এডিটর’স মাইন্ড

নির্বাচনের আগে বড় চমক দেবে আওয়ামী লীগ


প্রকাশ: 27/09/2023


Thumbnail

আগামী জাতীয় সংসদ নির্বাচনের তিন মাস সময় রয়েছে। নির্বাচন হবে কিনা তা নিয়ে এক ধরনের অনিশ্চয়তা রয়েছে। তবে আওয়ামী লীগের নীতিনির্ধারকরা আশাবাদী। তারা বলছেন, নভেম্বরে তফসিল ঘোষণা করা হবে। জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন হবে। আর নির্বাচনের আগে আওয়ামী লীগ বড় ধরনের চমক দেবে। কি সেই চমক তা নিয়ে রাজনীতির অঙ্গনে নানামুখী আলোচনা হচ্ছে।

রাজনৈতিক পর্যবেক্ষকরা একটা বিষয়ে একমত যে, বর্তমান রাজনৈতিক অচল অবস্থা কাটানো দরকার। এই অচল অবস্থা কিভাবে কাটতে পারে তা নিয়ে রাজনীতির অঙ্গনে নানা রকম আলাপ আলোচনা আছে। অনেকেই বলছেন, প্রধান দুটি রাজনৈতিক দলের মধ্যে সমঝোতা এবং সংলাপ প্রয়োজন। যেমনটি হয়েছিল ২০১৮ নির্বাচনে। ২০১৪ নির্বাচনের আগেও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা তৎকালীন বিরোধী দলের নেতা বেগম খালেদা জিয়াকে সংলাপের জন্য আহ্বান জানিয়েছিলেন। কিন্তু সেই সংলাপের প্রস্তাব বেগম জিয়া প্রত্যাখ্যান করেছিলেন। এবার কি তেমন কিছু হবে?

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, আওয়ামী লীগের প্রধান লক্ষ্য হলো আগামী নির্বাচন করা এবং সেই নির্বাচন যেন জাতীয় এবং আন্তর্জাতিক  ভাবে গ্রহণযোগ্য হয় সেজন্য আওয়ামী লীগ সবকিছুই করবে। আর তাই নির্বাচনের আগে আওয়ামী লীগের তরফ থেকে বেশ কিছু বড় ধরনের চমক আসতে পারে। তবে কি ধরনের চমক সেটি সম্পর্কে কেউই জানেন না। কোনো কোনো রাজনৈতিক বিশ্লেষক এই নিয়ে অনুমান করতে পারেন।

১. বিরোধী দলের সাথে সংলাপ: প্রতিটি নির্বাচনের আগেই আওয়ামী লীগ বিরোধী দলের সঙ্গে সংলাপ করেছে। যদিও এই সংলাপের আগে বলা হয়েছে, আমরা এ ধরনের সংলাপ করবো না, কিসের সংলাপ ইত্যাদি। কিন্তু একটা সময় নাটকীয় ভাবে সংলাপের প্রস্তাব লুফে নিয়েছে আওয়ামী লীগ। ২০১৮ সালের কথাই যদি আমরা ধরি সেই সময় ড. কামাল হোসেন সরকারের সাথে আলোচনার প্রস্তাব দিয়েছিলেন। সেই প্রস্তাব আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রত্যাখ্যান করেছিলেন। তিনি বলেছিলেন, কিসের আলোচনা। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার রাজনৈতিক বিচক্ষণতায় এই প্রস্তাবটি লুফে নিয়েছিলেন এবং গণভবনে সবাইকে দাওয়াত দিয়েছিলেন। ওই আলাপ আলোচনার ভিত্তিতেই নির্বাচনের পথ প্রশস্ত হয়। এবার যদিও সংলাপ নিয়ে একটি নেতিবাচক অবস্থান রয়েছে কিন্তু শেষ পর্যন্ত সংলাপ হবে এমনটি মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। কারণ আন্তর্জাতিক মহলের কাছে একটি গ্রহণযোগ্য নির্বাচনের জন্য আওয়ামী লীগকে দৃশ্যত বিএনপির সঙ্গে একটি সমঝোতার চেষ্টা দেখাতেই হবে।

আওয়ামী লীগ আন্তরিক ভাবে চেয়েছিল বিএনপি নির্বাচনে আসুক। তাদেরকে সমঝোতার জন্য ডাকা হয়েছিল, সংলাপের জন্য ডাকা হয়েছিল কিন্তু তারা প্রত্যাখ্যান করেছে। এটি যদি আওয়ামী লীগ প্রমাণ করতে পারে তাহলে সেক্ষেত্রে আওয়ামী লীগের জন্য বিএনপিকে ছাড়া নির্বাচন করার পথ প্রশস্ত হবে। আর সে কারণেই আওয়ামী লীগের বড় চমক হতে পারে যে সংলাপের জন্য বিএনপিকে প্রস্তাব দেওয়া বা এ ধরনের প্রস্তাবকে প্রশ্রয় দেওয়া। 

২. সরকারের ভাবমূর্তি উজ্জ্বল করা: নির্বাচনের তফসিলের আগেই সরকার তার ভাবমূর্তি উজ্জ্বল করার জন্য চেষ্টা করবে এবং এটি একে নাটকীয় সিদ্ধান্ত হতে পারে। অনেকেই মনে করছেন, যেহেতু নির্বাচনের সময় ঘনিয়ে এসছে এখন শেখ হাসিনা মন্ত্রিসভার রদবদল করবেন না। কিন্তু বিভিন্ন সূত্রগুলো মনে করছে, নির্বাচনী তফসিল ঘোষণার আগে সরকারের ইমেজ পুনরুদ্ধার বিশেষ করে অর্থনৈতিক সংকট থেকে মুক্তি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ ইত্যাদি নানা বিষয়ের দিকে সরকার নজর দিবে এবং একটি নাটকীয় সিদ্ধান্ত নিয়ে মন্ত্রিসভায় বা সরকারের ভিতর বড় ধরনের পরিবর্তন আনতে পারে এবং সেটি হবে একটি বড় ধরনের চমক। 

৩. মনোনয়নের ব্যাপারে নাটকের সিদ্ধান্ত: আগামী জাতীয় সংসদের মনোনয়ন প্রাপ্তির ক্ষেত্রে আওয়ামী লীগ নাটকীয় সিদ্ধান্ত নিতে পারে। যারা বিতর্কিত, যারা অজনপ্রিয় তাদেরকে বাদ দিয়ে এমন জনপ্রিয় ব্যক্তিদেরকে নির্বাচনের মাঠে নামাতে পারে তা যা দেখে ভোটাররা উৎসাহিত হয় এবং ভোট কেন্দ্রে ভোট দিতে যায়। এরকম একটি সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে আওয়ামী লীগ বর্তমান পরিস্থিতি সামাল দেওয়া দিতে পারে বলেই অনেকে ধারণা করছে। তবে কি ধরনের চমক হবে বা কি ধরনের নাটকীয়তা হবে সেটি বড় বিষয় না। আওয়ামী লীগ অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনের একটা রাস্তা খুঁজে বের করবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭