টেক ইনসাইড

এখন থেকে কথা বলা যাবে চ্যাটজিপিটি-এর সাথে


প্রকাশ: 26/09/2023


Thumbnail

এখন থেকে চ্যাটজিপিটি -এর সাথে কথাও বলা যাবে। কৃত্রিম বুদ্ধিমত্তা-চালিত এ চ্যাটবট সব কথাবার্তা শুনতে পারবে। জনপ্রিয় চ্যাটবট-এর পিছনের স্টার্টআপ ‘ওপেনএআই’, গত সোমবার (২৫ সেপ্টেম্বর) এ ঘোষণা দেয়। এই ঘোষণায় বলা হয়েছে যে এতে নতুন বৈশিষ্ট্যগুলি সংযুক্ত করা হয়েছে যাতে ব্যবহারকারীরা চ্যাটজিপিটি-এর সাথে কথা বলতে পারে।

সোমবার একটি কোম্পানির ব্লগ পোস্টে, ওপেনএআই জানায় যে কীভাবে এই নতুন বৈশিষ্ট্যটি "পরিবারের জন্য একটি শয়নকালীন গল্পের অনুরোধ করতে বা ডিনার টেবিলের বিতর্ক নিষ্পত্তি করতে" ব্যবহার করা যেতে পারে।

এদিকে ওপেনএআই -এর নতুন ভয়েস বৈশিষ্ট্যগুলির সাথে বর্তমানে অ্যামাজনের এর অ্যালেক্সা বা অ্যাপেলের ছিরি ভয়েস অ্যাসিস্ট্যান্টদের গুলির সাথে মিল রয়েছে৷

ওপেনএআই দ্বারা শেয়ার করা নতুন আপডেটের একটি ডেমোতে দেখা যায়, একজন ব্যবহারকারী চ্যাটজিপিটি--কে "ল্যারি নামের সুপার-ডুপার সূর্যমূখী তেল" সম্পর্কে একটি গল্প নিয়ে কথা বলতে বলেন। দেখা যায় যে, চ্যাটবট উচ্চস্বরে মানব শব্দযুক্ত কণ্ঠস্বরে একটি গল্প বর্ণনা করতে সক্ষম যা এইসব প্রশ্নেরও উত্তর দিতে পারে। যেমন, "তার বাড়িটি কেমন ছিল?" এবং "তার সবচেয়ে ভালো বন্ধু কে?"

ওপেনএআই ব্লগপোস্টে বলেছে, চ্যাটজিপিটি -এর ভয়েস ক্ষমতা একটি নতুন টেক্সট-টু-স্পিচ মডেল দ্বারা চালিত, যা কোনো লেখা থেকে মানুষের মতো অডিও তৈরি করতে পারবে মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে। সংস্থাটি যোগ করেছে যে এটি পেশাদার ভয়েস অভিনেতাদের সাথে পাঁচটি ভিন্ন ভয়েস তৈরি করতে সহযোগিতা করেছে, যা চ্যাটবটকে অ্যানিমেট করতে ব্যবহার করা যেতে পারে।

জানা গেছে, আগামী দুই সপ্তাহের মধ্যে অ্যাপটিতে নতুন বৈশিষ্ট্যগুলি যুক্ত করা হবে চ্যাটজিপিটি প্লাস এবং এন্টারপ্রাইজ পরিষেবার অর্থপ্রদানকারী সাবস্ক্রাইবারদের জন্য (প্লাস পরিষেবার সদস্যরা প্রতি মাসে ২০ ডলার এবং এর এন্টারপ্রাইজ পরিষেবা বর্তমানে শুধুমাত্র ব্যবসায়িক ক্লায়েন্টদের জন্য দেওয়া হচ্ছে)।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭