ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড: ১৪ জন চূড়ান্ত, ১৫ নম্বর কে হবেন?


প্রকাশ: 25/09/2023


Thumbnail

ওয়ানডে বিশ্বকাপ নিয়ে ক্রিকেট বিশ্লেষকদের থেকে ধরে ভক্ত সকলেরই আগ্রহের কমতি নেই। মেগা এই আসরের উত্তাপ টাইগার ক্রিকেটে বেশ ভালো ভাবেই লেগেছে। বিশ্বকাপের আগে দল নিয়ে হয়েছে একাধিক পরীক্ষা-নিরীক্ষা। সব পরীক্ষা নিরীক্ষা শেষে দল এখন প্রায় চুড়ান্ত। সবকিছু ঠিক থাকলে আজ ২৫ সেপ্টেম্বর বিশ্বকাপ দল ঘোষণা করা হবে। কোন কারণে আজ সেটি সম্ভব না হলে আগামীকাল দল ঘোষণা করবে বিসিবি।

বিভিন্ন সূত্রে জানা গেছে, ১৫ জনের বিশ্বকাপ দলে ১৪ জন চূড়ান্ত। এই ১৪ জনের মধ্যে রয়েছেন ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস, ৩ নম্বরে শান্ত, ৪ নম্বরে সাকিব, ৫ নম্বরে তৌহিদ হৃদয়, ৬ নম্বরে মুশফিকুর রহিম, ৭ নম্বরে মেহেদী মিরাজ এবং ৪ জন পেসার। তারা হলেন, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ ও হাসান মাহমুদ।

এই ১১ জনের বাইরে রয়েছেন নাসুম আহমেদ যিনি এশয়া কাপের শেষ ম্যাচে দারুণভাবে নিজেকে প্রমাণ করেছেন। আছেন শেখ মেহেদী এবং মাহমুদুল্লাহ রিয়াদ। রিয়াদকে নিয়ে অনেক আলোচনা সমালোচনা হলেও, তার জায়গায় শামিম পাটোয়ারী, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, ইয়াসিন রাব্বিকে খেলানো হলেও তারা কেউই নিজেকে সেই পজিশনের দাবিদার হিসেবে নিজেদের মেলে ধরতে পারেননি।

এই ১৪ জন বিশ্বকাপ দলে থাকছেন সেটি মোটামুটি নিশ্চিত। কিন্তু ১৫ নম্বরে কে দলে জায়গা পাবেন সেটি এখনও নিশ্চিত নয়। যদি বাংলাদেশ পঞ্চম পেসার নিয়ে দল সাজাতে চায় তাহলে সেখানে তানজিম সাকিবের থাকা প্রায় নিশ্চিত। কিন্তু আরেকটি বিষয় নিয়ে বিসিবি বেশ চিন্তিত। সেটি হচ্ছে ব্যাকআপ ওপেনার। তামিম ও লিটন ছাড়া দলে আর কোন ব্যাকআপ ওপেনার নেই। এছাড়া লিটন দাসের অফ ফর্মও কিছুটা ভাবিয়ে তুলেছে টিম ম্যানেজম্যান্টকে। যুব বিশ্বকাপ জয়ী তানজিদ তামিম ও তানজিম হাসান সাকিব এই দুইজনের একজন হতে যাচ্ছেন ১৫তম সদস্য।

এই ১৫ নম্বর সদস্য হতে পারতেন সৌম্য সরকার। কোন কারণ ছাড়াই নিউজিল্যান্ড সিরিজে জায়গা পেয়েছিলেন কোচের পছন্দের এই ব্যাটার। কিন্তু পুরনো সেই সৌম্যকে যে সৌম্য এখনও খুঁজে বেড়াচ্ছেন সেটি তিনি আবারও প্রমাণ করলেন। ২ বলে ০ রান করে ফিরতে হয় তাকে।

কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে আগামীকাল তৃতীয় ও শেষ ম্যাচে যদি তিনি দুর্দান্ত কিছু করে দেখাতে পারেন তাহলে হয়ত তিনি সুযোগটা পেয়েও যেতে পারেন। তবে সেই সম্ভাবনা অনেকটাই ক্ষীণ। শেষ পর্যন্ত বিশ্বকাপের ১৫ নম্বর টিকিট কে পান সেটি জানা এখন শুধু সময়ের ব্যাপার।

বাংলাদেশের সম্ভাব্য বিশ্বকাপ স্কোয়াড:

সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, শেখ মেহেদী, মুস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ, তানজিদ তামিম/তানজিম হাসান সাকিব। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭