ইনসাইড পলিটিক্স

বিএনপিকে ছাড় দেবে না আওয়ামী লীগ


প্রকাশ: 01/10/2023


Thumbnail

বিএনপিকে কোনোভাবেই ছাড় দেবে না ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর অনুমতি নাকচ করে দিয়ে সেই বার্তাই দিল বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। উল্লেখ্য, চিকিৎসার জন্য বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বিদেশে পাঠানো যাবে না বলে আজ মতামত দিয়েছে আইন মন্ত্রণালয়। এর আগে ভয়েস অব আমেরিকার শতরূপা বড়ুয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বিদেশে নিয়ে চিকিৎসা করাতে হলে তাকে আদালতে গিয়ে আবেদন করতে হবে। আদালত যদি অনুমতি দেন তাহলে তিনি বিদেশে যেতে পারবেন। ফলে এটা সুস্পষ্ট যে, যেকোনো ব্যাপারেই বিএনপিকে কোন রকম ছাড়া দেবে আওয়ামী লীগ। খালেদা জিয়ার বিষয়টি নিয়ে সরকারের সিদ্ধান্ত সেটি পরিষ্কার করেছে। এখন বিএনপি যদি খালেদা জিয়ার বিষয়টি নিয়ে বেশি বাড়াবাড়ি করে কিংবা কোনো ধরনের নৈরাজ্য বা সহিংসতার সৃষ্টি হলে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি দলটির সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনের নেতাকর্মীরা প্রতিহত করবে আওয়ামী লীগ। আজ দলের যৌথসভায় দলটির নীতিনির্ধারণী পর্যায় থেকে এমন নির্দেশনা দেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

আওয়ামী লীগ নেতারা বলছেন, বিএনপি ও তার মিত্ররা স্বাভাবিক কর্মসূচি পালন করতে সরকারের তরফ থেকে কোনো বাধা দেয়া হবে না। তবে সরকারের জন্য হুমকি তৈরি হয় এমন কোনো কর্মসূচি বিএনপিকে পালন করতে দেয়া হবে না। এ ক্ষেত্রে কঠোর অবস্থাননীতি অব্যাহত থাকবে। 

আওয়ামী লীগের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, আওয়ামী লীগের প্রধান টার্গেট হলো জাতীয় সংসদ নির্বাচন করা এবং বিএনপি আসুক না আসুক আওয়ামী লীগ যেকোনো মূল্যে এই নির্বাচন করবে। এর জন্য আওয়ামী লীগের এখন প্রধান মনোযোগ হলো নির্বাচনে ভোটার উপস্থিতির সংখ্যা বাড়ানো। অন্যদিকে বিরোধী দল যতই আন্দোলন করুক না কেন কিংবা মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে যতই ভিসা নিষেধাজ্ঞা দেওয়া হোক না কেন বিএনপি শান্তিপূর্ণ আন্দোলন করলে কোনো আপত্তি নাই। কিন্তু বিএনপি যদি অরাজকতা সৃষ্টি করে তার জন্য কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা পুলিশ প্রশাসনের ওপর প্রভাব ফেলতে পারে ভেবেই সরকার তার অনুগত প্রশাসন ঢেলে সাজাছেন বলে কোনো কোনো মহল ধারণা করছে। ইতিমধ্যে ঢাকা মেট্রোপলিটনের নতুন কমিশনার হাবিবুর রহমান দায়িত্ব গ্রহণ করেছেন। তার রাজনৈতিক আদর্শ এবং অনুগত নেই কোনো প্রশ্ন নেই। কাজেই তার নেতৃত্বে সরকার নির্বাচনের আগে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ঢেলে সাজাবে বলে ধারণা করা হচ্ছে। বিরোধী দল যদি কোনো রকম আন্দোলন বা অন্য কোনো রকম ভাঙচুর করার চেষ্টা করে বা খালেদা জিয়ার কিছু হলে যদি অরাজকতা করার চেষ্টা করে তাহলে সরকার কঠোর ব্যবস্থা গ্রহণ করবে।

ড. ইউনূস ইস্যুতে সরকারের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্কের টানাপোড়েন তৈরি হয়েছে বলে অনেকের ধারণা। তবে ড. ইউনূসের ব্যাপারেও সরকার তার অবস্থানে অনড় থাকবে বলে জানা গেছে। বরং ড. ইউনূসের মামলাগুলো দ্রুত নিষ্পত্তির ব্যাপারে সরকার জোর দেবে বলে বিভিন্ন সূত্রগুলো জানাচ্ছে। মার্কিন ভিসা নিষেধাজ্ঞা মাথায় রেখেই সরকার এমন সিন্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। সরকারের পাশাপাশি বিএনপির আন্দোলন মোকাবিলায় নির্বাচন পর্যন্ত আওয়ামী লীগ নেতাকর্মীরা রাজপথে সতর্ক থাকবে।

আওয়ামী লীগ মনে করছে, অক্টোবর মাস তাদের জন্য চ্যালেঞ্জ এর মাস। আর এই চ্যালেঞ্জ দলটি বেশ ভালোভাবেই মোকাবিলা করতে চায়। তবে চ্যালেঞ্জ মোকাবিলা করতে গিয়ে দলটি কোনো রকম ছাড়া দিতে নারাজ। আর সেজন্য নির্বাচনের আগে পর্যন্ত আওয়ামী লীগ কাউকে কোনো প্রশ্নে ছাড় দেবে না বলে জানা গেছে। এখন দেখার বিষয় আওয়ামী লীগের এই কঠোর অবস্থান বিএনপি কি ধরনের প্রতিক্রিয়া দেখায়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭