ইনসাইড পলিটিক্স

খালেদা জিয়ার আবেদন নাকচ: হার্ড লাইনে বিএনপি


প্রকাশ: 01/10/2023


Thumbnail

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার অনুমতির বিষয়ে আইন মন্ত্রণালয় ‘না’ বলে দিয়েছে। আইনমন্ত্রী আনিসুল হক আজ রোববার বলেছেন, আইনগতভাবে অনুমতি দেওয়ার কোনো সুযোগ সরকারের হাতে নেই। সেই মতামতই আইন মন্ত্রণালয় থেকে দেওয়া হয়েছে। ফলে বিদেশে চিকিৎসার জন্য খালেদা জিয়ার পরিবারের পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যে আবেদন করা হয়েছিল তা নাকচ হয়ে গেল। এখন আবার জেলে গিয়ে তারপর বিদেশে চিকিৎসার করতে যাওয়ার আবেদন ছাড়া আর কোন পথ থাকলো বলে মনে করেছেন বিশ্লেষকরা। পাশাপাশি সরকারের নির্বাহী আদেশ বাতিল না হলে খালেদা জিয়া আদালতেও যেতে পারবেন না বলে জানিয়েছেন আইনমন্ত্রী। তবে সরকারের এমন সিদ্ধান্তে কঠোর প্রতিবাদ জানিয়েছে বিএনপি। 

খালেদা জিয়াকে বিদেশে গিয়ে চিকিৎসা নিতে হলে আগে কারাগারে যেতে হবে, তারপর আদালতে আবেদন করতে হবে- আইন মন্ত্রণালয়ের এ মতামত খালেদা জিয়ার সঙ্গে ভয়ঙ্কর তামাশা বলে মন্তব্য করেছেন বিএনপির আইনবিষয়ক সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব, সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল। সরকারের এ ধরনের সিন্ধান্তকে  রাজনৈতিক প্রতিহিংসা বলে মনে করছে বিএনপি। আর এজন্য বিএনপি খালেদা জিয়ার ইস্যুটি নিয়ে কঠোর অবস্থানে যেতে চাইছে দলটি। তারা এটাকে সুযোগ হিসেবে কাজে লাগাতে চাইছে। খালেদা জিয়ার বিষয়টি নিয়ে বিএনপি সরকারের সাথে কোন রকম সমঝোতায় না গিয়ে আরও কঠোর অবস্থানে যাওয়ার কথা ভাবছে বলে জানা গেছে। খালেদা জিয়ার অসুস্থতার বিষয়টি সামনে নিয়ে এসে অক্টোবরই এক দফা আন্দোলনের ফসল ঘরে তুলতে চায় বিএনপি। সেই লক্ষ্য থেকেই দলটি ঢাকা অভিমুখে লংমার্চ, ঘেরাও ও অবরোধের মতো কর্মসূচি চিন্তায় রেখেছে। বিএনপি এখন তাদের আন্দোলনকে অস্তিত্বের লড়াই হিসেবে দেখছে। সে জন্য দলটি সর্বশক্তি দিয়ে এখন মাঠে নামার কথা বলছে। 

বিএনপির সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ৫ অক্টোবর কুমিল্লা থেকে চট্টগ্রাম অঞ্চলে রোডমার্চ করে বিএনপি তাদের ১৭ দিনের কর্মসূচি শেষ করবে। সেদিনই ওই রোডমার্চ থেকে দলটি নতুন কর্মসূচি ঘোষণা করবে। তবে অক্টোবরের কোন দিন কী কর্মসূচি হবে, তা এখনো ঠিক হয়নি। বিএনপি মনে করছে, যুক্তরাষ্ট্রের ভিসা নীতি কার্যকরের ঘোষণার প্রেক্ষাপটে সরকারি দল ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিরোধীদের শান্তিপূর্ণ আন্দোলন-কর্মসূচিতে বড় ধরনের বাধার সৃষ্টি করবে না। এই সুযোগ নিয়ে ঢাকায় শান্তিপূর্ণ ‘গণ-অভ্যুত্থান’ পরিস্থিতির সৃষ্টি করতে চায় বিএনপি। অর্থাৎ তফসিল ঘোষণার আগেই অক্টোবর মাসেই আন্দোলনকে চূড়ান্ত পরিণতি দিতে চায় বিএনপি। তবে শেষ পর্যন্ত এক দফা আন্দোলন এবং খালেদা জিয়াকে বিদেশে নিয়ে যাওয়ার ব্যাপারে বিএনপির কঠোর অবস্থান কতটা সফল হবে তা নিয়েও প্রশ্ন রয়েছে। কারণ এর আগে গত রোববার (২৪ সেপ্টেম্বর) বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে ৪৮ ঘণ্টার মধ্যে মুক্তি দিয়ে বিদেশে চিকিৎসা করতে যাওয়ার সুযোগ দিতে সরকারকে আল্টিমেটাম দিয়েছে বিএনপি। তবে ৪৮ ঘণ্টার আলটিমেটামের সময় পেরিয়ে গেলেও দলটি রাজপথে এখনো তেমন কোন শক্তি প্রয়োগ করতে পারেনি। বরং ২৪ ঘণ্টার আলটিমেটামের সময় পেরিয়ে যাওয়ার পরও নেতাকর্মীর নীরবতাকে বিএনপির দুর্বলতা হিসেবে দেখছে আওয়ামী লীগ। এদিকে সরকার ও আওয়ামী লীগ যেকোনো মূল্যে যথাসময়ে নির্বাচন করার অবস্থানে থেকে প্রশাসনিক ও রাজনৈতিক শক্তি নিয়ে মাঠে থাকার পরিকল্পনা নিয়েছে। তবে শেষ পর্যন্ত পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়ায় সেটাই এখন দেখার বিষয়। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭