কালার ইনসাইড

শুরু হচ্ছে বুসান চলচ্চিত্র উৎসব, থাকছে ‘বাংলাদেশ নাইট’


প্রকাশ: 04/10/2023


Thumbnail

দক্ষিণ কোরিয়ার বুসান সিনেমা সেন্টারের আউটডোর থিয়েটারে পর্দা উঠছে বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৮তম আসরের।

বুধবার (৪ অক্টোবর) শুরু হওয়া এই আসরে স্থান পেয়েছে বাংলাদেশের তিনটি সিনেমা। এগুলো হলো মোস্তফা সরয়ার ফারুকীর ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’, ইকবাল হোসাইন চৌধুরীর ‘বলী’ এবং বিপ্লব সরকারের ‘আগন্তুক’।

আগামী ৮ অক্টোবর রাত ১০টা ৩০ মিনিটে বুসান সিনেমা সেন্টার সিনেমাথিকে এর উদ্বোধনী প্রদর্শনী হবে। ৯ অক্টোবর সকাল ৯টায় লটি সিনেমা সেন্টাম সিটি ফোরে এবং ১১ অক্টোবর রাত ৯টায় লটি সিনেমা সেন্টাম সিটি টেন থিয়েটারে আরও দুইবার ফারুকীর ছবিটি দেখানো হবে।

৯ অক্টোবর রাত ৮টায় চরকি আয়োজন করেছে বাংলাদেশ নাইট। আশা করা হচ্ছে, অনুষ্ঠানে হাজির থাকবেন এবারের আসরে অংশগ্রহণকারী সব বাংলাদেশি। চরকির ‘মিনিস্ট্রি অব লাভ’ প্রকল্পের অংশ ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’। বুসানে এর ওয়ার্ল্ড প্রিমিয়ার ও উৎসবের সমাপনী অনুষ্ঠানে যোগ দেওয়ার আমন্ত্রণ পেয়েছেন ফারুকী-তিশা দম্পতি। উৎসবটিতে বাংলাদেশি চলচ্চিত্র অভিনয়শিল্পী-নির্মাতাসহ সব কলাকুশলীর অর্জন উদযাপন করা হবে বুসানের লাভি ডি অ্যাটলান হোটেলের গ্যাটসবি রুফটপ বারে।

বুসান উৎসবের নিউ কারেন্টস বিভাগে স্থান পেয়েছে বাংলাদেশি দুই তরুণের প্রথম চলচ্চিত্র। চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলার প্রেক্ষাপটে ইকবাল হোসাইন চৌধুরী পরিচালিত ‘বলী’র গল্প মধ্যবয়সী মজুকে কেন্দ্র করে। তার চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দীন খান। তার সহশিল্পীরা হলেন প্রিয়াম অর্চি, অ্যাঞ্জেল নূর, একেএম ইতমাম। ছবিটি প্রযোজনা করেছেন পিপলু আর খান।

নিউ কারেন্টস বিভাগে নির্বাচিত বাংলাদেশের আরেক ছবি ‘আগন্তুক’-এর উদ্বোধনী প্রদর্শনী হবে আগামী ৭ অক্টোবর দুপুর ১২টা ৩০ মিনিটে বুসান সিনেমা সেন্টারের সিনেমা টু’তে।

বুধবার সন্ধ্যা ৬টায় (বাংলাদেশ সময় বিকাল ৩টা) বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ইউটিউব চ্যানেলে সরাসরি দেখানো হবে উদ্বোধনী অনুষ্ঠান। উদ্বোধনী চলচ্চিত্র নির্বাচিত হয়েছে দক্ষিণ কোরিয়ার জাং কুন-জে পরিচালিত ‘বিকজ আই হেট কোরিয়া’।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭