ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশ সেমিতে যেতে পারবে না বলে আকাশ চোপড়ার সমালোচনা


প্রকাশ: 01/10/2023


Thumbnail

সেই ১৯৯৯ সালে প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপে সুযোগ পাওয়া বাংলাদেশর। সেই থেকে এখন পর্যন্ত ৬টি আসরেই নিয়মিতভাবে অংশগ্রহণ করেছে বাংলাদেশ। এবারে ভারতে অনুষ্ঠিতব্য আসরটি হবে বাংলাদেশের সপ্তম বিশ্বকাপ আসরে। আগের ছয়টি আসরের কোনওটিতেই বাংলাদেশ সেমিতে উঠতে পারেনি। তবে ২০১৯ বিশ্বকাপে মাশরাফির নেতৃত্বে পঞ্চপাণ্ডব সমেত স্বপ্ন দেখেছিল বাংলাদেশ। তবে সেই স্বপ্ন কোয়ার্টার ফাইনালেও গড়ায়নি।

অর্জন বলতে ছিল ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে সাকিবের রেকর্ড জয়ী বিধ্বংসী অলরাউন্ডিং পারফর্মেন্স। ভারতের সাথে বাংলাদেশের কন্ডিশন অনেকটা একই। তাই কন্ডিশনিং দিক বিবেচনায় এবারের আসর নিয়ে বড় স্বপ্নই দেখছে টাইগাররা। বিশ্বসেরা অলরাউন্ডার বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের কণ্ঠেও পাওয়া গেছে সেই দৃঢ়তা। সাকিব বলেছেন, ‘এবারের বিশ্বকাপে ভালো কিছুই করবে টাইগাররা।’

তবে লাল সবুজের প্রতিনিধিদের নিয়ে খুব একটা আশা রাখছেন না ভারতীয় ধারাভাষ্যকার ও ক্রিকেট বিশ্লেষক আকাশ চোপড়া। তার মতে, সাকিবরা সেমিফাইনালে কোয়ালিফাই করতে পারবে না।

ক্রিকেটের তিন সংস্করণের মধ্যে ওয়ানডেতে বরাবরই শক্তিশালী বাংলাদেশ। পরাশক্তিদের ভিড়ে তিনে থেকে আইসিসি ওয়ানডে সুপার লিগ শেষ করে সে প্রমাণ দিয়েছে টাইগাররা। তবে চলতি বছর ঘরের মাঠে ওয়ানডে সিরিজে ইংল্যান্ড, আফগানিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ হেরে কিছুটা হতাশ করেছে লাল সবুজের প্রতিনিধিরা।

অবশ্য বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানকে ছাড়া যেভাবে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়েছে, তাতে মূল আসর নিয়ে আবারও স্বপ্ন দেখানো শুরু করেছে টাইগাররা। কিন্তু সাকিবদের এ দলটাকে নিয়ে নাকি কোনো আশাই দেখছেন না ভারতীয় ধারাভাষ্যকার ও ক্রিকেট বিশ্লেষক আকাশ চোপড়া। তার মতে, বাংলাদেশ সেমিফাইনালে গেলে সেটা হবে মিরাকল।

নিজের ইউটিউব চ্যানেলে দেয়া এক ভিডিওতে আকাশ চোপড়া বলেন, ‘এই দল (বাংলাদেশ) কতদূর যাবে? আমার তো মনে হয়, এই দল শীর্ষ চারে কোয়ালিফাই করবে না। কিছু অঘটন হয়তো ঘটাতে পারে। আগেও ঘটিয়েছে। তবে এই দল যদি কোয়ালিফাই করতে পারে, তা মিরাকলই হবে।’

বাংলাদেশ দলের শক্তিমত্তা নিয়েও প্রশ্ন তুলেছেন আকাশ। যদিও সাকিব ও মেহেদী হাসান মিরাজের সঙ্গে প্রশংসা করেছেন বোলিং ইউনিটের।

আকাশ বলেন, ‘এমনিতে ওদের ফাস্ট বোলিং ভালো, স্পিন বিভাগও। দুইজন ভালো মানের অলরাউন্ডার (মিরাজ ও সাকিব) আছে। সত্যি কথা যদি বলি, সবকিছু মিলিয়ে দল খুব বেশি ভালো নয়।’

আকাশ জানিয়েছেন, বিশ্বকাপে বাংলাদেশকে ভালো করতে হলে জ্বলে উঠতে হবে ব্যাটারদের। এক বিভাগের সাফল্য দিয়ে জয় পাওয়া সম্ভব নয় টাইগারদের। আকাশ চোপড়ার এসব মন্তব্য নিয়ে সমালোচনার ঝড় উঠেছে টাইগার সমর্থকদের মধ্যে।

একজন লিখেছেন, ‘ভারত এত ভালো দল, গত এক দশকে কয়টি ট্রফি জিতেছে?’ আরেকজনের মন্তব্য, ‘অথচ এই বাংলাদেশই কদিন আগে ভারতকে হারিয়েছে।’

বাংলাদেশের সিনিয়র ব্যাটারদের ওয়ানডেতে গড় ৪০-এর কম হওয়া নিয়েও সমালোচনা করেন আকাশ চোপড়া। তামিম ইকবালের গড় মাত্র ৩৬, তাই তার বদলে অন্য কাউকে দিয়ে চেষ্টা করা দোষের কিছু না, এমন কথাও বলেন তিনি।

 তবে আকাশ চোপড়ার ওই ভিডিওতে অনেক বাংলাদেশি সমর্থক মনে করিয়ে দিয়েছেন, বাংলাদেশ যেসব পিচে খেলে, সেসব পিচে ২২০ রান করাও কঠিন। তাই এখানকার ব্যাটারদের গড় ভারতের ব্যাটিং সহায়ক পিচের মতো হবে, ভাবা ঠিক না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭