ওয়ার্ল্ড ইনসাইড

এবার যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক আব্রামস ট্যাংক হাতে পেল ইউক্রেন


প্রকাশ: 26/09/2023


Thumbnail

যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক আব্রামস ট্যাংক ইউক্রেনের হাতে এসে পৌঁছেছে। গতকাল সোমবার দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ কথা জানিয়েছেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের দেওয়া আব্রামস ট্যাংকের প্রথম চালান হাতে পেয়েছে ইউক্রেন সেনাবাহিনী। এতে করে রুশ বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনীয় বাহিনীর ধীরগতিতে চলা পাল্টা আক্রমণ আবারও জোরদার হবে বলে আশা করা হচ্ছে।

গত জুলাইয়ের শুরুর দিকে রুশ বাহিনীর দখলে থাকা ভূখণ্ড পুনরুদ্ধারে পাল্টা আক্রমণ শুরু করে কিয়েভ। এর আগে এ হামলার জন্য ইউক্রেনের বেশ কয়েক ব্যাটালিয়ন সেনাকে প্রশিক্ষণ দেয় পশ্চিমা দেশগুলো। পশ্চিমা দেশগুলোর প্রতিশ্রুত কিছু অস্ত্রও হাতে পায় কিয়েভ।

সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে জেলেনস্কি বলেন, ‘প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভের কাছ থেকে সুখবর পাওয়া গেছে। ইতিমধ্যেই ইউক্রেনে পৌঁছে গেছে আব্রামস ট্যাংক। আমাদের সেনা ব্রিগেডগুলোর সক্ষমতা বাড়াতে সেগুলোকে প্রস্তুত করা হচ্ছে।

তবে প্রথম চালানে কতগুলো আব্রামস ট্যাংক ইউক্রেনে এসে পৌঁছেছে, সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেননি জেলেনস্কি। এসব ট্যাংক সম্মুখযুদ্ধক্ষেত্রে মোতায়েন করতে কত সময় লাগতে পারে, সে বিষয়েও কিছু বলেননি তিনি।

এদিকে চলতি বছরের শুরুতে কিয়েভকে ৩১টি আব্রামস ট্যাংক দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল ওয়াশিংটন। গত ১৮ মাসে ইউক্রেনকে ৪ হাজার ৩০০ কোটি ডলারের নিরাপত্তা সহযোগিতা দেওয়ার প্রতিশ্রুতি দেয় যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন, এসব ট্যাংকের সঙ্গে সাঁজোয়া যানবিধ্বংসী ইউরেনিয়ামসমৃদ্ধ ১২০ মিলিমিটারের গোলাও সরবরাহ করা হবে।

ইউক্রেনীয় বাহিনীর পক্ষে ব্যবহার করা সম্ভব নয়এমন অভিযোগে শুরুতে আব্রামস ট্যাংক দিতে রাজি ছিল না যুক্তরাষ্ট্র। পরে ইউক্রেন ও দেশটির ইউরোপীয় মিত্রদের চাপের মুখে ওই সিদ্ধান্ত থেকে সরে আসে ওয়াশিংটন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭