ইনসাইড বাংলাদেশ

আইএমএফ মিশন ঢাকায়,শর্ত পূরণ নিয়ে সংশয়


প্রকাশ: 04/10/2023


Thumbnail

সরকারের বিভিন্ন বিভাগ ও সংস্থার সঙ্গে আজ থেকে আলোচনা শুরু করছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) একটি প্রতিনিধিদল।

আইএমএফের প্রতিনিধিদলটি শুরুতেই অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের সঙ্গে দুটি পৃথক বৈঠকে অংশ নেবে বলে জানা গেছে। আইএমএফের ৪৭০ কোটি ডলারের ঋণের শর্ত কতটা পূরণ হয়েছে এবং সরকারি বিভাগগুলো শর্ত পূরণে কী ধরনের পদক্ষেপ নিয়েছে, সেসব বিষয় নিয়ে আলোচনা হবে।

আইএমএফের ঋণের যেসব শর্ত বাংলাদেশ ব্যাংকের পূরণ করার কথা, তার মধ্যে বেশির ভাগ শর্তই পূরণ হয়েছে।

তবে যে পরিমাণ নিট বৈদেশিক মুদ্রার রিজার্ভ রাখার শর্ত দেওয়া হয়েছিল, সেই পরিমাণ রিজার্ভ রাখতে পারেনি বাংলাদেশ ব্যাংক। ২০২২-২৩ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ৩ লাখ ৪৮ হাজার কোটি টাকার রাজস্ব আহরণের লক্ষ্য নির্ধারণ করে আইএমএফ। এ ক্ষেত্রে এনবিআর রাজস্ব আহরণ করেছে ৩ লাখ ৩১ হাজার ৫০২ কোটি টাকা। বৈদেশিক মুদ্রার নিট রিজার্ভ ও রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা পূরণ না হওয়া বাংলাদেশের জন্য দুশ্চিন্তার কারণ বলে মনে করেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, কেন্দ্রীয় ব্যাংক পরিস্থিতি ব্যাখ্যা করে এ জন্য বাড়তি সময় চাইবে। এর আগে অর্থ মন্ত্রণালয়ের পক্ষেও সে জন্য সময় চাওয়া হয়েছে। এসব বিবেচনা করে ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ের অনুরোধ করা হয়েছে।

বাংলাদেশের জন্য ৪৭০ কোটি ডলার ঋণ সহায়তার বিপরীতে ছোট-বড় ৩৮টি শর্ত ছিল আইএমএফের। চলতি বছরের প্রথমার্ধে যে ছয়টি শর্ত দিয়েছিল, এর মধ্যে দুটি পূরণ করতে পারেনি বাংলাদেশ।

১৯ অক্টোবর পর্যন্ত ঢাকায় সরকারের বিভিন্ন সংস্থার সঙ্গে বৈঠক করবে আইএমএফের প্রতিনিধিদল। এর মধ্যে রয়েছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি), বিদ্যুৎ ও জ্বালানি বিভাগ, বাংলাদেশ ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭