ইনসাইড পলিটিক্স

ভিসা নিষেধাজ্ঞায় আওয়ামী লীগের এক ডজন নেতা?


প্রকাশ: 26/09/2023


Thumbnail

গত ২২ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের কয়েকজন নাগরিকের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে। আগামী জাতীয় সংসদ নির্বাচন যেন অবাধ সুষ্ঠ নিরপেক্ষ হয় সেই লক্ষ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের এই ভিসা নিষেধাজ্ঞা বলে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়েছে। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার ঐদিন এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বাংলাদেশের কিছু রাজনীতিবিদ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তা এবং অন্যান্যদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে আনুষ্ঠানিকভাবে জানিয়েছেন। এরপর বাংলাদেশস্থ মার্কিন দূতাবাসের মুখপাত্র এই বিষয়ে আরও বিস্তারিত জানান। যাদের ওপর ভিসা ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তাদের নাম পরিচয় প্রকাশ করা হয়নি। মার্কিন যুক্তরাষ্ট্র বলছে, কারো ভিসা রোহিত করা, কারো ভিসা বাতিল করা একান্ত ব্যক্তিগত বিষয়। এই জন্য তারা এটি প্রকাশ্যে ঘোষণা করে না। তবে যারা ভিসা নিষেধাজ্ঞার আওতায় এসেছে তারা বিষয়টি সম্পর্কে অবহিত হবেন।

বিভিন্ন সূত্রগুলো বলছে, যাদের ভিসা বাতিল করা হয়েছে তারাই শুধু বিভিন্ন ধরনের বার্তা পাচ্ছেন ই-মেইলের মাধ্যমে অথবা টেলিফোনে। তবে তারা নানা বাস্তবতার কারণে এটি প্রকাশ করছেন না। কিন্তু যাদের ভিসা নেই অথচ তাদের ভিসা নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে তারা কোন কোন ধরনের বার্তা পাবেন না। কেবলমাত্র তারা যদি কখনো ভিসার জন্য আবেদন করেন সেক্ষেত্রে তাদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার তথ্য জানানো হবে। এ পর্যন্ত আওয়ামী লীগের বেশ কয়েকজন নেতাকে ভিসা নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে বলে বিভিন্ন সূত্র থেকে খবর পাওয়া গেছে। এরা ইতিমধ্যেই ই-মেইল বার্তা পেয়েছেন বা বিভিন্ন মাধ্যমে তাদেরকে জানানো হয়েছে বলে জানা গেছে।

বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছে, আওয়ামী লীগের অন্তত ১২ জন নেতার বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এই ১২ জন হলেন সেই সব ব্যক্তি যাদের এখন ভিসা রয়েছে। এর বাইরেও হয়তো কয়েকজনকে ভিসা নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। কিন্তু তাদের ভিসা নাই জন্য তারা এ সংক্রান্ত কোনো তথ্য জানতে পারেননি। 

বিভিন্ন সূত্র থেকে প্রাপ্য খবরে জানা গেছে, যে ১২ জন নেতার ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তাদের মধ্যে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য রয়েছেন ৩ জন। এই ৩ জন সদস্যই বিভিন্ন সময় মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বিভিন্ন বক্তব্য দিয়েছিলেন এবং বিএনপি নির্বাচনে আসবে কি আসবে না সেটি দেখার বিষয় নয়, যেকোনো মূল্যে নির্বাচন করতে হবে—এই ধরনের বক্তব্য দিয়েছিলেন। এদের মধ্যে ৩ জন রয়েছেন স্থানীয় পর্যায়ের নেতা যারা বলেছেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বা প্রশাসনকে যে আওয়ামী লীগকে আবার ভোট দিতে হবে। যে সমস্ত নেতারা আগামী নির্বাচনে বিরোধী দলকে প্রতিহত করা হবে, বিরোধী দলের ষড়যন্ত্র প্রতিহত করা হবে ইত্যাদি বক্তব্য দিয়েছেন তাদেরকে ভিসা নীতির আওতায় আনা হয়েছে। যে এক ডজন ব্যক্তির নাম নিয়ে গুঞ্জন হয়েছে তাদের মধ্যে অন্তত ৩ জন আলোচিত আওয়ামী লীগ নেতা। এদের একজন সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র সফরে গিয়েছিলেন এবং সেখানে তিনি বিএনপির সঙ্গে বিরোধেও জড়িয়ে ছিলেন।

বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত খবরে জানা গেছে, এই এক ডজন নেতার মধ্যে কয়েকজন এমপিও রয়েছেন। যারা জাতীয় সংসদে মার্কিন ভিসা নীতি নিয়ে সমালোচনা করেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের ভূমিকার বিরুদ্ধে কঠোর বক্তব্য রেখেছেন। শুধু মার্কিন যুক্তরাষ্ট্রের ভূমিকা নিয়ে নয়, নির্বাচন নিয়েও তারা বিভিন্ন ধরনের মন্তব্য করেছেন। এই সমস্ত ব্যক্তিদেরকে মার্কিন ভিসা নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে বলে একাধিক দায়িত্বশীল সূত্র বাংলা ইনসাইডারকে নিশ্চিত করেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭