ইনসাইড বাংলাদেশ

ভিসা নিষেধাজ্ঞাপ্রাপ্তরা আপিল করতে পারবেন!


প্রকাশ: 01/10/2023


Thumbnail

একটি দেশ কাকে ভিসা দেবে বা দেবে না, সেটা সব সময়ই সেই দেশটির নিজস্ব ও অভ্যন্তরীণ ব্যাপার। বাংলাদেশে প্রতিদিন মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য যে পরিমাণ ভিসা আবেদন হয় তার ৩০-৩২ শতাংশ আবেদনই প্রত্যাখ্যাত হয়। কোন কারণে যদি কারো উপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয় কিংবা কারো ভিসা প্রত্যাখ্যাত করা হয় তাহলেই যে সব শেষ ব্যাপারটি এমন নয়। ভিসা নিষেধাজ্ঞাপ্রাপ্তরা এর বিপরীতে আপিল করতে পারবেন।

প্রথমত, যে কারো ভিসা আবেদন যদি প্রত্যাখ্যাত হয় তাহলে তার জন্য আপিল করার সুযোগ থাকে। মার্কিন যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন ডিপার্টমেন্টের যে নিয়ম সেখানে এই আপিলের প্রক্রিয়া এবং শুনানির প্রক্রিয়া অত্যন্ত স্বচ্ছ এবং জবাবদিহিতামূলক। এমন অনেক উদাহরণ আছে কারো যেখানে ভিসা প্রত্যাখ্যাত হবার পর সে আপিল করেছে এবং আপিলের পর অনেক দীর্ঘ শুনানির পর তাকে ভিসা দেয়া হয়েছে।

দ্বিতীয়ত যাদের ভিসা আছে কিন্তু কোন কারণে তাদের ভিসা বাতিল করা হয়েছে তারাও এমন সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবেন। যে অভিযোগে তার ভিসা বাতিল করা হয়েছে সেই অভিযোগটি যদি তিনি মিথ্যা প্রমাণ করতে পারেন, সেটির বিরুদ্ধে উপযুক্ত তথ্য প্রমাণ হাজির করতে পারেন তাহলে তার ভিসা বাতিলের যে আদেশ সেটি প্রত্যাহার করা হবে।

এছাড়া, যাদের এখনও ভিসা নেই কিন্তু তাদের উপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তারা স্বাভাবিক প্রক্রিয়ায় যখন ভিসার জন্য আবেদন করবে এবং আবেদন যদি প্রত্যাখ্যাত হয় তাহলে তিনি আপিল করার সুযোগ পাবেন।

যে অভিযোগে এখন ভিসা বাতিল হতে পারে তা হল নির্বাচনে বাধা প্রদান করা, গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাধা দান করা, মানবাধিকার বিরোধী কোন কার্যক্রমে জড়িত থাকা। এ সকল অভিযোগে যদি কারো ভিসা বাতিল হয় তাহলে আপিলের মাধ্যমে তারা নিজেদের নির্দোশ প্রমাণ করতে পারলে বাতিল আদেশ প্রত্যাহার করা হবে।

তৃতীয়ত, কারো উপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হলে তার পরিবারের সদস্যরা যারা যুক্তরাষ্ট্রে বৈধ ভিসা নিয়ে বসবাস করেন তাদেরকেও কি দেশে ফেরত পাঠিয়ে দেয়া হবে? না, তাদের ভিসা বাতিল করে দেয়া হলেও তখন তারা একজন ইনমিগ্রেন্ট প্রত্যাশী হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রেই আইনি সহায়তায় অবস্থান করবেন। যতক্ষণ পর্যন্ত একজন ইনমিগ্রেন্ট প্রত্যাশী ব্যক্তি মার্কিন আইনের গুরুতর লঙ্ঘন না করছেন ততখন পর্যন্ত তাকে দেশ থেকে ফেরত পাঠিয়ে দেয়া হয়না।

উল্লেখ্য, চলতি বছরের ২৪ মে যুক্তরাষ্ট্র বাংলাদেশের জন্য ভিসা নীতি ঘোষণা করে এবং ২২ সেপ্টেম্বর ঘোষণা করে যে বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য দায়ী বা জড়িত বাংলাদেশি ব্যক্তিদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপ নেয়া হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭