ইনসাইড পলিটিক্স

আগামী এক মাস আওয়ামী লীগের ৫ শঙ্কা


প্রকাশ: 02/10/2023


Thumbnail

আগামী এক মাস বাংলাদেশের রাজনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অক্টোবর মাসে অনেককিছু ঘটতে পারে। আবার অক্টোবর মাস পার করতে পারলে নির্বাচনের রোড ম্যাপ চূড়ান্ত হবে। নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। এরকম একটি সমীকরণে দাঁড়িয়ে আওয়ামী লীগ অক্টোবর মাসে সবকিছু ঠিকঠাক মতো সামাল দিতে চাইছে। আর এ কারণে গোটা অক্টোবর মাস জুড়ে আওয়ামী লীগের পক্ষ থেকে কর্মসূচি ঘোষণা করা হয়েছে। গতকাল আওয়ামী লীগের স্থানীয় পর্যায়ের নেতাদের নিয়ে কেন্দ্রীয় নেতারা বৈঠক করেছেন এবং সেখানে একাধিক বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

তবে রাজনৈতিক কর্মসূচির বাইরে আওয়ামী লীগের জন্য অক্টোবর মাসে ৫টি শঙ্কা রয়েছে। আওয়ামী লীগের যে প্রধান লক্ষ্য, সংবিধান অনুযায়ী আগামী বছরের জানুয়ারীর মধ্যে একটি অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনের আয়োজন করা, সেই লক্ষ্য বাধাগ্রস্ত হতে পারে ৫টি ঘটনায়। আর এই শঙ্কাগুলোর মধ্যে রয়েছে:

১. অর্থনৈতিক সংকট: আওয়ামী লীগের জন্য এখন সবচেয়ে বড় সংকট হিসেবে উপস্থিত হয়েছে অর্থনৈতিক সংকট। বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে গেছে। গত ৪১ মাসের মধ্যে সবচেয়ে কম প্রবাসী আয় এসেছে সেপ্টেম্বরে। রপ্তানি আয়েও লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। সবকিছু মিলিয়ে অর্থনীতিতে একটি শঙ্কার কালো মেঘ দানা বেঁধে উঠেছে। এটি আওয়ামী লীগের জন্য উদ্বেগের।

পাশাপাশি দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি এবং মুদ্রাস্ফীতি জনজীবনে অস্বস্তি ফেলেছে। এই সবকিছু মিলিয়ে আওয়ামী লীগ মনে করে যে আগামী এক মাস অর্থনৈতিক সংকট মোকাবিলা করার ক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের যথেষ্ট তৎপর হতে হবে এবং দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে।

২. অভ্যন্তরীণ কোন্দল: আওয়ামী লীগ মনে করে যে আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দল এবং দলের ভেতরে নানামুখী সমস্যা মোকাবিলা করতে হবে। বিশেষ করে ছাত্রলীগের বেপরোয়া হয়ে ওঠা ও কিছু কিছু স্থানীয় পর্যায়ে অভ্যন্তরীণ কোন্দল বিপদসীমা অতিক্রম করা আওয়ামী লীগের জন্য একটি বড় ধরনের শঙ্কার কারণ।

আওয়ামী লীগের নেতারা মনে করেন যদি দল ঐক্যবদ্ধ থাকে তাহলে কোন সমস্যাই আওয়ামী লীগকে কাবু করতে পারে না। আর কারণে দলকে ঐক্যবদ্ধ রাখাটা আগামী একমাস আওয়ামী লীগের জন্য অন্যতম চ্যালেঞ্জ।

৩. ব্যর্থ মন্ত্রীদের দায়: আওয়ামী লীগের জন্য আগামী এক মাস ব্যর্থ মন্ত্রীদের দায় বহন করা একই বড় চ্যালেঞ্জের বিষয়। এই মন্ত্রীদের ব্যর্থতার কারণেও আওয়ামী লীগের লক্ষ্য অর্জন বাধাগ্রস্ত হতে পারে বলে অনেকে মনে করেন।

অর্থনৈতিক সংকট ছাড়াও স্বাস্থ্য খাতে বিপর্যয় দেখা দিয়েছে। ডেঙ্গুতে মৃত্যু হাজার পেরিয়ে গেছে। স্থানীয় সরকার মন্ত্রণালয় এবং স্বাস্থ্য মন্ত্রণালয় ডেঙ্গু মোকাবিলায় যথাযথ ভূমিকা পালন করতে পারছেন না। অন্যান্য ক্ষেত্রগুলোতেও সংকট দেখা দিচ্ছে। যে সমস্ত মন্ত্রীরা দায়িত্ব পালনে অক্ষম তাদেরকে নিয়ে আওয়ামী লীগের মধ্যে চিন্তার ভাঁজ পড়েছে।

৪. বেগম খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা: বেগম খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা আওয়ামী লীগের জন্য একটা বড় চ্যালেঞ্জিং বিষয় হয়ে দাঁড়াতে পারে। আওয়ামী লীগের রাজনৈতিক হিসাব নিকাশ পাল্টে দিতে পারে। কারণ বেগম খালেদা জিয়ার যদি শেষ মুহুর্তে কোনো কিছু হয়ে যায় সেই পরিস্থিতি সামাল দেওয়াটা আওয়ামী লীগের জন্য একটি বড় চ্যালেঞ্জের বিষয়।

যদিও আওয়ামী লীগের নেতারা মনে করছেন তেমন কিছুই হবে না। এর আগেও বেগম খালেদা জিয়ার গ্রেফতারের সময় এই ধরনের শঙ্কার কথা বলা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত কিছুই হয়নি। এবারও কিছুই হবে না।

৫। আন্তর্জাতিক চাপ: এই সময়ের মধ্যে আন্তর্জাতিক চাপ, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা আওয়ামী লীগের জন্য শঙ্কার কারণ বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। অনেকে মনে করছেন যে এই সময়ের মধ্যে যদি মার্কিন যুক্তরাষ্ট্রকে সামাল না দেওয়া যায় তাহলে তারা বাংলাদেশে বড় ধরনের কোন পরিকল্পনা নিয়ে এগোতে পারে।

এই ৫ শঙ্কা কাটিয়েই আওয়ামী লীগকে আগামী নির্বাচন মোকাবিলা করতে হবে। আওয়ামী লীগের নেতারা বলছেন যে এই মাসটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেই সব সংকট কেটে যাবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭