ইনসাইড পলিটিক্স

৪৮ ঘণ্টা পর বিএনপি কি করবে?


প্রকাশ: 25/09/2023


Thumbnail

বেগম খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশি নেওয়ার দাবীতে বিএনপি আল্টিমেটাম দিয়েছে। গতকাল এক সমাবেশ থেকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ৪৮ ঘন্টার এই আল্টিমেটাম দেন। এই ৪৮ ঘন্টার মধ্যে ইতিমধ্যে ২৪ ঘন্টা পেরিয়ে গেছে। সরকার এই দাবির ব্যাপারে এখনো পর্যন্ত কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি। তবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন যে বেগম খালেদা জিয়ার বিদেশে যাওয়ার অনুমতি নিতে গেলে আদালতের শরণাপন্ন হতে হবে এবং আদালতের মাধ্যমেই তিনি বিদেশে যাওয়ার অনুমতি পেতে পারেন।

কিন্তু বেগম খালেদা জিয়ার আইনজীবী এটিকে অগ্রহণযোগ্য হিসাবে দাবি করেছেন। তিনি বলেছেন যে, বেগম খালেদা জিয়ার চিকিৎসার জন্য বা আদালতের মাধ্যমে আবেদন করার বিষয়টি অমানবিক এবং অগ্রহণযোগ্য। আর এরকম বাস্তবতায় বেগম খালেদা জিয়ার চিকিৎসার বিষয়টি নিয়ে বিএনপি কি করতে চাচ্ছে তা নিয়ে রাজনৈতিক অঙ্গনে নানারকম আলাপ আলোচনা চলছে।

আওয়ামী লীগের একজন সাংগঠনিক সম্পাদক বিষয়টিকে রাজনৈতিক স্ট্যান্ডবাজি হিসেবে উল্লেখ করে বলেছেন যে, ৪৮ ঘণ্টা পর তারা কিছুই করতে পারবে না। আওয়ামী লীগের একজন প্রেসিডেন্ট সদস্যও বলছেন যে, বেগম খালেদা জিয়াকে বিএনপি মৃত্যুর মুখে ঠেলে দিতে চাইছে এবং বিএনপির রাজনৈতিক আন্দোলনে খালেদা জিয়াকে হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে। বেগম জিয়াকে নিয়ে বিএনপি নোংরা রাজনীতির খেলা খেলছে বলেও আওয়ামী লীগের ওই নেতা জানিয়েছেন। তবে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল খালেদা জিয়ার শারীরিক অবস্থার বর্ণনা দিতে গিয়ে কেঁদে ফেলেন। তিনি বলেছেন যে, এর আগে তিনি বেগম খালেদা জিয়ার এতো খারাপ অবস্থা দেখেননি। বিএনপির বিভিন্ন নেতারা যারা বেগম খালেদা জিয়ার সঙ্গে নিয়মিত দেখা করেন, স্বাস্থ্যের খোঁজ খবর নেন তারা বলেছেন যে, বেগম খালেদা জিয়ার অবস্থা আসলেই খারাপ এবং যে কোনো সময় যে কোনো ঘটনা ঘটতে পারে। তবে বিএনপির একটি মহলের মধ্যে বেগম খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে একধরনের উৎসাহ এবং চাঞ্চল্য রয়েছে। তারা মনে করছেন, যদি শেষ পর্যন্ত বেগম খালেদা জিয়ার কিছু হয়ে যায় তাহলে আন্দোলনের গতি বাড়ানো সম্ভব হবে।

বিভিন্ন সূত্রগুলো বলছে বেগম খালেদা জিয়ার চূড়ান্ত পরিণতি নিয়ে বিএনপির মধ্যে একটি প্রস্তুতি রয়েছে। তারা ইতিমধ্যে পুরো ঢাকা শহরের বিভিন্ন পাড়ায় মহল্লায় এর ব্যাপারে প্রস্তুতি নেওয়া শুরু করেছেন। বেগম খালেদা জিয়ার কিছু হলে তারা পুরো রাজপথ দখল করে ফেলবে এবং সরকারি বিভিন্ন স্থাপনায় হামলা করতে পারে এমন প্রস্তুতিও তাদের রয়েছে বলে জানা গেছে। বিষয়টি আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীরও নজরে আছে। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এ ব্যাপারে যথেষ্ট প্রস্তুতিও রয়েছে বলে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সূত্রে জানা গেছে। তবে ৪৮ ঘন্টার আল্টিমেটামের পর বিএনপি কি করবে, কি ধরনের পদক্ষেপ গ্রহণ করবে তা এখন পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি। বিএনপির বিভিন্ন নেতারা বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা সম্পর্কে এখন মার্কিন দূতাবাস সহ বিভিন্ন দূতাবাস গুলোতেও তথ্য দিচ্ছে। তারা বিষয়টিকে অমানবিক হিসেবে উল্লেখ করছে।

বিএনপির অন্যতম নেতা কায়সার কামাল বলেছেন যে, সরকার কালক্ষেপণের নীতি অনুসরণ করছে। অন্যদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা মনে করছেন যে বেগম খালেদা জিয়াকে যদি সত্যি তারা বিদেশ নিতে চায় তাহলে তাদের এই মুহূর্তেই আদালতে যাওয়া উচিত। তারা আদালতে যাচ্ছেন না কেন?

এই পাল্টাপাল্টি অবস্থানের মধ্যে যদি বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা চরম অবনতি ঘটে তাহলে রাজনীতিতে একটা মৃদু উত্তেজনা তৈরি হবে বলেই ধারণা করা হচ্ছে। তবে ৪৮ ঘণ্টা পর বিএনপি যে বড় কিছু করে ফেলতে পারবে এমনটি মনে করছেন না রাজনৈতিক বিশ্লেষকরা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭