ইনসাইড টক

‘পাল্টাপাল্টি আল্টিমেটাম রাজনীতিকে সংঘাতের দিকে ঠেলে দিবে’


প্রকাশ: 26/09/2023


Thumbnail

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. হারুন-অর-রশীদ বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে মাঠের রাজনীতিতে সরব দেশের বড় দুই রাজনৈতিক দলের পাল্টাপাল্টি আল্টিমেটাম রাজনীতিতে নতুন করে উত্তাপ ছড়াতে পারে এবং সেখানে সংঘাতের আশঙ্কা দেখা দিতে পারে। কারণ দুটি আর্দশিক শিবিরে বাংলাদেশের রাজনীতি বিভক্ত। তাদের পারস্পরিক সম্পর্কও হলো সাংঘর্ষিক। কাজেই নির্বাচনের সময় যতই ঘনিয়ে আসবে তাতে পারস্পরিক সংঘাতের একটি আশঙ্কা রয়েছে। আবার সার্বিক বিবেচনায় নাটকীয় কোনো পরিবর্তন ঘটলেও ঘটতে পারে। ঘটলে সেটা আবার অস্বাভাবিক কিছু হবে না।

দলীয় প্রধানের মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে সরকারকে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে বিএনপি। অন্যদিকে অপরাজনীতি ছাড়তে বিএনপিকেও ৩৬ দিনের আল্টিমেটাম দিয়েছে আওয়ামী লীগ। এরকম পাল্টাপাল্টি আল্টিমেটাম রাজনীতিকে সংঘাতের মুখে ফেলে দেবে কিনা এনিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতা করেন বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. হারুন-অর-রশীদ। পাঠকদের জন্য অধ্যাপক ড. হারুন-অর-রশীদ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ। 

ভিসা নিষেধাজ্ঞা রাজনীতিতে কি ধরনের চাপ ফেলেছে জানতে চাইলে ড. হারুন-অর-রশীদ বলেন, সবার ওপর কোনো না কোনো ভাবে মানসিক চাপ তো আছেই। যদিও প্রকাশ্যে কেউ এটা স্বীকার করছেন না। কিন্তু একটা চাপ আছে। তবে ক্ষমতার প্রশ্ন এমনই একটি জাদুকরি বিষয় যে, এই প্রশ্ন যখন প্রকট হয়ে দাঁড়াবে তখন এই সব ভিসা নীতি বা ভিসা নিষেধাজ্ঞা কতটুকু কার্যকর হবে সেটা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। তখন ক্ষমতা হারানো বা ক্ষমতায় যাওয়া মুখ্য হয়ে দাঁড়াবে। যারা এখন রাজনীতিতে সক্রিয় তখন আর তারা এই সব ভিসা নীতি ভাবনাতেও নিবেন না। এটা ভাবার অবকাশও হয়তো তাদের থাকবে না। এগুলো তখন তারা আমলে নাও নিতে পারে। তখন তাদের ভাবনা হবে আগে আমরা ক্ষমতায় আসি পরে বিষয়গুলো দেখা যাবে। এ রকম একটা মনোভাব তৈরি হবে। তবে কেউ কেউ স্বীকার করুক আর নাই করুক ভিসা নিষেধাজ্ঞা নিয়ে এ ধরনের চাপ তো অবশ্যই অনুভব করছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭