ওয়ার্ল্ড ইনসাইড

লাখ লাখ টাকা খরচায় পরিত্যক্ত বিমান যখন তার বসতবাড়ি!


প্রকাশ: 24/09/2023


Thumbnail

বাড়িঘর পুড়ে যাওয়া এক নারী নতুন করে বাড়ি বানানোর চিন্তা বাদ দিয়ে পরিত্যক্ত উড়োজাহাজকেই বানিয়ে ফেলেছেন নিজের বসবাসের জায়গা। উড়োজাহাজকে নিজের থাকার জায়গা বানানোর এমনই উদ্ভট চিন্তা মাথায় আসে জো অ্যান ইউসারির। আগুনে নিজের বাড়ি পুড়ে যাওয়ার পর তিনি সিদ্ধান্ত নেন সাধারণ বাসাবাড়ি নয়, এখন থেকে উড়োজাহাজই হবে তাঁর থাকার জায়গা।

যেই ভাবা সেই কাজ। পরিত্যক্ত একটি বোয়িং ৭২৭ উড়োজাহাজ কিনে আনেন জো অ্যান। নিজের একটি প্লটে এটি রাখেন। পরবর্তীতে ছয় মাস খেটে উড়োজাহাজটি বসবাসের উপযোগী করে তোলেন। বেশির ভাগ কাজ করেন তিনি নিজেই করেছেন।

উড়োজাহাজটিকে সুন্দর একটি বাসায় পরিণত করেছেন তিনি। দেড় হাজার বর্গফুটের এই বাসায় আছে তিনটি শয়নকক্ষ, দুটি গোসলখানা। আর ককপিটের জায়গায় রয়েছে উষ্ণ পানির একটি বাথটাবও।

সেই নব্বই দশকের দিকে করা পুরো কাজটিতে অ্যানকে ব্যয় করতে হয়েছে ৩০ হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় বর্তমানে হিসাব করলে এ অর্থের পরিমাণ দাঁড়ায় প্রায় ৩৩ লাখ টাকা।

যুক্তরাষ্ট্রের মিসিসিপি অঙ্গরাজ্যের বেনোইট শহরের বাসিন্দা অ্যান পেশায় একজন রূপচর্চাবিশেষজ্ঞ। বেসামরিক বিমান পরিবহনের সঙ্গে তাঁর কোনো যোগসূত্র ছিল না। অ্যানকে উড়োজাহাজে থাকার এই উদ্ভট পরামর্শ দেন তার দুলাভাই। তিনি পেশায় একজন এয়ার ট্রাফিক কন্ট্রোলার। জো অ্যান ১৯৯৫ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত ওই উড়োজাহাজে বসবাস করেন।

অবশ্য একমাত্র অ্যানই এই উড়োজাহাজকে বাসাবাড়ি বানানো ব্যক্তি নন। তাঁর এই নিখুঁত প্রকল্পে অন্যরাও উৎসাহিত হয়েছেন। ১৯৯০এর দশকের শেষ দিকে ব্রুস ক্যাম্পবেল নামক এক ব্যক্তিও উড়োজাহাজে বসবাস শুরু করেন। পেশায় তড়িৎ প্রকৌশলী ক্যাম্পবেলের বেসরকারি বৈমানিক লাইসেন্স আছে।

ক্যাম্পবেল বলেন, ‘একদিন আমি গাড়ি চালিয়ে রেডিও শুনতে শুনতে বাসায় ফিরছিলাম। ওই সময় অ্যানের উড়োজাহাজে বসবাসের গল্পটি বলা হচ্ছিল। ঘটনাটি এতটাই বিস্ময়কর আর মজার লাগছিল যে গাড়ি চালানোর ওপর মনোযোগ ছিল না।

অরেগন অঙ্গরাজ্যের হিলসবোরোতে গাছগাছালিঘেরা একটি এলাকায় ২০ বছরেরও বেশি সময় ধরে একটি পরিত্যক্ত ৭২৭ উড়োজাহাজকে বাসা বানিয়ে বসবাস করছেন ক্যাম্পবেল।

তিনি বলেন, ‘আমি এখনো অ্যানের দেখানো পথেই আছি। এমন একটি অগ্রসর ধারণা দেওয়ার জন্য তাঁর প্রতি কৃতজ্ঞ।

এত বছর উড়োজাহাজে বসবাস নিয়ে কোনো আফসোস নেই ক্যাম্পবেলের। তিনি এটি উপভোগ করেন। তিনি আরও বলেন, ‘আমি সাধারণ বাসাবাড়িতে কখনোই থাকব না। এমনটা হওয়ার কোনো সুযোগ নেই।‘



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭