ইনসাইড হেলথ

দৃষ্টিশক্তি বাড়াবে যে ৫ খাবার


প্রকাশ: 27/09/2023


Thumbnail

চোখ আমাদের দেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। বর্তমানে দৃষ্টিশক্তি কমে যাওয়া সাধারণ একটি সমস্যা। বয়স বেড়ে যাওয়া, অপুষ্টি, প্রযুক্তির অতিরিক্ত ব্যবহারসহ বিভিন্ন কারণে আমাদের দৃষ্টিশক্তি কমে যায়।

দৃষ্টিশক্তি সচল রাখতে, চোখের কার্যক্ষমতা বা উজ্জ্বলতা বাড়ানোর জন্য কিছু বিশেষ খাবার আছে। জেনে নিন, চোখের সমস্যা দূরীকরণে বা দৃষ্টিশক্তির কার্যকারিতা বাড়ানোর উপযোগী কিছু খাবার সম্পর্কে।

সবার আগে ডিম

চোখের জন্য ডিম অত্যন্ত উপকারী। ডিমে রয়েছে স্বাস্থ্যকর চর্বি, ভিটামিন, খনিজ, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রোটিন, যা চোখের যত্নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ডিমের কুসুমে থাকা ভিটামিন এ, লুটেইন ও জিঙ্ক দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে।

​মাছের বিকল্প নেই​

​মাছ হলো ফার্স্টক্লাস প্রোটিনের ভাণ্ডার। তাই নিয়মিত মাছ খেলে দেহে প্রোটিনের ঘাটতি মেটে। সেই সঙ্গে মাছে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের ভাণ্ডার। যা দৃষ্টিশক্তি বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। তাই একদম ছোট বয়স থেকেই সন্তানকে মাছ খাওয়ায় অভ্যস্ত করে তুলুন।

দুধ ও দুগ্ধজাত খাবার খেতে ভুলবেন না​

​দুধে রয়েছে ভিটামিন এ-এর ভাণ্ডার। এই ভিটামিন কিন্তু চোখের জন্য অত্যন্ত উপকারী। এমনকি চোখের পাওয়ার বৃদ্ধির প্রক্রিয়াকে ধীর করে দিতে পারে এই ভিটামিন। তাই তো সন্তানকে প্রতিদিন এক গ্লাস দুধ খাওয়াতেই হবে।

পান করুন আমলকির জুস

দৃষ্টিশক্তি বাড়াতে আমলকির জুস খান। বাজার থেকে টাটকা আমলকি কিনে এনে জুস করে রোজ ২০ এমএল করে খান। এতে দৃষ্টিশক্তি দীর্ঘদিন ভালো থাকবে। গোলমরিচের সাথে মধুও খেতে পারেন। গোলমরিচের গুঁড়ো মধু মিশিয়ে নিয়মিত খেলে দৃষ্টিশক্তি বাড়ে।

খাদ্যতালিকায় যুক্ত করুন বাদাম

দৃষ্টিশক্তির মান বাড়াতে বাদাম ও বীজ অত্যন্ত উপকারী। বাদাম ও বীজে ভিটামিন, খনিজ, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইটোকেমিক্যাল থাকে, যা চোখের জন্য খুবই ভালো। পেস্তা, আমন্ড, আখরোট, চিয়া সিড, তিলের বীজ, চিনাবাদাম খাদ্যতালিকায় যুক্ত করুন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭