ওয়ার্ল্ড ইনসাইড

বেনিনে অবৈধ জ্বালানি ডিপোতে বিস্ফোরণ, নিহত ৩৫


প্রকাশ: 24/09/2023


Thumbnail

পশ্চিম আফ্রিকার দেশ বেনিনে একটি জ্বালানি ডিপোতে বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৩৫ জন নিহত হয়েছে। গাড়ি, মোটরবাইক এবং ট্রাইসাইকেল ট্যাক্সি সেখান থেকে জ্বালানি নেওয়ার সময় ওই দুর্ঘটনা ঘটে। স্থানীয় কর্মকর্তা এবং প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, দুর্ঘটনার পর আকাশে কালো ধোঁয়া ছড়িয়ে পড়তে দেখা গেছে। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, নাইজেরিয়ার সীমান্তবর্তী সেমে-পডজি শহরের একটি জ্বালানির গুদামে আগুন লাগে। ওই গুদামে চোরাই পথে জ্বালানি সরবারহ করা হতো। আগুনে পুরো জ্বালানি গুদামই পুড়ে গেছে। এ দুর্ঘটনার পর আকাশে কালো ধোঁয়া ছড়িয়ে পড়তে দেখা গেছে।

প্রসিকিউটর আবদুবাকি আদম-বোঙ্গলে এক বিবৃতিতে জানিয়েছেন, প্রাথমিক ভাবে শিশুসহ ৩৫ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

প্রত্যক্ষদর্শীদের দেওয়া তথ্য অনুযায়ী, সম্ভবত গুদামে পেট্রোল সংরক্ষণের সময় সেখান থেকে আগুনের সূত্রপাত ঘটে। প্রসিকিউটর আবদুবাকি আদম-বোঙ্গলে জানিয়েছেন, এই ঘটনায় আরও বেশ কয়েকজন আহত হয়েছেন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ইতোমধ্যেই ওই দুর্ঘটনার ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তবে এগুলো যাচাই করা সম্ভব হয়নি। বেনিনের স্বরাষ্ট্রমন্ত্রী আলাসেন সিদু বলেন, পাচার করা জ্বালানি থেকেই আগুনের সূত্রপাত। তিনি বলেন, অগ্নিকাণ্ডে লোকজনের ভয়াবহ মৃত্যু হয়েছে।

বিশ্বের অন্যতম তেল উৎপাদনকারী দেশ নাইজেরিয়ার সাথে বেনিনের সীমান্তে জ্বালানি চোরাচালান একটি সাধারণ ঘটনা। অবৈধ শোধনাগার, তেল পাচার এবং সীমান্তবর্তী শহরে পাইপলাইন ছড়িয়ে ছিটিয়ে থাকায় প্রায়ই অগ্নিকাণ্ডের খবর পাওয়া যায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭