ইনসাইড পলিটিক্স

অক্টোবরেই পরিষ্কার হবে রাজনীতির আকাশ


প্রকাশ: 25/09/2023


Thumbnail

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ভয়ঙ্কর অক্টোবর আসছে। অক্টোবর মাসেই রাজনীতিতে প্রধান দুই দলের অস্তিত্ব রক্ষার লড়াই চূড়ান্ত রূপ ধারণা করতে পারে। সহিংস হয়ে উঠতে পারে রাজনীতির মাঠ। এছাড়া অক্টোবরেই আওয়ামী লীগ-বিএনপি শক্তি পরীক্ষার চূড়ান্ত ফয়সালাও করতে চায়। আর এ কারণেই অক্টোবর মাসে রাজনীতিতে এটা টানটান উত্তেজনা এবং সংকট ঘনীভূত হবে। তবে আশাবাদীরা মনে করছেন, অক্টোবরেই রাজনীতির আকাশ স্বচ্ছ হয়ে যাবে। এখন যে গুমোট মেঘ রয়েছে এবং যে অশনি সংকেত, দুর্যোগের ঘনঘটা তা কেটে পরিষ্কার হবে অক্টোবরেই।

একাধিক কারণে এরকম মনে করছেন রাজনীতিবিদরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন মার্কিন যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন। ২৯ সেপ্টেম্বর তিনি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে লন্ডনে আসবেন। সেখানে কিছুদিন অবস্থানের পর ৩ অক্টোবর তিনি ঢাকার উদ্দেশ্যে লন্ডন থেকে রওনা দিবেন। ৪ অক্টোবর তিনি দেশে ফিরে আসবেন। দেশে ফিরেই তিনি নির্বাচন এবং সংগঠনকে এগিয়ে নেওয়ার জন্য গুরুত্ব দেবেন। আওয়ামী লীগের গোটা অক্টোবর জুড়েই বিভিন্ন কর্মসূচি রয়েছে। অক্টোবর মাসে একাধিক  মেগা প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এর মাধ্যমে একটি নির্বাচনী আবহাওয়া তৈরি করতে চায় ক্ষমতাসীন আওয়ামী লীগ। উন্নয়নের বিকল্প নেই এই স্লোগান তুলে স্মার্ট বাংলাদেশ বিনির্মানে আরেকবার আওয়ামী লীগকে ভোট দেওয়ার আহ্বান জানিয়ে মাঠ দখল করতে চায় আওয়ামী লীগ। আওয়ামী লীগের নেতারা বলছেন, অক্টোবরে উন্নয়নের উৎসব যেমন হবে তেমনি এই সময়ে জনসংযোগ এবং ভোটের বার্তা নিয়ে আওয়ামী লীগ তৃণমূল পর্যন্ত পৌঁছে যাবে।  

বিএনপির পরিকল্পনা ভিন্ন। বিএনপি এখন রাজপথে রয়েছে। তারা টানা কর্মসূচি দিয়েছে। বিএনপির নেতারা বলছেন, সামনের দিনগুলোতে আরও বড় ধরনের কর্মসূচি নিয়ে তারা উপস্থিত হবেন এবং যা কিছু করার ফয়সালা তারা অক্টোবরের মধ্যে করতে চান। বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় গণমাধ্যমকে বলেছেন, আমাদের হাতে আর সময় নেই। যা কিছু করার আমাদেরকে অক্টোবরের মধ্যেই করতে হবে। কারণ এরপর যদি আমরা কোনো কর্মসূচি করতে চাই তাহলে সরকার একতরফা নির্বাচন করে ফেলবে।

ধারণা করা হচ্ছে, নভেম্বরের প্রথম সপ্তাহে নির্বাচন কমিশন তাদের নির্বাচনী তফসিল ঘোষণা করবে। আর যদি নির্বাচনী তফসিল ঘোষণার আগেই যদি বিএনপি আন্দোলনের স্ফুলিঙ্গ অবস্থা দেশে তৈরি করতে না পারে তাহলে পরে সরকার কোনো চাপ অনুভব করবে না। বরং নির্বাচন আয়োজনের সব প্রক্রিয়া সম্পন্ন করে ফেলবে। এ কারণেই বিএনপির জন্য অক্টোবরই হলো তাদের শেষ সুযোগ। 

এই দুই দলের পারস্পরিক অবস্থানের মধ্যে আবার কিছু তৃতীয় বিষয় রয়েছে। যেগুলো রাজনৈতিক গতি প্রকৃতির প্রবাহ নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থান। আগামী ৭ অক্টোবর থেকে  মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচনী পর্যবেক্ষক দল বাংলাদেশে আসছেন এবং তারা বাংলাদেশ সফরের পরে কি বার্তা দিবেন সেটাও দেখার বিষয়।

ইতিমধ্যে যুক্তরাষ্ট্র ভিসা নিষেধাজ্ঞা শুরু দেওয়া শুরু করেছে। এই ভিসা নিষেধাজ্ঞার ফলাফল এবং প্রতিক্রিয়া মাঠে কি হয় সেটাও বোঝা যাবে অক্টোবরে। নতুন কারো ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয় কিনা সেটির ওপর নির্ভর করবে রাজনীতির গতি প্রকৃতির অনেকখানি। এছাড়াও যদি সরকার এবং বিরোধী দলের রাজনৈতিক সমঝোতার চেষ্টা হয়, খালেদা জিয়ার যদি অন্য কোনো ঘটনা ঘটে তাহলে রাজনীতিতে সব হিসাব নিকাশ পাল্টে যেতে পারে। তবে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, অক্টোবরই বোঝা যাবে যে বাংলাদেশের রাজনীতি কোন গন্তব্যে যাচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭