ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়ার কৃষ্ণসাগর নৌবহরে শীর্ষ কমান্ডারসহ ৩৩ জনকে হত্যার দাবি ইউক্রেনের


প্রকাশ: 26/09/2023


Thumbnail

ক্রিমিয়া উপদ্বীপের সেভাস্তোপোলে রাশিয়ার কৃষ্ণসাগর নৌবহরের সদরদপ্তরে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার কৃষ্ণসাগরীয় নৌবহরের শীর্ষ কমান্ডারসহ আরও ৩৩ জন নিহত হয়েছে। গত সপ্তাহে ইউক্রেন এই ক্ষেপনাস্ত্র হামলা চালায়। ওই হামলাতেই তারা প্রাণ হারান বলে দাবি করেছে কিয়েভ। রয়টার্স

তবে ইউক্রেনের এই দাবি সম্পর্কে কোনও মন্তব্য করেনি রাশিয়া। মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের বিশেষ বাহিনী সেভাস্তোপল বন্দরে রাশিয়ার ব্ল্যাক সি ফ্লিটের সদর দপ্তরে গত সপ্তাহে এক ক্ষেপণাস্ত্র হামলা চালায়। আর এই হামলায় ক্রিমিয়ায় মস্কোর শীর্ষ অ্যাডমিরালসহ আরও ৩৩ জন অফিসারকে তারা হত্যা করেছে বলে তারা দাবী করে।

ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার ব্ল্যাক সি ফ্লিটের কমান্ডার অ্যাডমিরাল ভিক্টর সোকোলভ নিহত হন বলে দাবী করে ইউক্রেন।

অবশ্য ইউক্রেনীয় হামলায় রাশিয়ার অন্যতম ঊর্ধ্বতন এই নৌ কর্মকর্তা নিহত হয়েছেন কিনা রয়টার্স তা জানতে চাইলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে তথ্যটি নিশ্চিত বা অস্বীকার কোনোটিই করেনি।

এর আগে অধিকৃত ক্রিমিয়া উপদ্বীপের সেভাস্তোপলে অবস্থিত রাশিয়ার কৃষ্ণসাগরীয় নৌবাহিনীর সদর দপ্তরে গত শুক্রবার অন্তত একটি ইউক্রেনীয় ক্ষেপণাস্ত্র আঘাত হানে বলে স্থানীয় গভর্নর মিখাইল রাজভোজায়েভ টেলিগ্রাম মেসেজিং অ্যাপে জানিয়েছিলেন।

সেসময় তিনি সাধারণ মানুষকে শহরের কেন্দ্রস্থলটি এড়িয়ে চলতে অনুরোধ জানান এবং দমকলকর্মীরা ঘটনাস্থলে কাজ করার পাশাপাশি আশপাশের কিছু রাস্তা বন্ধ করে রাখা হয়েছে বলেও জানিয়েছিলেন।

অবশ্য ইউক্রেনের বিশেষ বাহিনী কিভাবে হামলায় নিহত ও আহতদের সংখ্যা গণনা করেছে তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার নয়। তবে রয়টার্স স্বাধীনভাবে ইউক্রেনের এই দাবি যাচাই করতে পারেনি।

এর আগে চলতি মাসের শুরুতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছিল, ইউক্রেন ১০টি ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়ে কৃষ্ণসাগরীয় নৌবহরের নেভাল শিপইয়ার্ডে হামলা করেছে।

উল্লেখ্য, ২০১৪ সালে সামরিক অভিযান চালিয়ে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দ্বীপের দখল নেয় রাশিয়া। অবশ্য সামরিক অভিযান চালিয়ে ইউক্রেনের কাছ থেকে রাশিয়া ক্রিমিয়া দ্বীপের দখল নিলেও বিশ্বের বেশিরভাগ দেশ মস্কোর সেই দখলদারিত্বকে স্বীকৃতি দেয়নি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭