এক দফা আন্দোলনের জন্য বড় টনিক হিসেবে কাজ করবে গতকালকে মার্কিন যুক্তরাষ্ট্রের কয়েকজনের ওপর ভিসা নিষেধাজ্ঞা। তারা মনে করছেন, এই নিষেধাজ্ঞার ফলে এখন তাদের আন্দোলনের সুবিধা হবে। পুলিশ এবং অন্যরা তাদেরকে বাধা দিতে ১০ বার চিন্তা করবে। ফলে আন্দোলনের গতি পাবে। 

বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য বলেছেন, কর্মীরা এখন উজ্জীবিত হবে। কর্মীরা মনে করবে মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের সাথে নেই। সরকারকে এখন ধাক্কা দিলেই সরকার পড়ে যাবে। মার্কিন যুক্তরাষ্ট্র একটি অবস্থান নিয়েছে এমনটি মনে করছেন বিএনপির নির্বাহী কমিটির একজন সদস্য। তিনি বলছেন যে, এর মাধ্যমে প্রমাণিত হলো যে, এই সরকারের ওপর মার্কিন যুক্তরাষ্ট্রের আর কোনো আস্থা নেই। মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশে অবাধ সুষ্ঠু এবং নিরপেক্ষ নির্বাচন করে ছাড়বে। আর বিএনপিকে ছাড়া যে নির্বাচন অবাধ সুষ্ঠু, নিরপেক্ষ হবে না, সেটি এখন সুস্পষ্ট হচ্ছে। বিএনপির মধ্যে উৎসাহ উদ্দীপনার এক জোয়ার লক্ষ্য করা যাচ্ছে।

ঠিক বিপরীত অবস্থান আওয়ামী লীগের। আওয়ামী লীগের আজ থেকে ৪ অক্টোবর পর্যন্ত টানা কর্মসূচি। কর্মসূচির আগে মার্কিন যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞা দলের নেতাকর্মীদের কপালে চিন্তার ভাঁজ সৃষ্টি করেছে। মুখে যদিও আওয়ামী লীগের নেতারা বিভিন্ন রকম কথা বলছেন কিন্তু একান্ত আলাপ আলোচনায় তাদের মধ্যে এক ধরনের আতঙ্ক এবং হতাশার সুর লক্ষ্য করা যাচ্ছে। সবচেয়ে বড় সমস্যা হলো যে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন দেশে নাই। গতকাল এক সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রধানমন্ত্রী জনগণকে আশ্বস্ত করেছেন, ভিসা নীতি নিয়ে ভয় পাওয়ার কিছু নেই এমনটি বলেছেন। কিন্তু আওয়ামী লীগ সভাপতি যখন এই বক্তব্য দিচ্ছেন তখন পররাষ্ট্রমন্ত্রী বলছেন যে, মার্কিন ভিসার নীতিতে তিনি নাকি ভেরি মাচ হ্যাপি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একের পর এক বিভ্রান্তিকর পদক্ষেপ এবং স্ববিরোধী বক্তব্য আওয়ামী লীগের নেতাকর্মীদেরকেও বিভ্রান্ত করছে। 

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সব ঠিক হয়ে গেছে। দুই দেশের চমৎকার সম্পর্ক তৈরি হচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্র এখন আগের পথে চলে এসেছে এমন বক্তব্য যারা দিচ্ছিলেন তারা এখন অনেকটাই কোণঠাসা। তারা চুপচাপ হয়ে গেছেন। আওয়ামী লীগের মাঠের কর্মীরা করছেন অন্য হিসাব। তারা বলছেন, এই ভিসা নীতির ফলে বিএনপি চাঙ্গা হবে। তারা রাজপথের আন্দোলনে আরও শক্তি বাড়াবে। অন্যদিকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও একটু নিরপেক্ষ অবস্থান গ্রহণ করতে পারে। ফলে এই ভিসা নীতির একটি পরোক্ষ তাৎপর্য পড়বে চলমান আন্দোলনের ওপর এবং সেই পরিস্থিতির মোকাবিলা করতে সরকারকে যথেষ্ট বেগ পেতে হবে বলে মনে করছেন আওয়ামী লীগের নেতারা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭