ইনসাইড বাংলাদেশ

বেগম জিয়ার যাবতীয় তথ্য প্রধানমন্ত্রীর কাছে


প্রকাশ: 26/09/2023


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন ওয়াশিংটনে অবস্থান করছেন। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন শেষে তিনি ওয়াশিংটনে তার পুত্র সজীব ওয়াজেদ জয়ের সঙ্গে অবস্থান করছেন। সেখানে প্রধানমন্ত্রী তার জন্মদিন পালন করবেন এবং ২৯ সেপ্টেম্বর লন্ডনের উদ্দেশ্যে ওয়াশিংটন ত্যাগ করবেন বলে জানা গেছে। কিন্তু ওয়াশিংটনে অবস্থান করলেও প্রধানমন্ত্রী সরকারের সমস্ত দায়িত্ব পালন করছেন এবং সব বিষয়ে খোঁজখবর নিচ্ছেন। 

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে, বিদেশে থাকলেও প্রধানমন্ত্রী গুরুত্বপূর্ণ ই-ফাইল অনুমোদন দিচ্ছেন এবং সমস্ত কার্যক্রম পরিচালনায় নির্দেশনা দিচ্ছেন।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছেন, বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থার বিষয়েও প্রধানমন্ত্রীকে তথ্য দেওয়া হয়েছে এবং প্রধানমন্ত্রী পুরো বিষয় সম্বন্ধে অবহিত। বেগম খালেদা জিয়ার স্বাস্থ্যগত অবস্থার সর্বশেষ রিপোর্ট গুলো প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছেন। প্রধানমন্ত্রী সিদ্ধান্ত নেবেন উন্নত চিকিৎসার জন্য বেগম জিয়া বিদেশে যেতে পারবেন কি পারবেন না। 

তবে সরকারের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, বিএনপি যদি ৪৮ ঘণ্টার আল্টিমেটাম না দিতো তাহলে সরকার বেগম খালেদা জিয়ার ব্যাপারে একটা নমনীয় অবস্থানে গিয়েছিল। বিশেষ করে সরকারের বিভিন্ন মহল থেকে একটা ভাবনা এসেছিল যে, বেগম খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানো যায় কিনা এবং এর আইনগত দিকগুলো পর্যালোচনা করাও সরকার শুরু করেছিল। কিন্তু যেহেতু বিএনপি চ্যালেঞ্জ দিয়েছে যে, ৪৮ ঘণ্টার মধ্যে বেগম খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার অনুমতি দিতে হবে সেই জন্য সরকারও দেখতে চায় যে বিএনপি ৪৮ ঘণ্টার পর কি করে।

বিভিন্ন সূত্রগুলো বলছে, বেগম খালেদা জিয়ার বিদেশ যাওয়ার ক্ষেত্রে তিনটি মৌলিক বাধা রয়েছে-

১. তার বিদেশে যাওয়ার মতো সক্ষমতা আছে কিনা: বেগম খালেদা জিয়ার যে শারীরিক অবস্থা সেই অবস্থায় এয়ার অ্যাম্বুলেন্স বা অন্য কোনো ভাবে তিনি বিদেশে যেতে পারবেন কিনা এটা একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। যদিও বিএনপির নেতারা বলছেন, তাকে বিদেশ নিতে হবে এবং তার লিভার ট্রান্সপ্ল্যান্ট করতে হবে। কিন্তু বিশেষজ্ঞ চিকিৎসকরা এ ব্যাপারে দ্বিমত পোষণ করছেন। তারা মনে করছেন যে, বেগম খালেদা জিয়ার যে বয়স এবং যে অবস্থা তাতে তার উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার শারীরিক অবস্থা নেই।

২. আইনগত দিক: বেগম খালেদা জিয়া একাধিক মামলায় দণ্ডিত। কাজেই এই সমস্ত মামলাগুলোতে জামিন না নিয়ে বেগম জিয়াকে আইনগতভাবে নির্বাহী আদেশে বিদেশে পাঠানো যায় কিনা এটি একটি গুরুতর আইনগত প্রশ্ন।  ইতিমধ্যেই স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, আদালতের মাধ্যমেই বেগম খালেদা জিয়াকে বিদেশ যেতে হবে এবং বিভিন্ন আইনজীবীরা বলছেন, বেগম খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর একটি সহজ পথ রয়েছে। তা হলো বেগম জিয়ার আইনজীবীরা আদালতে তার চিকিৎসা সংক্রান্ত কাগজপত্র গুলো নেবেন এবং সেই কাগজপত্র গুলোর মাধ্যমে তিনি আদালতকে অনুরোধ করবেন যেন তাকে বিদেশে নেওয়া হয়।

৩. নির্বাহী আদেশে বিদেশে পাঠানো: নির্বাহী আদেশে বিদেশে পাঠানোর জন্য ইতিমধ্যে আইনমন্ত্রী বলেছেন, তাকে  আগে বর্তমানে যে জামিন সেই জামিনটি আত্মসমর্পণ করতে হবে। অর্থাৎ কারাগারে যেতে হবে। তারপর তিনি নতুন করে আবেদন করবেন। কিন্তু বর্তমান বাস্তবতায় বেগম খালেদা জিয়ার যে শারীরিক অবস্থা তাতে এটি সম্ভব নয়। এর বাইরে যদি কিছু করা হয় সেটি আইনের ব্যতয় হবে। তবে সরকার এখন পুরো বিষয়টা পর্যবেক্ষণ করছেন এবং প্রধানমন্ত্রী পুরো বিষয় সম্বন্ধে অবহিত আছেন বলেও একাধিক সূত্র জানিয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭