ইনসাইড বাংলাদেশ

খালেদা জিয়াকে সুস্থ করতে লিভার প্রতিস্থাপনের বিকল্প নেই


প্রকাশ: 24/09/2023


Thumbnail

এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা অপরিবর্তিত। প্রায়ই তাঁর অবস্থা খারাপ হয়ে যাচ্ছে, আর সঙ্গে সঙ্গেই তাঁকে হয় সিসিইউ কিংবা আইসিইউ-তে নিয়ে যাওয়া হচ্ছে।

চিকিৎসকরা বলছেন, তিনি মারাত্মক লিভার জটিলতায় ভুগছেন। পাশাপাশি ডায়াবেটিসসহ অন্যান্য রোগ রয়েছে। সব রোগের জটিলতাকে ওষুধ দিয়ে নিয়ন্ত্রণে রাখা হচ্ছে।

বেগম খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক ও দলের ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন গণমাধ্যমকে জানান, খালেদা জিয়াকে সুস্থ করতে হলে বিদেশের কোনো ‘মাল্টি ডিসিপ্লিনারি অ্যাডভান্স হেলথ সেন্টারে’ নিয়ে লিভার প্রতিস্থাপনের কোনো বিকল্প নেই। বিদেশে তার উন্নত চিকিৎসার অনুমতির জন্য সরকারের কাছে পরিবারের পক্ষ থেকে আবেদন করা হয়েছে।

বিএনপি চেয়ারপারসনের একান্ত সচিব এ বি এম আবদুস সাত্তার গণমাধ্যমকে বলেন, ‘ম্যাডামের’ অবস্থা ভালো নয়। চিকিৎসকরা আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন। বাকিটা মহান সৃষ্টিকর্তার ওপর নির্ভর করছে। তাঁর শারীরিক অবস্থা মাঝে মধ্যেই খুব বেশি খারাপের দিকে চলে যাচ্ছে। যে কারণে তাঁকে বারবার করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) নেওয়া হচ্ছে। ‘ম্যাডামকে’ বিনা শর্তে মুক্তি দিয়ে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে সরকারের কাছে পরিবারের পক্ষ থেকে আবেদন করা হয়েছে।

দীর্ঘ এক মাসেরও বেশি সময় ধরে হাসপাতালে চিকিৎসাধীন আছেন বেগম খালেদা জিয়া। মেডিকেল বোর্ডের চিকিৎসকদের সার্বক্ষণিক পর্যবেক্ষণে রয়েছেন তিনি।আ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭