ইনসাইড হেলথ

আসছে করোনার চেয়ে ২০ গুণ শক্তিশালী ‘ডিজিস এক্স’


প্রকাশ: 27/09/2023


Thumbnail

করোনোর চেয়ে ভয়াবহ এক মহামারি নিয়ে সতর্ক করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। সম্ভাব্য পরবর্তী এই মহামারিকে ‘ডিজিস এক্স’ নাম দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এই মহামারি নিয়ে ভয়াবহ বার্তা দেওয়ায় নতুন আলোচনার সূত্রপাত হয়েছে। গবেষকেরা বলছেন, ডিজিস এক্স নামে পরবর্তী মহামারিটি করোনার চেয়ে ২০ গুণ শক্তিশালী হতে পারে।

গত মে মাসে সর্বপ্রথম এই রোগের কথা জানিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ভাইরাস, ব্যাকটেরিয়া বা ফাঙ্গাসের কারণে এই রোগ ছড়াতে পারে। এর কারণে করোনোর চেয়ে ভয়াবহ আকারে মহামারি দেখা দিতে পারে। আর সবচেয়ে বড় ভয়ের কথা হলো এই রোগের কোনো ওষুধ এখনো আবিষ্কার হয়নি।

গত ২২ সেপ্টেম্বর যুক্তরাজ্যের স্বাস্থ্য বিশেষজ্ঞ কেট বিংগ্যামের সাক্ষাৎকার নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল। কেট বিংগ্যাম বলেন, গত শতকে বিশ্বে স্প্যানিশ ফ্লু তাণ্ডব চালিয়েছিল। ১৯১৯-২০ সালে ওই ফ্লু মহামারিতে বিশ্বে ৫ কোটি মানুষের মৃত্যু হয়েছিল। এই সংখ্যাটি প্রথম বিশ্বযুদ্ধে নিহত মানুষের দ্বিগুণ। নতুন ওই মহামারিতে ঠিক এই পরিমাণ মানুষের মৃত্যু হতে পারে।

তবে নতুন মহামারি থেকে কীভাবে রক্ষা পেতে হবে সে পথও তিনি বলে দিয়েছেন। ব্রিটিশ এই স্বাস্থ্য বিশেষজ্ঞ বলেন, গণহারে টিকাদানের প্রস্তুতি নেওয়া লাগবে। এসব টিকা নির্ধারিত সময়ের মধ্যেই দেওয়া দিতে হবে।

অনেক বিশেষজ্ঞ মনে করেন, সম্ভাব্য ‘ডিজিস এক্স’ ইবোলা বা করোনার মতো কোনো জীবাণুর সংক্রমণ হতে পারে। অনেকে আবার দাবি করেন, মানুষই ভয়ংকর কোনো জীবাণু তৈরি করবে, যা মারাত্মক মহামারি ঘটাবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭