ইনসাইড বাংলাদেশ

শূন্য ২ আসনে উপনির্বাচন নিয়ে আজ বৈঠকে বসছে ইসি


প্রকাশ: 03/10/2023


Thumbnail

লক্ষ্মীপুর-৩ ও ব্রাহ্মণবাড়িয়া-২ শূন্য আসনের উপনির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ মঙ্গলবার (৩ অক্টোবর) দুপুরে বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)।

গতকাল ব্রাহ্মণবাড়িয়া-২ ও লক্ষ্মীপুর-৩ আসন শূন্য ঘোষণা করেছে জাতীয় সংসদ সচিবালয়। সোমবার এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এতে আসন দুটিকে ৩০ সেপ্টম্বর থেকে শূন্য ঘোষণার কথা উল্লেখ রয়েছে।

গত ৩০ সেপ্টেম্বর ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য আব্দুস সাত্তার ভূঞা ও লক্ষ্মীপুর-৩ আসনের সরকারদলীয় সংসদ-সদস্য একেএম শাহজাহান কামাল মারা যান। 

সংবিধানে আসন শূন্যের ৯০ দিনের মধ্যে উপনির্বাচন আয়োজনের কথা বলা আছে। এ হিসাবে আগামী ২৮ ডিসেম্বরের মধ্যে এ দুটি আসনে উপনির্বাচন করার বিধান রয়েছে। 

অপরদিকে নির্বাচন কমিশন বলে আসছে, তারা নভেম্বরের শুরুতে জাতীয় সংসদ নির্বাচনের তফশিল ঘোষণা ও জানুয়ারির প্রথম সপ্তাহে ভোটগ্রহণ করবে। জাতীয় সংসদ নির্বাচনের ক্ষণ গণনাও শুরু হবে আগামী ১ নভেম্বর। ইসির কর্মকর্তারা বলেন, সাধারণ তফশিল ঘোষণার পর ভোটগ্রহণ পর্যন্ত ৩৫-৪০ দিন সময়ের প্রয়োজন হবে। 

এমন অবস্থায় জাতীয় সংসদ নির্বাচনের ক্ষণ গণনার সময়ের মধ্যে এ দুটি আসনের ভোটের দিন পড়ে যাবে। এই পরিস্থিতিতে দুটি সংসদীয় আসনের উপনির্বাচন হবে কি না সেই বিষয়ে সিদ্ধান্ত নিতে কমিশন আজ বৈঠক ডেকেছে। বৈঠকে নির্বাচন আয়োজনের সিদ্ধান্ত হলে আজই তফশিল ঘোষণা হতে পারে। 

জানতে চাইলে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, কমিশন বৈঠকে যে সিদ্ধান্ত দেবে ইসি সচিবালয় তা পালন করবে। আপাতত এর বেশি কিছু বলার নেই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭