ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপে পেস বোলিং বড় অস্ত্র, সাথে দরকার দায়িত্বশীল ব্যাটিং


প্রকাশ: 02/10/2023


Thumbnail

ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে বাংলাদেশ দল ভালো করবে বলে বিশ্বাস জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি মর্তুজার। তার চোখে, বাংলাদেশের মিডল অর্ডার দারুণ অভিজ্ঞ এবং ফর্মে আছে। স্পিন বোলিংয়ে বাংলাদেশ দল খুব ভালো এবং পেস বোলিংয়ে বিশ্বের অন্যতম সেরা। আসরে ভালো-খারাপ যাই হোক পেস বোলারদের কারণেই হবে।

বাংলাদেশের পেস বোলিং লাইনআপ এখন বিশ্বমানের। অ্যালান ডোনাল্ডের নেতৃত্বে পেস বোলাররা দারুণ করছে। গত এক বছরের হিসেবে তাসকিন, শরীফুল, মোস্তাফিজ, হাসান মাহমুদরা দারুণ বোলিং করে পেস বোলিং আক্রমণে এখন দুই নম্বর পজিশন আছে। বিশ্বকাপে ভারতের ফ্লাট উইকেটে তারা দারুণ কিছু করতে পারবে এই আশা রাখা যায়।

মাশরাফিরও একই মত। বাংলাদেশের সাবেক অধিনায়ক এক ভিডিও বার্তায় বাংলাদেশের বিশ্বকাপ দল বিশ্লেষণ করে বলেছেন, ‘এই টুর্নামেন্টে বাংলাদেশ যদি বেস্ট রেজাল্ট করে সেটা হবে পেস বোলিংয়ের জন্য। যদি খুব খারাপ করে সেটাও হবে পেসারদের জন্য। কারণ উইকেট এতো ফ্লাট থাকবে যে ১৫-২০ রানে ম্যাচের ডিফরেন্স তৈরি হবে। প্রতিপক্ষকে ২৫০-৩০০ রানের মধ্যে রাখতে চাই, তাহলে ফাস্ট বোলারদের অবশ্যই অবশ্যই ভালো বোলিং করতে হবে। সেক্ষেত্রে ৩৪০-৩৫০ রান হয়ে গেলে কঠিন হবে, বাংলাদেশের ওই রান করার সামর্থ্য নেই বলছি না, তবে কঠিন হবে।


ভারতের ফ্লাট উইকেটে পেসাররা ভালো বোলিং করবে বলেও আশা মাশরাফির। সেক্ষেত্রে তাকে ভরসা দিচ্ছে এশিয়া কাপে পাকিস্তানের ফ্লাট উইকেটে ভালো বোলিং করার অভিজ্ঞতা, ‘পাকিস্তানের ফ্লাট উইকেটে তাদের বোলিংয়ের লেন্থ, সুইং, লাইন সবকিছু দেখে মনে হয়েছে সম্ভবত বিশ্বের ওয়ান অফ দ্য বেস্ট পেস বোলিং অ্যাটাক এখন বাংলাদেশের।


তবে বাংলাদেশের পুরোনো অস্ত্র স্পিন বোলিংকেও ভুলে গেলে চলবে না। দলে দুই স্পিন অস্ত্র আছে। সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজ। এছাড়া মাহেদি হাসান, নাসুম আহমেদও আছেন। সবকিছু মিলিয়ে পেস ও স্পিন অস্ত্রে প্রতিপক্ষকে ঘায়েল করে ব্যাটিংয়ে ধারাবাহিকভাবে জ্বলে উঠতে পারলে বিশ্বকাপে ভালো ফলাফলই বয়ে আনতে পারে সাকিব বাহিনী।

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭