ওয়ার্ল্ড ইনসাইড

খুনের পরিকল্পনাকারীদের তথ্য দিতে পারলে ৫০ লাখ ডলার পুরস্কার দেবে যুক্তরাষ্ট্র


প্রকাশ: 29/09/2023


Thumbnail

ইকুয়েডরের প্রেসিডেন্ট প্রার্থী ফারনান্দো ভিলাভিসেনসিওকে হত্যার পরিকল্পনাকারী ব্যক্তিদের গ্রেপ্তারের তথ্যের জন্য ৫০ লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। গত আগস্টে ইকুয়েডরের রাজধানী কুইটোর উত্তরাঞ্চলে নির্বাচনী প্রচারণা চালানোর সময় আততায়ীর হাতে নিহত হন তিনি।

এই হত্যার পর অ্যাটর্নি জেনারেলের কার্যালয় থেকে জানানো হয়েছিল, এই অপরাধের সঙ্গে জড়িত এক সন্দেহভাজন ব্যক্তি গুলি বিনিময়ের সময় নিহত হয়েছেন। এই সহিংসতায় আরো ৯ ব্যক্তি আহত হয়েছিলেন, যাদের মধ্যে ছিল একজন সংসদ সদস্য প্রার্থী ও ২ জন পুলিশ কর্মকর্তা।

তবে এই ঘটনার পর ইকুয়েডরের প্রেসিডেন্ট বলেছিলেন, এই হত্যার পেছনে সংঘবদ্ধ অপরাধী চক্র জড়িত। একারণেই গতকাল বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এই হত্যাকাণ্ড জড়িত কোনো তথ্য আনয়নে এ পুরস্কার ঘোষণা করেন।

ব্লিঙ্কেন বলেন, ইকুয়েডরের জনগণের প্রতি সমর্থন অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র। ইকুয়েডরে যাঁরা সহিংস অপরাধের মাধ্যমে দেশটির গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষুণ্ন করতে চান, তাঁদের বিচারের আওতায় আনতে যুক্তরাষ্ট্র কাজ করবে।

এদিকে ফার্নান্দো হত্যায় দায়ী গ্যাংয়ের কোনো নেতার বিষয়ে তথ্যের জন্যও পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এই পুরস্কারের পরিমাণ ১০ লাখ মার্কিন ডলার।

ফার্নান্দোর নির্বাচনী প্রচারে দুর্নীতি ও অপরাধচক্র মোকাবিলার বিষয়টি গুরুত্ব পেয়েছিল। ইকুয়েডরে সংঘবদ্ধ অপরাধচক্রের সঙ্গে দেশটির সরকারি কর্মকর্তাদের যোগসূত্র থাকার অভিযোগ তুলেছিলেন সাবেক সাংবাদিক ফার্নান্দো।

ইকুয়েডর কংগ্রেসের সদস্য ছিলেন ফার্নান্দো। দেশটিতে সক্রিয় গ্যাংয়ের প্রতি ইকুয়েডর সরকারের নমনীয় দৃষ্টিভঙ্গির নিন্দা জানিয়েছিলেন তিনি। ফার্নান্দো বলেছিলেন, তিনি যদি ক্ষমতায় আসেন, তাহলে গ্যাংয়ের বিরুদ্ধে দমন অভিযান পরিচালনা করবেন।

ইকুয়েডরের পুলিশ বলেছে, ফার্নান্দো হত্যার ঘটনায় তারা এখন পর্যন্ত কলম্বিয়ার ছয় নাগরিককে আটক করেছে। অন্য সন্দেহভাজন ব্যক্তিদের তারা খোঁজ করছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭