ইনসাইড থট

১৫৪তম জন্মদিনের শ্রদ্ধাঞ্জলি: মহাত্মা গান্ধীর ভাবনায় স্বচ্ছতা এবং এর প্রাসঙ্গিকতা


প্রকাশ: 02/10/2023


Thumbnail

গান্ধীজির নেতৃত্বে ভারতীয়রা স্বাধীনতা অর্জন করেছিল, কিন্তু তাঁর একটি পরিচ্ছন্ন ভারতের স্বপ্ন এখনও অপূর্ণ। অবশ্য ভারত সরকার দ্বারা প্রচলিত একটি জাতীয় প্রকল্প হিসেবে ‘‘স্বচ্ছ ভারত অভিযান’’(২০১৪) ইতোমধ্যে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হয়েছে।ভারতের মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৮ সালে লিখেছিলেন-‘‘গত চার বছরে(২০১৪-২০১৮) ১৩০ কোটি ভারতীয় স্বচ্ছ ভারত অভিযানের মধ্য দিয়ে মহাত্মা গান্ধীকে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেছেন। প্রত্যেক ভারতীয়ের কঠোর পরিশ্রমের মধ্য দিয়ে আজ স্বচ্ছ ভারত অভিযান চার বছর পূর্ণ করছে এবং এই অভিযান এক গতিশীল ও সুফলদায়ী প্রশংসনীয় গণ-আন্দোলনে পরিণত হয়েছে। সারা দেশের সাড়ে আট কোটিরও বেশি পরিবারে বর্তমানে শৌচালয়ের সুবিধা রয়েছে। ৪০ কোটিরও বেশি ভারতীয় নাগরিককে আর প্রকাশ্যে মলত্যাগ করতে হয় না। চার বছরের এই ক্ষুদ্র সময়ে দেশে পরিচ্ছন্নতার সুবিধা ৩৯ শতাংশ থেকে বেড়ে ৯৫ শতাংশে পৌঁছে গেছে। একুশটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল এবং সাড়ে চার লক্ষ গ্রামকে বর্তমানে প্রকাশ্যে মলত্যাগহীন স্থানে পরিণত করা সম্ভব হয়েছে।’’ দৃশ্যত গান্ধীজির ভাবনা ও কর্মের অনুপ্রেরণা ‘স্বচ্ছ ভারত অভিযানে’র অন্যতম দিক।

মহাত্মা গান্ধী বলেছিলেন ‘‘স্বাধীনতার চেয়ে স্যানিটেশন বেশি গুরুত্বপূর্ণ’’। তিনি পরিষ্কার-পরিচ্ছন্নতা ও স্যানিটেশনকে গান্ধীবাদী জীবনযাপনের একটি অবিচ্ছেদ্য অংশ বানিয়েছিলেন। তাঁর স্বপ্ন ছিল সবার জন্য সম্পূর্ণ স্যানিটেশন। শারীরিক সুস্থতা এবং স্বাস্থ্যকর পরিবেশের জন্য পরিষ্কার-পরিচ্ছন্নতা সবচেয়ে গুরুত্বপূর্ণ। এটি জনসাধারণের এবং ব্যক্তিগত স্বাস্থ্যবিধির উপর প্রভাব ফেলে। পরিষ্কার-পরিচ্ছন্নতা, স্বাস্থ্যবিধি, স্যানিটেশন এবং দুর্বল স্বাস্থ্যকর অবস্থার কারণে সৃষ্ট বিভিন্ন রোগ সম্পর্কে জানা প্রত্যেকের জন্য অপরিহার্য। অল্প বয়সে শেখা অভ্যাসগুলো একজনের ব্যক্তিত্বের মধ্যে গেঁথে যায়। খাওয়ার আগে হাত ধোয়া, নিয়মিত দাঁত ব্রাশ করা এবং অল্প বয়স থেকেই স্নান করার মতো কিছু অভ্যাস গড়ে তুললেও আমরা দেশের পাবলিক প্লেস পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে মাথা ঘামাই না। মহাত্মা গান্ধী বলেছিলেন, ‘‘আমি কাউকে তাদের নোংরা পা দিয়ে আমার মনের মধ্যে দিয়ে যেতে দেব না।’’

গান্ধীজি পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং ভাল অভ্যাসে গড়া জীবন নিয়ে বাস করতেন এবং সুস্বাস্থ্যের সাথে এর ঘনিষ্ঠ সম্পর্ক নির্দেশ করেছিলেন। কেউ রাস্তায় থুতু বা নাক পরিষ্কার করবেন না। কিছু ক্ষেত্রে, থুতু এতটাই ক্ষতিকর যে জীবাণুগুলি অন্যদের সংক্রামিত করে। কিছু দেশে রাস্তায় থুথু ফেলা একটি ফৌজদারি অপরাধ। যারা পান ও তামাক চিবিয়ে থুথু ফেলেন তাদের অন্যের অনুভূতির প্রতি কোন বিবেচনা থাকে না। থুতু, নাক থেকে শ্লেষ্মা ইত্যাদিও মাটি দিয়ে ঢেকে রাখতে হবে। (নবজীবন তারিখ ২ নভেম্বর ১৯১৯)

দক্ষিণ আফ্রিকা থেকে গান্ধীর দ্বিতীয়বার ভারত সফরটি ছিল তাৎপর্যবহ। তিনি দক্ষিণ আফ্রিকায় ব্রিটিশদের দ্বারা ভারতীয়দের প্রতি দুর্ব্যবহারের প্রতিবিধানের জন্য কলকাতায় কংগ্রেসের অধিবেশনে যোগ দিয়েছিলেন। কংগ্রেস ক্যাম্পের স্যানিটারি অবস্থা ছিল ভয়াবহ। কিছু প্রতিনিধি তাদের কক্ষের সামনের বারান্দাকে ল্যাট্রিন হিসেবে ব্যবহার করেন, অন্যরা এতে আপত্তি করেননি। গান্ধী সঙ্গে সঙ্গে প্রতিক্রিয়া ব্যক্ত করেন। তিনি স্বেচ্ছাসেবকদের সাথে কথা বললে তারা বললেন; ‘‘এটি আমাদের কাজ নয়, এটি একজন ঝাড়ুদারের কাজ।’’ সেসময় গান্ধী একটি ঝাড়ু চেয়ে ময়লা পরিষ্কার করেছিলেন। তখন তিনি পশ্চিমা পোশাক পরিহিত। স্বেচ্ছাসেবকরা অবাক হয়েছিলেন কিন্তু কেউ তাকে সাহায্য করতে এগিয়ে আসেননি। কয়েক বছর পরে, যখন গান্ধী ভারতীয় জাতীয় কংগ্রেসের পথপ্রদর্শক ও নেতা, স্বেচ্ছাসেবকরা কংগ্রেস ক্যাম্পে একটি ভাঙি (ঝাড়ুদার) স্কোয়াড গঠন করে যেখানে একসময় ব্রাহ্মণরা ভাঙ্গি হিসেবে কাজ করেছে। হরিপুর কংগ্রেসে ময়লা ফেলার জন্য দুই হাজার শিক্ষক ও ছাত্রকে বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। নোংরা এবং ময়লা পরিষ্কার করার জন্য একদল লোককে অস্পৃশ্য হিসাবে চিহ্নিত করার কথা গান্ধীজি কখনো ভারতে পারেননি। তিনি ভারতে অস্পৃশ্যতা দূর করতে চেয়েছিলেন। গান্ধী যখনই একটু পরিচ্ছন্নতার কাজ করার সুযোগ পেতেন, তখনই তিনি খুশি হতেন। তার কাছে, জনগণের পরিচ্ছন্নতার মান পরীক্ষা ছিল তাদের ল্যাট্রিনের অবস্থা। তিনি নিজেকে একজন ভাঙ্গি হিসেবে পরিচয় দিয়ে বলেছিলেন যে তিনি ঝাড়ুদার হিসেবে মরতে পারলে সন্তুষ্ট হবেন। এমনকি তিনি গোঁড়া হিন্দুদেরকে অস্পৃশ্যদের সাথে সামাজিক বয়কটে সহানুভূতি দেখাতে বলেছিলেন।

গান্ধীজি ৪৬ বছর বয়সে তাঁর স্বেচ্ছাসেবক বাহিনী নিয়ে ভারতে ফিরে আসেন। সেই বছর হরিদ্বারে কুম্ভ মেলায় যাওয়ার সময়, তিনি তাঁর ছেলেদের সাথে মেলায় ভাঙ্গি হিসেবে সেবা প্রদান করেন।একই বছর গান্ধী পুনাতে সার্ভেন্টস অফ ইন্ডিয়া সোসাইটির কোয়ার্টার পরিদর্শন করেন। ছোট কলোনির সদস্যরা একদিন সকালে তাকে ল্যাট্রিন পরিষ্কার করতে দেখেছিল। তারা এটা পছন্দ করেনি। কিন্তু গান্ধী বিশ্বাস করতেন যে এই ধরনের কাজ স্বরাজের জন্য যোগ্যতম। একাধিকবার তিনি সারা ভারত সফর করেছেন। যেখানেই এবং যখনই তিনি যেতেন, তিনি কোনও না কোনও আকারে অস্বাস্থ্যকর অবস্থা দেখতে পান। তিনি বলেছিলেন, যদিও খুব কম লোকই জুতা কিনতে পারে, ভারতে খালি পায়ে হাঁটা কল্পনা করা যায় না। এমনকি বোম্বাইয়ের মতো শহরে, আশেপাশের বিল্ডিং দখলকারীদের দ্বারা থুথু ফেলার ঘটনা ছিল দুঃখজনক।রেলস্টেশন এবং ধর্মশালায় পাবলিক শৌচাগারগুলির নোংরা এবং দুর্গন্ধ ছিল ভয়াবহ। গান্ধী রেলের বগি নোংরা করা যাত্রীদের অভ্যাসের নিন্দা করেছিলেন।

দরিদ্র গ্রামবাসীদের ব্যবহৃত রাস্তা এবং তাদের গৃহপালিত ষাঁড়গুলি সর্বদা খারাপ অবস্থায় রাখা হতো। স্নানের জায়গা বা জল কতটা নোংরা তা না জেনে তিনি মানুষকে তথাকথিত পবিত্র পুকুরে ডুব দিতে দেখেছেন। তারা নিজেরাই নদীর পাড় নোংরা করেছে। কাশীর বিশ্বনাথ মন্দিরের মার্বেল মেঝেতে রৌপ্য মুদ্রা দিয়ে ময়লা সংগ্রহ করা দেখে তিনি আশ্চর্য হয়েছিলেন এবং বিস্মিত হয়ে ভেবেছিলেন কেন মন্দিরের প্রবেশদ্বারগুলি সরু পিচ্ছিল গলি দিয়ে করা হয়। পৌরসভার সাথে আলাপকালে গান্ধী প্রায়ই বলতেন; ‘‘আমি আপনাকে আপনার প্রশস্ত রাস্তা, আপনার দৃষ্টিনন্দন আলো এবং আপনার সুন্দর পার্কগুলির জন্য অভিনন্দন জানাই। কিন্তু এমন একটি পৌরসভার অস্তিত্বের যোগ্য নয় যেখানে পানীয় জলের কল নেই এবং যেখানে দিনরাত সব সময় রাস্তা ও গলি পরিষ্কার রাখা হয় না। আপনি কি কখনও ভেবে দেখেছেন যে ঝাড়ুদাররা কী অবস্থায় থাকে?’’

গান্ধীজি জোর দিয়েছিলেন যে ভৃত্যদের ঘরগুলি প্রভুদের বাংলোর মতো পরিষ্কার হওয়া উচিত। ‘‘এটা বলে লাভ নেই যে আমরা ইংরেজদের মতো বাহ্যিক স্যানিটেশনের শিল্প শিখিনি। খুবই কষ্টের বিষয় হল ভাইসরয় হাউজে নিয়োজিত নিচুজাতের ঝাড়ুদারদের বাসস্থান অত্যন্ত নোংরা।’’ এই অবস্থা আমাদের নতুন সরকারের মন্ত্রীরা সহ্য করবেন না। যদিও তারা একই সুসংরক্ষিত বাংলো দখল করবে, তবে তারা দেখবে যে তাদের ভৃত্যদের বাসস্থান তাদের নিজেদের মতো পরিষ্কার রাখা হয়েছে। কর্মীদের স্ত্রী ও সন্তানদের পরিচ্ছন্নতার দিকেও তাদের নজর দিতে হবে। জওহরলাল এবং সর্দার তাদের নিজস্ব শৌচাগার পরিষ্কার করতে কোন আপত্তি নেই। কিভাবে তারা তাদের পরিচারকদের থাকার ঘর পরিষ্কার করতে পারে? জওহরলালের এক সময়ের হরিজন সেবক এখন ইউপি অ্যাসেম্বলির সদস্য। আমি তখনই সন্তুষ্ট হব যখন মন্ত্রীদের কর্মীদের থাকার জায়গাগুলি তাদের নিজেদের মতো পরিপাটি ও পরিচ্ছন্ন হবে।’’

গান্ধীজি বলেছিলেন, ‘‘যতদিন আপনি ঝাড়ু এবং বালতি হাতে না নেবেন, আপনি আপনার গৃহ এবং শহরগুলিকে পরিষ্কার করতে পারবেন না।’’

তিনি যখন একটি মডেল স্কুল পরিদর্শন করেন, তখন তিনি শিক্ষকদের বলেছিলেন: ‘‘আপনারা আপনার প্রতিষ্ঠানকে আদর্শ করে তুলবেন, যদি ছাত্রদের শিক্ষা দেওয়ার পাশাপাশি আপনি তাদের রাধুনি এবং ঝাড়ুদার তৈরি করেন।’’ ছাত্রদের উদ্দেশ্যে, তাঁর পরামর্শ ছিল, ‘‘তুমি যদি নিজের মেথর হও, তবে তুমি তোমার চারপাশকে পরিষ্কার করবে। ভিক্টোরিয়া ক্রস জেতার চেয়ে একজন বিশেষজ্ঞ মেথর হওয়ার জন্য কম সাহসের প্রয়োজন নেই।’’

তাঁর আশ্রমের কাছের গ্রামবাসীরা মাটি দিয়ে মলমূত্র ঢেকে দিতে অস্বীকার করে। তারা বলেছিল-‘‘নিশ্চয়ই এটা ভাঙ্গির কাজ।’’ গান্ধী ব্যক্তিগতভাবে গ্রামে ময়লার কাজ তদারকি করতেন। দৃষ্টান্ত স্থাপনের জন্য তিনি কয়েক মাস ধরে বালতি, ঝাড়ু নিয়ে গ্রামে গ্রামে যেতেন। বন্ধু ও অতিথিরা তাঁর সঙ্গে থাকতেন। তাঁরা বালতিভর্তি ময়লা ও মল এনে গর্তে পুঁতে দিতেন।তাঁর আশ্রমে সমস্ত ময়লা পরিচ্ছন্নতার কাজ বাসিন্দারা করত। গান্ধী তাদের পথ দেখান। সেখানে বিভিন্ন বর্ণ, ধর্ম ও বর্ণের মানুষ বসবাস করত। তাঁর আশ্রমের মাঠে কোথাও কোনো দিন কোনো ময়লা পাওয়া যায়নি। সমস্ত আবর্জনা সবজির খোসার গর্তে পুঁতে দেওয়া হতো এবং অবশিষ্ট খাবার সারের জন্য একটি পৃথক গর্তে ফেলে দেওয়া হতো। মলও পুঁতে দেওয়া হতো পরে সার হিসেবে ব্যবহার করার জন্য। বাগান করার জন্য ব্যবহৃত হতো ব্যবহৃত বা দূষিত জল। কোনো পাকা নিষ্কাশন ব্যবস্থা না থাকলেও আশ্রমের খামারটি মাছি ও দুর্গন্ধমুক্ত ছিল।

গান্ধী এবং তাঁর সহকর্মীরা পালাক্রমে ঝাড়ুদারের কাজ শুরু করেছিলেন। তিনি বালতি ল্যাট্রিন এবং দ্বিকক্ষ বিশিষ্ট ট্রেঞ্চ ল্যাট্রিন চালু করেন। গান্ধী গর্ব সহকারে সমস্ত দর্শনার্থীদের কাছে এই নতুন উদ্ভাবনটি দেখিয়েছিলেন; ধনী-গরিব, নেতা-কর্মী, ভারতীয় ও বিদেশি সবাইকে এই ল্যাট্রিন ব্যবহার করতে হতো। এই পরীক্ষাটি ধীরে ধীরে গোঁড়া সহকর্মী এবং আশ্রমের মহিলা বাসিন্দাদের মন থেকে ময়লা সংগ্রহকারী সম্পর্কে সংস্কার সরিয়ে দেয়। মলের ঝুড়ি মাথায় নিয়ে ভাঙ্গিকে দেখলে তিনি অস্বস্তিতে পড়তেন, অসুস্থ বোধ করতেন। তিনি স্বচ্ছতাকে ব্যাখ্যা করলেন কীভাবে সঠিক পদ্ধতি ব্যবহার করে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা যায়। ময়লা সংগ্রহ একটি সূক্ষ্ম শিল্প এবং তিনি নিজে নোংরা না হয়ে এটি করেছিলেন।

তিনি লিখেছেন, ‘‘গ্রামের পুকুরগুলি স্নান, জামাকাপড় ধোয়া এবং পানীয় এবং রান্নার কাজে ব্যবহার করা হয়। অনেক গ্রামের পুকুর গবাদি পশুদের দ্বারাও ব্যবহার করা হয়। মহিষগুলিকে প্রায়শই তাদের মধ্যে ঝাঁপিয়ে পড়তে দেখা যায়। আশ্চর্যের বিষয় হল, পুকুরের জলের এই অপব্যবহার সত্ত্বেও গ্রামগুলি মহামারি দ্বারা ধ্বংস হয়নি। অথচ চিকিৎসা সংক্রান্ত প্রমাণ দেখায় যে গ্রামে বিশুদ্ধ পানি সরবরাহের অভাব গ্রামবাসীদের অনেক রোগের জন্য দায়ী।’’ (হরিজন, ৮ ফেব্রুয়ারি, ১৯৩৫)

মহাত্মা গান্ধী তাঁর জীবনের প্রথম দিকে উপলব্ধি করেছিলেন যে তৎকালীন বৃহত্তর গ্রামীণ ভারতে স্যানিটেশন এবং পরিচ্ছন্নতার বিরাজমান শোচনীয় অবস্থা বিশেষত পর্যাপ্ত টয়লেটের অভাব স্বরাজ অর্জনের পথের কাঁটা। তিনি বলেছিলেন, যতক্ষণ না আমরা ‘‘আমাদের নোংরা অভ্যাস থেকে নিজেদেরকে পরিত্রাণ না করি এবং ল্যাট্রিন উন্নত না করি, ততক্ষণ আমাদের জন্য স্বরাজের কোনো মূল্য থাকতে পারে না।’’ তিনি তাঁর জীবদ্দশায়(১৮৬৯-১৯৪৮) দক্ষিণ আফ্রিকায় মানুষের মুক্তির লড়াই এবং ভারতের স্বাধীনতা সংগ্রামের সাথে সাথে, স্যানিটেশন, পরিচ্ছন্নতা এবং সমস্ত শ্রেণির বর্জ্যের দক্ষ ব্যবস্থাপনার জন্য একটি অবিরাম সংগ্রামের নেতৃত্ব দিয়েছিলেন। তিনি স্যানিটেশনের প্রযুক্তিগত, সামাজিক এবং অর্থনৈতিক-এবং এর ব্যক্তিগত, গার্হস্থ্য ও কর্পোরেটের প্রায় সমস্ত দিক নিয়ে কাজ করেছেন।

ভারত স্বাধীন হওয়ার পরপরই গান্ধী শহীদ হন। স্বাধীনতার পর বিক্ষিপ্তভাবে স্যানিটেশনের বিষয়টি সরকারের দৃষ্টি আকর্ষণ করে। তাঁর পরিচ্ছন্নতার ধারণাগুলোর আরও প্রসারিত বাস্তবায়ন দরকার।তিনি বলেছিলেন যে মশা এবং মাছির মতো এজেন্টরা রোগ ছড়ায় এবং আমরা নিজেরাই বোম্বাইয়ের খারাপ পরিস্থিতির জন্য দায়ী। তিনি সকলকে উপলব্ধি করাতে চেয়েছিলেন ‘‘ময়লা পরিষ্কার করা এবং স্বরাজের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক।’’ তিনি বলেছিলেন, ‘‘মহামারির জন্য ঈশ্বরকে দায়ী করা অযৌক্তিক।’’ গ্রামীণ জীবনে অভ্যস্ত  যেখানে ‘‘কর্পোরেট স্যানিটেশনের প্রয়োজনীয়তা খুব বেশি অনুভূত হয় না’’- সেখানে ‘‘পশ্চিম থেকে পৌর স্যানিটেশনের বিজ্ঞান’’  আমাদের অবশ্যই শিখতে হবে। অবশ্যই ‘‘আমাদের প্রয়োজনীয়তা অনুসারে স্যানিটেশনের পশ্চিমা পদ্ধতিগুলি সংশোধন করতে হবে।’’ মানুষের মলমূত্রকে ‘‘মূল্যবান সার’’-এ রূপান্তরিত করে কাজে লাগানোর সবচেয়ে সস্তা এবং কার্যকর পদ্ধতি সম্পর্কে তিনি নিজেই ডাঃ পুরের কাছে ঋণী ছিলেন। ইংরেজদের মতো, তিনি ময়লাকে ‘‘ম্যাটার ডিসপ্লেসড’’ হিসাবে সংজ্ঞায়িত করেছিলেন। তিনি নিজেকে একজন ‘ময়লা সংগ্রহকারী’ বলে অভিহিত করেছেন এবং ‘‘পৌরসভার পরিষেবাকে উপেক্ষা করা আমাদের জনজীবনের একটি প্রবণতা’’ বলে নিন্দা করেছিলেন।

তিনি মাদ্রাজের শ্রমিকদের উন্মাদনা, নোংরামি এবং রোদ-বাতাসহীন নোংরা বাড়িতে বসবাস ত্যাগ করতে বলেছিলেন। একটি ‘‘শৌচাগার একটি ড্রয়িং রুমের মতো পরিষ্কার হতে হবে।’’ খোলা জায়গায় মলত্যাগ শুধুমাত্র নির্জন স্থানে মাটিতে খনন করা গর্তে করা যেতে পারে এবং ল্যাট্রিনে একটি কমোড ব্যবহার করা দরকার। তিনি ‘‘পশ্চিম থেকে এটি শিখেছিলেন।’’ তিনি ‘‘একজন স্যানিটারি ইন্সপেক্টর হয়েছিলেন’’ বলে দাবি করেছিলেন এবং ফিনিক্স সেটেলমেন্টে (দক্ষিণ আফ্রিকা) মলকে জৈব সারে রূপান্তরিত করার পরীক্ষা করেছিলেন এবং সবরমতী আশ্রমে এই পদ্ধতিটি চালিয়েছিলেন। তিনি বলেছিলেন যে ‘‘পুরনো কুসংস্কার এবং পুরানো অভ্যাস’’- এর বিরুদ্ধে লড়াই করতে, টেকসই শিক্ষা এবং আইন প্রণয়ন অপরিহার্য।

‘‘আমাদের উন্মাদনা’’ শিরোনামে একটি লেখায় তিনি বলেছিলেন, বেশ কয়েকটি রোগের প্রকোপ সরাসরি উন্মাদনার সাথে সনাক্ত করা যেতে পারে এবং ‘‘স্বরাজ কেবল সাহসী এবং পরিচ্ছন্ন লোকদের দ্বারাই হতে পারে।’’-‘‘একটি পরিষ্কার শরীর একটি অপরিষ্কার শহরে বাস করতে পারে না।’’ ‘‘পরিচ্ছন্নতাই ধার্মিকতা’’। তিনি চেয়েছিলেন স্যানিটারি অ্যাসোসিয়েশনগুলি নোংরা পরিষ্কার করার জন্য ‘‘ঝাড়ু, বেলচা এবং বালতি’’ গ্রহণ করুক। আমাদের চারপাশ নোংরা করে আমরা গীতার শিক্ষা লঙ্ঘন করি।ময়লা স্থানচ্যুত পদার্থ, যেমন মানুষের মলমূত্রকে ‘‘সোনার সারে’’ রূপান্তরিত করা যেতে পারে এবং একটি শহরের চওড়া ও পরিষ্কার রাস্তা উন্নত স্বাস্থ্য, আয়ুষ্কাল এবং ভালো কিছুর মাধ্যমে ‘‘একটি অর্থনৈতিক লাভ’’ সম্ভব। এমনকি তিনি বলেছিলেন, ‘‘যেখানে নোংরামি, কলঙ্ক এবং দুঃখ সেখানে কোন সঙ্গীত হতে পারে না।’’

মায়াভরমে একজন নারীকে দুর্গন্ধভরা পুকুর থেকে তার পাত্র ভর্তি করতে দেখে তিনি লিখেছিলেন, ‘‘যেকোনো পৌর জীবনের প্রথম শর্ত হল শালীন স্যানিটেশন এবং বিশুদ্ধ পানীয় জলের অবিরাম সরবরাহ।’’ তিনি স্মরণ করেন কিভাবে তার জন্মস্থানে একজন ইংরেজ প্রশাসক একদিনে রাস্তা থেকে ‘‘ভয়ংকরভাবে অশুদ্ধ গোবরের স্তূপ’’ সরিয়ে দিয়েছিলেন। তিনি লক্ষ্য করেছিলেন যে আমাদের পরিষ্কার-পরিচ্ছন্নতা মূলত দৈনিক স্নান এবং আমাদের ঘর পরিষ্কার রাখার মধ্যে সীমাবদ্ধ ছিল। সুতরাং, আমাদের গ্রামগুলি গোবরের স্তূপ, আমাদের রাস্তাগুলি হাঁটার অযোগ্য, এবং আমাদের নদীগুলি অপরিষ্কার। কৃষ্ণা নদী পার হওয়ার সময় তিনি শত শত লোককে তীরের কাছে মলত্যাগ করতে দেখেন কিন্তু একই স্রোত থেকে স্নান ও পানীয় জল গ্রহণ করতেও দেখা যায় সেখানে। তিনি বলেছিলেন, মলকে সারে রূপান্তরিত করা ‘‘একটি অর্থনৈতিক বর্জ্য’’ এবং ‘‘জাতীয় স্যানিটেশন সংরক্ষণ স্বরাজের কাজ।’’ স্যানিটেশনের এই সংস্কার শেষ পর্যন্ত অর্থকরী হয়ে উঠেছিল।হরিদ্বার সম্পর্কে, তিনি বর্ণনা করেছেন যে কীভাবে ‘‘চিন্তাহীন অজ্ঞ’’ লোকেরা এমনকি পবিত্র নদীগুলিকেও অপবিত্র করেছে এবং ‘‘ধর্ম, বিজ্ঞান এবং স্যানিটেশন আইন লঙ্ঘন করেছে।’’ তিনি ব্যাখ্যা করেছিলেন যে কীভাবে ল্যাট্রিন এবং রান্নাঘর ‘‘একই কাজের বিভিন্ন দিক’’ এবং বিস্তারিতভাবে নির্দেশ দিয়েছিলেন কীভাবে দুটি গর্ত তৈরি করতে হবে এবং এগুলিকে পর্যায়ক্রমে ব্যবহার করতে হবে শৌচাগার থেকে সারে রূপান্তরিত করার জন্য।

তিনি সম্ভবত প্রথম নেতা যিনি বারবার জোর দিয়েছিলেন যে, পরিষ্কার-পরিচ্ছন্ন জীবনযাপনের দায়িত্ব ব্যক্তিগত, গার্হস্থ্য এবং কর্পোরেট স্তরে সমানভাবে প্রযোজ্য। তিনি এমনকি বলেছিলেন, আমরা যদি ‘‘আমাদের নোংরা অভ্যাস থেকে নিজেকে পরিত্রাণ না করি এবং ল্যাট্রিন উন্নত না করি, আমাদের জন্য স্বরাজের কোন মূল্য থাকতে পারে না।’’  তিনি বর্জ্য বা ময়লাকে ‘‘বস্তু স্থানচ্যুত’’ হিসেবে সংজ্ঞায়িত করেছিলেন এবং অবিচল ছিলেন যে, যতদূর সম্ভব, সমস্ত বর্জ্যকে দরকারি সম্পদ হিসেবে যথাযথভাবে পুনর্ব্যবহৃত করা উচিত। এভাবে, তিনি চেয়েছিলেন সমস্ত মানুষের বর্জ্য, গোবর, আবর্জনা এবং অন্যান্য জৈব-ক্ষয়যোগ্য বর্জ্য ‘সোনার মতো’ সারে রূপান্তরিত হোক। তিনি স্যানিটেশনের সমস্ত দিকগুলিতে একটি বৈজ্ঞানিক পদ্ধতি দিয়ে সমর্থন করেছিলেন এবং স্যানিটেশনের বিষয়ে পশ্চিমের কাছ থেকে শিখতে চেয়েছিলেন। তিনি একজন ছাত্র হিসেবেও ‘‘পরিচ্ছন্নতা ধার্মিকতার পাশে’’ গ্রহণ করেছিলেন কিন্তু পরে এটিকে ‘‘পরিচ্ছন্নতাই ধার্মিকতা’’য় পরিবর্তন করেছিলেন। তিনি চেয়েছিলেন যে তার অনুসারীরা প্রতিরোধযোগ্য রোগ, ভুল ব্যবস্থাপনা এবং বর্জ্য হিসেবে মূল্যবান সম্পদের ক্ষতির মতো উপায়গুলির মাধ্যমে ঘটে যাওয়া ‘‘অর্থনৈতিক অপচয়ের পুরো বিষয়’’ গ্রহণ করুন। তিনি ময়লা ফেলার কাজটিকে সর্বশ্রেষ্ঠ বলে মনে করেছিলেন, এমনকি একজন মা তার সন্তানের জন্য যা করতে পারেন তার চেয়েও উচ্চতর।

ভারত স্বাধীন হওয়ার পর, ভারত সরকার এবং রাজ্য সরকারগুলির পাশাপাশি কিছু বেসরকারি সংস্থা, বিশেষ করে ড. বিন্দেশ্বর পাঠকের সুলভ ইন্টারন্যাশনাল, ভারতে স্যানিটেশন বিপ্লবের কাজ করছে। সরকারি সংস্থাগুলি বিভিন্ন কর্মসূচি গ্রহণ করছে, যা অবশ্যই জনজীবনে প্রভাব ফেলেছে, কিন্তু চাহিদা ক্রমবর্ধমানভাবে বেশি। গান্ধীজি ১৯১৫ সালে ভারতে স্বচ্ছতা ও পরিচ্ছন্নতার জন্য তাঁর আন্দোলন শুরু করেছিলেন। তখন থেকে ভারতের জনসংখ্যা ৭ থেকে ৮ গুণ বেড়েছে, ভারতীয় সমাজ ক্রমবর্ধমানভাবে নগরায়ণ হয়েছে এবং আর্থ-সামাজিক কাঠামো আধুনিকীকরণ করা হচ্ছে এবং উন্নত দেশগুলির বৈশ্বিক মানের দিকে এগিয়ে যাচ্ছে। তাই, স্যানিটেশনের অভাব এবং বর্জ্য সংক্রান্ত সমস্যাগুলির জটিলতা বাড়ছে। অবশ্য ‘‘স্বচ্ছ ভারত অভিযান’’(২০১৪) পরিচ্ছন্নতার নতুন দিগন্ত উন্মোচন করেছে।আগেই বলা হয়েছে, গান্ধীজির সবরমতী আশ্রম যেসব ইতিহাসের সাক্ষী তার সঙ্গে নৈমিত্তিক পরিচ্ছন্নতার একটা নিবিড় সম্পর্ক ছিল। সেখানে পরিচ্ছন্নতার সঙ্গে কোনরকম সমঝোতা করা হতো না। সবরমতী আশ্রম থেকে প্রেরণা নিয়ে আজ পরিচ্ছন্নতাই সকল ভারতীয়দের স্বভাব হয়ে উঠেছে। তাদের শিরা ও ধমনীতে, অস্তিত্ব ও ভাবনায়, আচার-আচরণে পরিচ্ছন্নতা সর্বোচ্চ অগ্রাধিকার পাচ্ছে। গান্ধীজি বলতেন, স্বাধীনতা ও পরিচ্ছন্নতার মধ্যে তাঁর প্রথম পছন্দ পরিচ্ছন্নতা। তার মানে তিনি স্বাধীনতাকে অপরিচ্ছন্নতার হাত থেকে মুক্তি দিতে চেয়েছিলেন। এই অগ্রাধিকার ছিল মনোজগতের বিষয়। তিনি সুন্দর মন, সুস্থ চিন্তার পূজারি ছিলেন। আর এখানেই তাঁর স্বচ্ছতার ধারণা মহিমান্বিত।  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭