ইনসাইড গ্রাউন্ড

ক্রিকেট মহারথীদের মতে কোন কোন দল নিয়ে হবে বিশ্বকাপের ফাইনাল?


প্রকাশ: 03/10/2023


Thumbnail

ফুটবল বিশ্বকাপের সময় ভক্ত সমর্থকদের মাঝে শুরু হয়ে যায় কোন দল শিরোপা জিতবে সেই ভবিষ্যতবাণী করার। তবে এই তালিকায় গুরুত্ব পায় ফুটলের সাবেক খেলোয়াড় আর ফুটবল বিশ্লেষকদের ভবিষ্যতবাণী। তবে বিভিন্ন প্রাণীদের দিয়েও লটারি করে কোন দল জিতবে এই বিষয়গুলোও বেশ জনপ্রিয়। অবশ্য ক্রিকেটে প্রাণীদের দিয়ে লটারির চলটা নেই বললেই চলে। তবে পরিসংখ্যানগত দিক পারফর্মেন্সের ধারাবাহিকতা বিবেচনা করে এখানে ক্রিকেট বিশেষজ্ঞরা চ্যাম্পিয়ানের ব্যাপারে মতবাদ দিয়ে থাকেন। 

ক্রিকেট বিশ্বকাপ জ্বরে আক্রান্ত হতে শুরু করেছে ক্রিকেট পাগল দেশগুলো। কারণ, ভারত বিশ্বকাপের পর্দা উঠছে আসছে ৫ অক্টোবর। এবারের বিশ্বকাপের শিরোপা উঠবে কার হাতে, তা নিয়ে ক্রিকেট বিশ্বেই হচ্ছে চুলচেড়া গবেষণা।  

কারা খেলবে সেমিফাইনাল আর কারাইবা হবে ফাইনালিস্ট। এবারের বিশ্বকাপে কারা ফাইনালিস্ট হবে এ নিয়ে ভবিষ্যদ্বাণী করেছেন দক্ষিণ আফ্রিকার জ্যাক কালিস, ডেল স্টেইন, পাকিস্তানের ওয়াকার ইউনুস এবং ভারতের পিযুশ চাওলার মতো সাবেক তারকা ক্রিকেটাররা।

তাদের মতে, এবারের আসরে সবার আগে ফাইনালে উঠবে ভারত। আগামী ১৯ নভেম্বর আহমেদাবাদে শিরোপার লড়াইয়ের রাতে তাদের প্রতিপক্ষ হবে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড।


ক্রিকেট বিশ্লেষকরা বিশ্ব চ্যাম্পিয়ানের দৌঁড়ে এগিয়ে আছেন ভারতকেই

ভারত কেন সবার আগে ফাইনালে যাবে, সে বিষয়ে তাদের যুক্তিও শক্তিশালী। সাবেকদের মতে, বর্তমান নীল জার্সিধারীরা দুর্দান্ত ফর্মে রয়েছে। সদ্য সমাপ্ত এশিয়া কাপের চ্যাম্পিয়ন। এছাড়া বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জয় করেছে। তার উপর নিজের মাটিতে বিশ্বকাপ। এসব কারণে ভারতই শিরোপার সবচেয়ে বড় দাবিদার।

অপরদিকে সাদা বলের খেলায় দুর্দান্ত ফর্মে রয়েছে ইংল্যান্ড। জস বাটলারের নেতৃত্বে বিশ্বজয়ের মিশন নিয়ে ভারতে এসেছে ইংলিশরা। বর্তমান চ্যাম্পিয়নদের সবচেয়ে বড় শক্তি হলো- তারা যে কোনো পরিস্থিতিতে আক্রমণাত্মক হয়ে উঠতে পারে। এই মুহূর্তে তাদের ক্রিকেট বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দল মনে করা হয়।


আরেক দল বর্তমান চ্যাম্পিয়ান ইংল্যান্ডকে আবারও শিরোপা হাতে দেখছেন

এদিকে ক্রিস গেইল, দিনেশ কার্তিক ও মুরালি কার্তিকদের মতে ভারত ফাইনাল খেলবে। তবে প্রতিপক্ষ হিসেবে ইংল্যান্ড নয় হবে প্রতিবেশী পাকিস্তান। চিরপ্রতিদ্বন্দ্বী এই দল এর আগে কখনো বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয়নি। এবার যেন সেটিই দেখতে চান ক্রিস গেইল ও দুই কার্তিক।

তারা মনে করেন, যদি ভারত-পাকিস্তান ফাইনাল ম্যাচ হয়, তাহলে এটি হবে ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় ম্যাচ।


তারুণ্য আর অভিজ্ঞতার মিশেলের পাকিস্তানকেও গুণছেন গেইল, দিনেশ কার্তিকরা

ক্রিকেট গোল বলের খেলা। নিজেদের দিনে কে কাকে হারায় তা হলফ করে বা গবেষণা করে বলা যায় না। সব সময় গবেষণা আর পরিসংখ্যানের অঙ্ক ক্রিকেটে খাঁটে না। শেষ পর্যন্ত ফাইনাল খেলে কোন দুটি দল তা দেখতে অপেক্ষা করতে হবে আগামী ১৯ নভেম্বর পর্যন্ত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭