ওয়ার্ল্ড ইনসাইড

সিনেটর মেনেনদেজকে নিয়ে যা বললেন ম্যাথিউ মিলার


প্রকাশ: 26/09/2023


Thumbnail

সম্প্রতি ঘুষ নেয়ার অভিযোগ উঠেছে মার্কিন সিনেটের বৈদেশিক সম্পর্ক কমিটির চেয়ারম্যান নিউ জার্সির সিনেটর রবার্ট মেনেনডেজ এবং তার স্ত্রীর বিরুদ্ধে। বাংলাদেশের র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ওপর নিষেধাজ্ঞা দিতে মার্কিন প্রশাসনকে এই মেনেনডেজই ২০২০ সালে তৎকালীন ট্রাম্প প্রশাসনকে আহ্বান জানিয়েছিলেন।

সোমবার (২৫ সেপ্টেম্বর) মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে মেনেনডেজকে নিয়ে প্রশ্ন করা হয় দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলারকে।

এক সাংবাদিক প্রশ্ন করেন, যদিও এটি একটি বিচার বিভাগীয় বিষয় তবুও আমি মনে করি যে এটি স্টেট ডিপার্টমেন্টের সাথে সম্পর্কিত। সিনেটর মেনেনডেজের বিরুদ্ধে কিছু গুরুত্বর অভিযোগ রয়েছে যে, তিনি অর্থের বিনময় স্টেট ডিপার্টমেন্টের গোপন কিছু তথ্য মিশরীয় ব্যবসায়ীদের কাছে দিয়েছিলেন। তাকে নিয়ে স্টেট ডিপার্টমেন্টের অবস্থান কি এবং যে তিনি হয়ত আগেও তার পজিশনকে ব্যবহার করে স্টেট ডিপার্টমেন্ট থেকে গুরুত্বপূর্ণ তথ্য বিদেশী সরকারের কাছে বিক্রি করেছে, যার কারণে তিনি গত কয়েক বছর ধরে কিছু নির্দিষ্ট সরকারের প্রতি বেশ অনুগত। এ ব্যাপারে আপনার মন্তব্য কি?

জবাবে ম্যাথিউ মিলার বলেন, আপনি যে অভিযোগের উল্লেখ করছেন তা একটি চলমান আইনি বিষয়, আমি মনে করি না যে এটি সম্পর্কে মন্তব্য করা আমার জন্য উপযুক্ত হবে।

কি ধরণের তথ্য ফাঁস করা হয়েছে এবং এ ব্যাপারে কোন ধরণের তদন্ত কমিটি বা পদক্ষেপ স্টেট ডিপার্টমেন্ট নিতে যাচ্ছে কিনা প্রশ্ন করা হলে মিলার আবারও বিষয়টি এড়িয়ে গিয়ে বলেন, আমি আবারও বলতে চায় যে, যেহেতু এটি একটি চলমান আইনি বিষয়, তাই এটি নিয়ে আমার মন্তব্য করা জন্য উপযুক্ত হবে না।

উল্লেখ্য, এই সিনেটরের বাসভবন থেকে বিপুল সংখ্যক সোনার বার এবং শত শত কোটি ডলার নগদ উদ্ধার করেছে ফেডারেল প্রসিকিউটরেরা। এসব সোনার দাম ২ লাখ ডলার। এগুলো হলো ঘুষ দেয়ার ষড়যন্ত্র, পরিষেবা জালিয়াতির ষড়যন্ত্র এবং সরকারি অধিকারের নাম নিয়ে চাঁদাবাজি করার ষড়যন্ত্র। তবে এসব অভিযোগ মিথ্যা বলে দাবি করেছেন মেনেনডেজ।

তিনি বলেন, এগুলো আমার বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক প্রচারণা’। মেনেনডেজ মার্কিন সিনেটের ফরেইন রিলেশন কমিটির ডেমোক্র্যাট দলীয় সদস্য।

বাংলাদেশের র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের জন্য তিন বছর আগে তিনি বেশ কয়েকজন সহকর্মীকে নিয়ে তৎকালীন ট্রাম্প প্রশাসনকে আহ্বান জানিয়েছিলেন। তখন থেকেই মেনেনডেজ বাংলাদেশে পরিচিত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭